Advertisement
০৩ জুলাই ২০২৪
IBPS Clerk Recruitment 2024

স্নাতকদের জন্য চাকরির সুযোগ, ৬,০০০-এর বেশি কর্মী নিয়োগ করবে আইবিপিএস

ক্লার্ক পদে আবেদনকারীদের বয়স হতে হবে ২০ থেকে ২৮ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য থাকবে ছাড়।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১৭:৩২
Share: Save:

একাধিক শূন্যপদে কর্মী নিয়োগ করতে চলেছে ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন (আইবিপিএস)। সোমবার এই মর্মে বিশদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে ব্যাঙ্কের ওয়েবসাইটে। তাতে জানানো হয়েছে, ২০২৫-২৬ অর্থবর্ষের জন্য পরীক্ষার মাধ্যমে কর্মী নিয়োগ করবে আইবিপিএস। চাকরিপ্রার্থীদের এর জন্য অনলাইনে নাম নথিভুক্ত করতে হবে।

দেশে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বাদে বাকি সমস্ত সরকারি ব্যাঙ্কে বিভিন্ন পদে নিয়োগ প্রক্রিয়ার আয়োজন করে আইবিপিএস। এ বছর ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, কানাড়া ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ় ব্যাঙ্ক, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, পঞ্জাব ও সিন্ধ ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক এবং ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করছে। নিয়োগ হবে ক্লার্ক পদে। মোট শূন্যপদ রয়েছে ৬,১২৮টি।

ক্লার্ক পদে আবেদনকারীদের বয়স হতে হবে ২০ থেকে ২৮ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য থাকবে ছাড়। তাঁদের কোনও স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতকোত্তীর্ণ হতে হবে। প্রয়োজন কম্পিউটারে কাজের দক্ষতা। এ ছাড়াও যোগ্যতার অন্য মাপকাঠি রয়েছে।

প্রার্থীদের প্রিলিমিনারি এবং মেন পরীক্ষার মাধ্যমে যোগ্যতা যাচাই করে সংশ্লিষ্ট পদে নিয়োগ করা হবে। দু’টি পরীক্ষার প্রশ্ন হবে অবজেক্টিভধর্মী। পরীক্ষা নেওয়া হবে অনলাইনে। প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণরাই মেন পরীক্ষা দেওয়ার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। দেশের বিভিন্ন শহরের পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার আয়োজন করা হবে। ইংরেজি এবং হিন্দি বাদে পরীক্ষা দেওয়া যাবে অন্য কিছু আঞ্চলিক ভাষাতেও।

আগ্রহীদের ব্যাঙ্কের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। এর জন্য আবেদনমূল্য বাবদ সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ১৭৫ এবং ৮৫০ টাকা জমা দিতে হবে। অনলাইনে আবেদনের শেষ দিন ২১ জুলাই। এর পর প্রিলিমিনারি পরীক্ষা হবে অগস্ট মাসে। ফল ঘোষণা করা হবে সেপ্টেম্বরে। মেন পরীক্ষা হবে আগামী অক্টোবর মাসে। ফল ঘোষণা হবে আগামী বছরের এপ্রিল মাসে। এই বিষয়ে বাকি তথ্য সবিস্তার জানতে ব্যাঙ্কের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE