Advertisement
০২ জুলাই ২০২৪
IGNOU Admission 2024

নতুন একটি বিষয়ে এমবিএ করাবে ইগনু, কারা আবেদন করতে পারবেন?

বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ হেলথ সায়েন্স (এসওএইচএস) এই কোর্স আয়োজনের দায়িত্বে রয়েছে।

IGNOU

ইগনু। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ১৭:৫৮
Share: Save:

বিভিন্ন হাসপাতাল বা স্বাস্থ্যসেবা সংস্থায় যথাযথ পরিষেবা দিতে চাই দক্ষ কর্মী। সে কথা মনে রেখেই এ বার ইন্দিরা গান্ধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় (ইগনু)-এর তরফে সংশ্লিষ্ট বিষয় সম্পর্কিত একটি কোর্স চালু করা হচ্ছে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে জানানো হয়েছে, নয়া এই ডিগ্রি প্রোগ্রামটিতে ভর্তির জন্য আবেদন করা যাবে অনলাইনে। যে প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের তরফে ‘হেলথকেয়ার অ্যান্ড হসপিটাল ম্যানেজমেন্ট’ বিষয়ে কোর্স চালু করা হচ্ছে। এটি একটি মাস্টার অফ বিজ়নেস ম্যানেজমেন্ট (এমবিএ) কোর্স। বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ হেলথ সায়েন্স (এসওএইচএস) এই কোর্সের দায়িত্বে রয়েছে। দু’বছরের পাঠক্রমটি চারটি সেমেস্টারে বিভক্ত। কোর্সের মোট ১১২ ক্রেডিট নম্বর থাকবে। প্রথম দু’টি সেমেস্টারে সাতটি করে ‘কোর’ কোর্স থাকবে। শেষের দু’টি সেমেস্টারে থাকবে স্পেশালাইজ়ড কোর্স। সংশ্লিষ্ট বিষয়ে থিওরি ক্লাসের মাধ্যমে পঠনপাঠন ছাড়াও হাতেকলমে কাজ শেখাতে প্র্যাক্টিক্যাল ক্লাসেরও আয়োজন করা হবে। এর জন্য পড়ুয়াদের বিভিন্ন হাসপাতাল বা স্বাস্থ্যসেবা সংস্থায় প্রশিক্ষণও দেওয়া হবে। এ ছাড়াও নিজেদের পছন্দের হাসপাতাল বা অন্য প্রতিষ্ঠানে তিন মাস ইন্টার্নশিপ করতে হবে তাঁদের।

বিশ্ববিদ্যালয়ের তরফে প্রকাশিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, থিওরি ক্লাসের পাশাপাশি প্র্যাক্টিক্যাল ক্লাসের মাধ্যমে পড়ুয়ারা বিভিন্ন হাসপাতালে কী ভাবে সমস্ত ব্যবস্থাপনা সুষ্ঠু ভাবে পালন করা যায়, তার খুঁটিনাটি জানতে পারবেন। এর ফলে তাঁরা হাসপাতালের সমস্ত কাজকর্ম সামাল দেওয়ার ক্ষেত্রে দক্ষ কর্মী হিসাবে নিজেদের গড়ে তুলতে পারবেন।

আবেদনকারীদের এর জন্য যে কোনও বিষয়ে ন্যূনতম ৫০ শতাংশ নিয়ে স্নাতকোত্তীর্ণ হতে হবে। সংরক্ষিতদের জন্য নম্বরের ছাড় থাকবে। চারটি সেমেস্টারে কোর্স ফি-র পরিমাণ হবে যথাক্রমে ১৫ হাজার ৫০০, ১৫ হাজার ৫০০, ১৯ হাজার ৫০০ এবং ১৭ হাজার ৫০০ টাকা।

আগ্রহীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। এই বিষয়ে বিশদে জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE