Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
IACS Recruitment 2024

যাদবপুরের আইএসিএসে গবেষক নিয়োগ, যোগ্যতা যাচাই ইন্টারভিউয়ের মাধ্যমে

গবেষণার বিষয়— ‘কোয়ান্টাম কন্ডেন্সড ম্যাটার অ্যান্ড কোয়ান্টাম ইনফরমেশন’।

IACS

আইএসিএস। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৬
Share: Save:

পদার্থবিদ্যায় উচ্চতর শিক্ষার ডিগ্রিধারীদের জন্য গবেষণাধর্মী কাজের সুযোগ যাদবপুরের ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স (আইএসিএস)-এ। সম্প্রতি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রকল্পে নির্দিষ্ট মেয়াদের জন্য গবেষক নিয়োগ করা হবে। এর জন্য ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অনলাইন আবেদন প্রক্রিয়া।

প্রতিষ্ঠানের স্কুল অফ ফিজ়িক্যাল সায়েন্সেসে গবেষণা প্রকল্পের কাজ সম্পন্ন হবে। গবেষণার বিষয়— ‘কোয়ান্টাম কন্ডেন্সড ম্যাটার অ্যান্ড কোয়ান্টাম ইনফরমেশন’।

প্রকল্পে নিয়োগ হবে রিসার্চ অ্যাসোসিয়েট-১ পদে। শূন্যপদ রয়েছে একটি। সংশ্লিষ্ট পদে নিযুক্তদের কাজের মেয়াদ থাকবে দু’বছর পর্যন্ত। এই পদে আবেদনকারীদের জন্য কোনও বয়ঃসীমা নির্ধারণ করা হয়নি। জানানো হয়েছে, নিযুক্ত ব্যক্তিকে প্রতি মাসে ৫৮ হাজার টাকা ফেলোশিপ ছাড়াও প্রতিষ্ঠানের নির্ধারিত নিয়ম মেনে বাড়ি ভাড়া বাবদ ভাতা দেওয়া হবে।

আবেদনের জন্য প্রার্থীদের পদার্থবিদ্যায় স্নাতক এবং স্নাতকোত্তরে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর এবং পিএইচডি থাকতে হবে। গবেষণার পাশাপাশি ‘পিয়ার রিভিউড জার্নাল’-এ ‘কোয়ান্টাম কন্ডেন্সড ম্যাটার ফিজ়িক্স’ বিষয়েও প্রকাশিত গবেষণাপত্র থাকাও জরুরি।

আগ্রহীদের এর জন্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে নিজেদের জীবনপঞ্জি পাঠিয়ে আবেদন করতে হবে। আগামী ৩ অক্টোবর আবেদনের শেষ দিন। এর পর সংশ্লিষ্ট পদের জন্য যোগ্য কর্মী বেছে নেওয়া হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। এই বিষয়ে বাকি তথ্য প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে জেনে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE