Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
NIELIT Kolkata Job Fair 2024

রোজগার মেলায় দ্বাদশ উত্তীর্ণরাও পেতে পারেন চাকরি, কোথায় মিলবে এই সুযোগ?

কলকাতার বিভিন্ন সংস্থায় ১,০৮৪টিরও বেশি শূন্যপদে নিয়োগ করা হবে দ্বাদশ উত্তীর্ণদের। ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করা হবে। এ ক্ষেত্রে বাংলা এবং ইংরেজিতে সাবলীল হওয়া আবশ্যক।

Candidates present at the salary fair of January this year.

২০২৩-এর ডিসেম্বর মাসের রোজগার মেলায় উপস্থিত প্রার্থীরা। ছবি: সংগৃহীত।

স্বর্ণালী তালুকদার
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২১
Share: Save:

দ্বাদশ উত্তীর্ণদের জন্য কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যে কেন্দ্রের তরফে ‘জব ফেয়ার’-এর আয়োজন করা হয়ে থাকে। এমনই একটি রোজগার মেলা থেকে চাকরির সুযোগ পেতে পারেন এ রাজ্যের পড়ুয়ারাও। ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি (এনআইইএলআইটি), কলকাতা এবং ডিরেক্টরেট জেনারেল অফ এমপ্লয়মেন্টের কলকাতা বিভাগের যৌথ উদ্যোগে আগামী ১১ সেপ্টেম্বর এই মেলা হতে চলেছে। সল্টলেকে এনআইইএলআইটি-র ক্যাম্পাসে এই উদ্যোগের আনুষ্ঠানিক নাম ‘যুব রোজগার মঞ্চ’।

১০-এর বেশি সংস্থায় ১,০৮৪টিরও বেশি শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। ওই সমস্ত সংস্থায় দ্বাদশ উত্তীর্ণ থেকে শুরু করে যে কোনও বিষয়ে স্নাতক কিংবা স্নাতকোত্তর যোগ্যতা অর্জন করেছেন, এমন ব্যক্তিরা কাজের সুযোগ পাবেন। এ ক্ষেত্রে বেতনক্রম ১০,০০০-২০,০০০ টাকা হতে চলেছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানের সিনিয়র সায়েন্টিস্ট কল্যাণ বৈতাল।

কল্যাণ আরও বলেন, “মূলত দ্বাদশ উত্তীর্ণ এবং স্নাতকদের কর্মমুখী প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি কাজের সুযোগ করে দেওয়ার লক্ষ্যেই বছরে দু’বার ‘জব ফেয়ার’-এর আয়োজন করা হয়। তবে, শুধু এনআইইএলআইটি, কলকাতার পড়ুয়াই নয়, রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আগ্রহীরা আবেদন করতে পারেন। ২০২৩-এর ডিসেম্বর মাসের রোজগার মেলা থেকে ১৪টি সংস্থায় চাকরি কিংবা ইন্টার্নশিপের সুযোগ পেয়েছিলেন ১০২ জন। এ বার আরও বেশি প্রার্থী কাজের সুযোগ পাবেন, এমনটাই আশা থাকছে।”

আগ্রহীদের অনলাইনে একটি ফর্ম পূরণ করতে হবে। তাতে প্রার্থীরা নিজেদের পছন্দের দু’টি সংস্থার নাম বেছে নিতে পারবেন। ওই ফর্মটির মাধ্যমে নাম নথিভুক্ত করলে, তবেই সরাসরি ওয়াক-ইন ইন্টারভিউ দেওয়ার সুযোগ পাবেন দ্বাদশ উত্তীর্ণরা। ১১ সেপ্টেম্বর এনআইইএলআইটি, কলকাতার সল্টলেক ক্যাম্পাসে সকাল সাড়ে ১০টার আগে আগ্রহীদের উপস্থিত থাকতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE