Advertisement
০২ জুলাই ২০২৪
St. Xaviers University Admission 2024

অনলাইনে পাঁচ সপ্তাহেই শিখে নিন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, কোর্স সেন্ট জেভিয়ার্স কলেজের

কলেজের তরফে যে কোর্সটি পড়ানো হবে, সেটির নাম— ‘পাইথন প্রোগ্রামিং ফর বিগিনার্স ইনক্লুডিং নাম্পি, পান্ডাস অ্যান্ড ম্যাটপ্লটলিব’।

St. Xavier\\\\\\\'s College, Kolkata

সেন্ট জেভিয়ার্স কলেজ। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১৮:৩০
Share: Save:

বর্তমান প্রযুক্তির যুগে বিভিন্ন ওয়েবসাইট, অ্যাপ্লিকেশন তৈরি থেকে নানাবিধ কাজে সাহায্য করে কম্পিউটারের একাধিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। সেই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের উপর এ বার কোর্স করাবে কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ। কিছু দিন আগে বিজ্ঞপ্তির মাধ্যমে তেমনটাই জানানো হয়েছে কলেজের তরফে। প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলির খুঁটিনাটির বিষয়ে পড়ুয়াদের একরকম প্রাথমিক ধারণা দিতেই কোর্স চালুর ভাবনা। কোর্স করা যাবে বাড়িতে বসেই, অনলাইন মাধ্যমে। এর জন্য অনলাইনেই সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

কলেজের তরফে যে কোর্সটি পড়ানো হবে, সেটির নাম— ‘পাইথন প্রোগ্রামিং ফর বিগিনার্স ইনক্লুডিং নাম্পি, পান্ডাস অ্যান্ড ম্যাটপ্লটলিব’। কোর্সটির মেয়াদ মাত্র পাঁচ সপ্তাহ। পাঠক্রমটির বিষয়বস্তু পড়ানো হবে অনলাইন ক্লাসের মাধ্যমে। ‘মাইক্রোসফট টিমস’-এর মাধ্যমে ক্লাসের অনলাইন আয়োজন করা হবে। পড়ুয়াদের মূল্যায়নের জন্য বিভিন্ন অ্যাসাইনমেন্ট এবং প্রজেক্টের ব্যবস্থা থাকবে।

সংশ্লিষ্ট কোর্সে ক্রেডিট নম্বর থাকবে দুই। সপ্তাহে শনি এবং রবিবার ক্লাসের আয়োজন করা হবে। শনিবার ক্লাস চলবে বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত এবং রবিবার ক্লাস হবে বিকেল ৪টে থেকে সন্ধে ৭টা পর্যন্ত। কলেজের তরফে কোর্স ফি-র পরিমাণ ধার্য করা হয়েছে ২,৫০০ টাকা।

কোর্সে ভর্তির জন্য পড়ুয়াদের যে কোনও প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সংক্রান্ত জ্ঞান থাকতে হবে। পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভড’ পদ্ধতি মেনে। ক্লাস শুরু হবে আগামী ৬ জুলাই থেকে। ক্লাস করার জন্য পড়ুয়াদের ডেক্সটপ বা ল্যাপটপে উইন্ডোজ় ১০ থাকা জরুরি।

আগ্রহীদের কলেজের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ কোর্সে ভর্তির আবেদন জানাতে হবে। জমা দিতে হবে নির্ধারিত আবেদনমূল্য। এর পর ‘প্রভিশনাল অ্যাডমিশন শিট’-এর প্রিন্ট আউট নিয়ে বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে দিতে হবে। আগামী ২ জুলাই আবেদনের শেষ দিন। এই বিষয়ে মূল বিজ্ঞপ্তিতে বিস্তারিত জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE