Advertisement
০২ জুলাই ২০২৪
WB Madhyamik 2025 Exam Date

২০২৫-এর মাধ্যমিক কবে শুরু? পরীক্ষার সূচি জানিয়ে দিল পর্ষদ

চলতি বছরে মাধ্যমিক শুরু হয়েছিল গত ২ ফেব্রুয়ারি। শেষ হয় ১২ ফেব্রুয়ারি নাগাদ। পরীক্ষা শেষের ৮০ দিনের মাথায় গত ২ মে মাধ্যমিকের ফল ঘোষণা করা হয়।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১৮:০২
Share: Save:

২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করল রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদ। শুক্রবার বিকেলে সাংবাদিক বৈঠকের মাধ্যমে চলতি বছরের মাধ্যমিকের স্ক্রুটিনি এবং রিভিউয়ের ফল ঘোষণার সঙ্গেই পরের বছরের মাধ্যমিক পরীক্ষার সূচি জানিয়ে দিলেন পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। এ বছরের মতো ২০২৫-এও বছরের শুরুতে ফ্রেব্রুয়ারি মাসেই মাধ্যমিক পরীক্ষার আয়োজন করা হবে পর্ষদের তরফে।

পর্ষদের তরফে জানানো হয়েছে, পরের বছর পরীক্ষা ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। পরীক্ষা শুরু হবে সকাল ১০টা ৪৫ মিনিটে। শেষ হবে দুপুর ২টো নাগাদ। রইল বিস্তারিত সূচি—

  • ১০ ফেব্রুয়ারি— প্রথম ভাষা।
  • ১১ ফেব্রুয়ারি— দ্বিতীয় ভাষা।
  • ১৫ ফেব্রুয়ারি— অঙ্ক।
  • ১৭ ফেব্রুয়ারি— ইতিহাস।
  • ১৮ ফেব্রুয়ারি— ভূগোল।
  • ১৯ ফেব্রুয়ারি— জীবনবিজ্ঞান।
  • ২০ ফেব্রুয়ারি— ভৌতবিজ্ঞান।
  • ২২ ফেব্রুয়ারি— ঐচ্ছিক বিষয়।

পর্ষদের তরফে জানানো হয়েছে, শারীরশিক্ষা ও সমাজসেবা এবং কর্মশিক্ষার পরীক্ষা কবে নেওয়া হবে, তা পরে জানানো হবে।

প্রসঙ্গত, প্রতি বছর পরীক্ষার ফল ঘোষণার সঙ্গেই পরের বছরের পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করে পর্ষদ। তবে এ বছর বিশেষ কারণবশত প্রায় এক মাসের বেশি সময়ের পর পরীক্ষার সূচি ঘোষণা করা হল। যদিও এখনও পর্ষদের ওয়েবসাইটে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি। জানানো হয়েছে, আর কিছুদিনের মধ্যেই ওয়েবসাইটে আনুষ্ঠানিক ভাবে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হবে।

চলতি বছরে মাধ্যমিক শুরু হয়েছিল গত ২ ফেব্রুয়ারি। শেষ হয় ১২ ফেব্রুয়ারি। পরীক্ষা শেষের ৮০ দিনের মাথায় গত ২ মে মাধ্যমিকের ফল ঘোষণা করা হয়। এ বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল মোট ৯,১০,৫৯৮। এর মধ্যে ৪,০৩,৯০০ জন ছাত্র এবং ৫,০৮,৬৯৮ জন ছাত্রী। পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৭,৬৫,২৫২ জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE