Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
St. Xaviers College Admission 2024

অনলাইনে মাত্র ছ'সপ্তাহেই শিখুন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, কোর্স সেন্ট জেভিয়ার্স কলেজের

পাঠক্রমটিতে মোট ক্রেডিট নম্বর থাকবে দুই। কলেজের তরফে কোর্সটির জন্য ২,৫০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

St. Xavier\\\\\\\\\\\\\\\'s College, Kolkata

সেন্ট জেভিয়ার্স কলেজ। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১৮:০১
Share: Save:

বর্তমান প্রযুক্তিনির্ভর যুগে বিভিন্ন ক্ষেত্রের কাজের জন্য প্রোগ্রামিং ল্যাঙ্গোয়েজের ব্যবহার বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে ডেটা অ্যানালিটিক্সের কাজের জন্য ‘আর’ প্রোগ্রামিং ল্যাঙ্গোয়েজটি বিশেষ উপযোগী। তাই এ বার এই বিষয়ে অনলাইন কোর্স করাতে উদ্যোগী কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ। সম্প্রতি এ সংক্রান্ত সবিস্তার বিজ্ঞপ্তি জারি হয়েছে কলেজের তরফে। তাতে জানানো হয়েছে, কোর্সে ভর্তির জন্য সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াটিও অনলাইনে সম্পন্ন হবে।

কলেজের ‘আর প্রোগ্রামিং ল্যাঙ্গোয়েজ অ্যান্ড অ্যাপ্লিকেশন টু ডেটা অ্যানালিটিক্স’ শীর্ষক এই কোর্স করা যাবে অনলাইনে, ‘মাইক্রোসফট টিমস’-এর মাধ্যমে। কোর্সের মেয়াদ মাত্র ছ’সপ্তাহ। এর জন্য সপ্তাহে দু’দিন ক্লাস হবে-- শনিবার বিকেল ৫টা থেকে রাত ৮টা এবং রবিবার বিকেল ৪টে থেকে সন্ধে ৬টা পর্যন্ত। ক্লাস শুরু হবে আগামী ২৪ অগস্ট থেকে।

পাঠক্রমে ‘আর’ প্রোগ্রামিং ল্যাঙ্গোয়েজ সংক্রান্ত প্রাথমিক ধারণা, ‘আর’ ডেটা টাইপস, ফাংশন্স ইন ‘আর’ ল্যাঙ্গোয়েজ, স্ট্রিং ম্যানিপুলেশন ইন ‘আর’ ল্যাঙ্গোয়েজ, বিট-ওয়াইস অপারেটর্স ইউজ়িং ‘আর’-এর মতো বিভিন্ন বিষয় পড়ানো হবে। পড়ুয়াদের মূল্যায়নের জন্য অনলাইন ক্লাসের পাশাপাশি অ্যাসাইনমেন্ট, প্রজেক্ট-সহ অন্যান্য পদ্ধতি অবলম্বন করা হবে। পাঠক্রমটিতে মোট ক্রেডিট নম্বর থাকবে ২। কলেজের তরফে কোর্সটির জন্য ২,৫০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

কোর্সে আবেদন জানাতে ইচ্ছুকদের দ্বাদশোত্তীর্ণ হওয়ার পাশাপাশি সি/ সি++/ জাভা/ পাইথন-এর মতো যে কোনও একটি প্রোগ্রামিং ল্যাঙ্গোয়েজের জ্ঞান থাকতে হবে। এ ছাড়াও তাঁদের ল্যাপটপ বা ডেস্কটপে উইন্ডোজ় ১০ সফটঅয়্যার থাকা জরুরি।

সংশ্লিষ্ট কোর্সে ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভড’ পদ্ধতি মেনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। এর জন্য আগ্রহীদের কলেজের ওয়েবসাইটে প্রকাশিত মূল বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদন প্রক্রিয়ার শেষে ‘প্রভিশনাল অ্যাডমিশন শিট’ ডাউনলোড এবং প্রিন্ট আউট করে সেটি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে দিতে হবে। আগামী ২১ অগস্ট ভর্তি প্রক্রিয়ার শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য জানতে কলেজের ওয়েবসাইট দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE