Advertisement
০১ জুলাই ২০২৪
NSOU Admission 2024

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে স্নাতকের ভর্তি প্রক্রিয়া শুরু, আবেদনের শেষ দিন কবে?

বিশ্ববিদ্যালয়ের ইউজিসি-ডিইবি (ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন-ডিসটেন্স এডুকেশন ব্যুরো) স্বীকৃত স্নাতকের কোর্সগুলি তিন বছরের।

NSOU

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ১৬:৩১
Share: Save:

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। দু'দিন আগে এ বিষয়ে একটি সবিস্তার বিজ্ঞপ্তি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, আগ্রহী পড়ুয়ারা ২০২৪-২৫ শিক্ষাবর্ষে স্নাতক স্তরের বিভিন্ন বিভাগে ভর্তি হ‌ওয়ার সুযোগ পাবেন। বিশ্ববিদ্যালয়ের ইউজিসি-ডিইবি (ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন-ডিসটেন্স এডুকেশন ব্যুরো) স্বীকৃত স্নাতকের কোর্সগুলি তিন বছরের। এর জন্য আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন। শুক্রবার থেকেই শুরু হয়েছে সেই প্রক্রিয়া।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্কুলের অন্তর্গত নানা বিভাগে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। এর মধ্যে রয়েছে স্কুল অফ হিউম্যানিটিজ়ের অধীনস্থ বাংলা এবং ইংরেজি বিভাগ এবং স্কুল অফ সোশ্যাল সায়েন্সেসের অধীনস্থ ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিদ্যা এবং পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন বিভাগ। এ ছাড়াও রয়েছে, স্কুল অফ সায়েন্সেসের অধীনস্থ পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, ভূগোল, প্রাণীবিদ্যা এবং উদ্ভিদবিদ্যা বিভাগ। স্কুল অফ এডুকেশনের অধীনস্থ এডুকেশন বিভাগ এবং স্কুল অফ প্রফেশনাল স্টাডিজ়ের অধীনস্থ বাণিজ্য এবং অর্থনীতি বিভাগ।

বিশ্ববিদ্যালয়ের স্নাতকের কোর্সগুলি তিন বছরের হলেও কোর্সে রেজিস্ট্রেশনের মেয়াদ থাকবে ছ’বছর পর্যন্ত। কোর্সের বিষয়বস্তু পড়ানো হবে বাংলা অথবা ইংরেজিতে। পরীক্ষাও দেওয়া যাবে উভয় মাধ্যমেই। বিভিন্ন বিষয়ে স্নাতকের জন্য যোগ্যতার ভিন্ন মাপকাঠি স্থির করা হয়েছে। তবে দ্বাদশের পরীক্ষায় উত্তীর্ণ বা সমতুল যোগ্যতা থাকলে সমস্ত কোর্সেই ভর্তির আবেদন জানানো যাবে। এই বিষয়ে মূল বিজ্ঞপ্তিতে বিশদ উল্লেখ করা হয়েছে।

আগ্রহীদের এর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত প্রয়োজনীয় নথি-সহ আবেদন জানাতে হবে। বিভিন্ন বিষয়ের কোর্সে আবেদন জানাতে ৪,০৫০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৫,৯৫০ টাকা পর্যন্ত অর্থ জমা দিতে হবে। সমগ্র আবেদন প্রক্রিয়াটি শেষ হবে আগামী ৩১ জুলাই। এই বিষয়ে বিস্তারিত জানতে সংশ্লিষ্ট ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE