Advertisement
০৩ জুলাই ২০২৪
JU Admission 2024

যোগাসনে পিজি ডিপ্লোমা করবেন? সুযোগ দিচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়

মোট ৩৫টি শূন্য আসনে আগ্রহীদের ভর্তির সুযোগ রয়েছে।

Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১৭:২৩
Share: Save:

বর্তমানের ব্যস্ত জীবনযাত্রায় একের পর এক রোগব্যাধি লেগেই রয়েছে। অসুখবিসুখ থেকে মুক্তি পেতে মুঠো মুঠো ওষুধের বদলে এখন অনেকেই ভরসা রাখছেন যোগাসনে। যোগাসনের সুফল সম্পর্কে জানতে এবং এই সম্পর্কিত শিক্ষাগত যোগ্যতা অর্জন করতে এ বার সুযোগ দেবে যাদবপুর বিশ্ববিদ্যালয়। সম্প্রতি এই মর্মে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি জারি হয়েছে। তাতে জানানো হয়েছে, ২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য সংশ্লিষ্ট কোর্সে পড়ুয়াদের ভর্তির সুযোগ রয়েছে। এর জন্য আগ্রহীরা অফলাইনে আবেদনপত্র জমা দিতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের ফিজ়িক্যাল এডুকেশন বিভাগের তরফে যোগাসনের কোর্সটির আয়োজন করা হবে। এটি পোস্ট গ্র্যাজুয়েট (পিজি) ডিপ্লোমা কোর্স। মোট ৩৫টি শূন্য আসনে আগ্রহীদের ভর্তির সুযোগ রয়েছে। কোর্স ফি-র পরিমাণ ২০ হাজার ৪৬৫ টাকা। ক্লাস শুরু হবে আগামী ২০ অগস্ট থেকে।

এক বছরের এই পিজি ডিপ্লোমা কোর্সে আবেদন জানাতে পড়ুয়াদের কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনও বিষয়ে স্নাতকোত্তীর্ণ হতে হবে। বিশ্ববিদ্যালয়ে কোর্সের ক্লাস হবে সোম থেকে শুক্রবার দুপুর ২টো থেকে সন্ধে সাড়ে ৭টা পর্যন্ত এবং শনিবার সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত।

সংশ্লিষ্ট কোর্সে আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতা, যোগাসন প্রদর্শন এবং লিখিত পরীক্ষার মাধ্যমে যোগ্যতা যাচাই করে ভর্তি নেওয়া হবে। পরীক্ষার জন্য বাছাই পড়ুয়াদের নাম ঘোষণা করা হবে আগামী ৫ অগস্ট। এর পর বিশ্ববিদ্যালয়ে নথি যাচাই এবং পরীক্ষা হবে আগামী ৭ বা ৮ অগস্ট।

আগ্রহীদের এর জন্য প্রথমে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে অ্যাপ্লিকেশন ফর্ম ডাউনলোড করতে হবে। এর পর আবেদনমূল্য বাবদ ১০০ টাকার ডিমান্ড ড্রাফট, পূরণ করা আবেদনপত্র এবং অন্যান্য প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় জমা দিতে হবে। আবেদনের শেষ দিন ৩০ জুলাই। কোর্সে ভর্তির জন্য যোগ্যদের নাম ঘোষণা করা হবে ৯ অগস্ট। এই বিষয়ে আরও জানতে সংশ্লিষ্ট ওয়েবসাইট থেকে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE