Advertisement
০৪ জুলাই ২০২৪
St. Xaviers College Admission 2024

পড়ুয়াদের জন্য একাধিক পেশাদার কোর্স চালু সেন্ট জেভিয়ার্স কলেজের, শুরু আবেদন প্রক্রিয়া

গ্রহীদের কলেজের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে।

St. Xavier\\\\\\\'s College, Kolkata

সেন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতা। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ১৭:১৮
Share: Save:

পড়ুয়াদের পেশাদার জীবনের জন্য প্রস্তুত করতে বেশ কিছু কোর্স করাবে কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ। বিজ্ঞপ্তির মাধ্যমে তেমনটাই জানানো হয়েছে কলেজের তরফে। সমস্ত পাঠক্রমই স্বল্পমেয়াদি। মূলত স্নাতক পড়ুয়াদের জন্যই পেশাপ্রবেশের এই সমস্ত কোর্স চালুর উদ্যোগ কলেজের। আগ্রহীদের এর জন্য অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে।

মোট পাঁচটি কোর্স চালু করা হবে কলেজের তরফে। এর মধ্যে রয়েছে— লজিস্টিক্স অ্যান্ড সাপ্লাই-চেন ম্যানেজমেন্ট (এলএসএম), হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট (এইচআরএম), মাস কমিউনিকেশন অ্যান্ড পাবলিক রিলেশন (এমসিপি), মার্কেটিং অ্যান্ড সেলস ম্যানেজমেন্ট (এমএসএম) এবং ইন্টিগ্রেটেড মার্কেটিং কমিউনিকেশন (আইএমসি)। সব ক’টিই পোস্ট গ্র্যাজুয়েট (পিজি) ডিপ্লোমা কোর্স। মেয়াদ এক বছর।

কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতকোত্তীর্ণ বা স্নাতক পাঠরতরা সংশ্লিষ্ট কোর্সগুলিতে আবেদন করতে পারবেন। কোর্সগুলির ক্লাস শুরু হবে আগামী ১২ অগস্ট। কলেজেই সপ্তাহে চার দিন ক্লাসের আয়োজন করা হবে। সোম থেকে শুক্র ক্লাস হবে সন্ধে ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত। শনিবার বিকেল ৫টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত চলবে ক্লাস।

কোর্সের বিষয়বস্তু দু’টি সেমেস্টারে ভাগ করে পড়ানো হবে। ক্লাসে উপস্থিতির হার ন্যূনতম ৭৫ শতাংশ হলে তবে পরীক্ষা দিতে পারবেন পড়ুয়ারা। দু’টি সেমেস্টার যথাযথ ভাবে শেষ করতে পারলে কোর্স শেষে ডিপ্লোমা সার্টিফিকেটও দেওয়া হবে তাঁদের। কোর্স ফি-র পরিমাণ ৫০,০০০ টাকা থেকে শুরু করে সর্বাধিক ৬২,০০০ টাকা।

আগ্রহীদের এর জন্য কলেজের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। একই সঙ্গে জমা দিতে হবে রেজিস্ট্রেশন ফি বাবদ ৬০০ টাকাও। আবেদনের শেষ দিন আগামী ১৫ জুলাই। এর পর পড়ুয়াদের ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে কোর্সগুলিতে ভর্তি নেওয়া হবে। এই বিষয়ে বিশদ জানতে দেখে নিতে হবে কলেজের ওয়েবসাইট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE