Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
IIEST Shibpur Admission 2024

শিবপুর আইআইইএসটি থেকে পিএইচডি করবেন? জুলাই পর্বের জন্য শুরু আবেদন প্রক্রিয়া

বিভিন্ন ক্যাটেগরিভুক্ত আবেদনকারীদের এই প্রোগ্রামে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ/ স্ক্রিনিং টেস্ট এবং কাউন্সেলিং বা শুধুমাত্র কাউন্সেলিংয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে ভর্তি নেওয়া হবে।

IIEST Shibpur

আইআইইএসটি, শিবপুর। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৪ ১৭:৩০
Share: Save:

চলতি বছরের জুলাই পর্বের জন্য পিএইচডি-র রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করল শিবপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং সায়েন্স অ্যান্ড টেকনোলজি (আইআইইএসটি)। কিছু দিন আগেই সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। প্রকাশিত বিজ্ঞপ্তিতে পিএইচডিতে আবেদনের জন্য প্রয়োজনীয় যোগ্যতা, আসনসংখ্যার বিন্যাস-সহ সমস্ত তথ্য জানানো হয়েছে। এর জন্য আগ্রহীদের থেকে অনলাইনেই আবেদনপত্র জমা নেওয়া হবে। যে প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

প্রতিষ্ঠানের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, সায়েন্স, আর্কিটেকচার অ্যান্ড প্ল্যানিং এবং হিউম্যানিটিজ় অ্যান্ড সোশ্যাল সায়েন্সের বিভিন্ন বিষয়ে পিএইচডি-র সুযোগ রয়েছে। প্রতিষ্ঠানের বিভিন্ন স্কুল বা সেন্টারে সিভিল বা মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, পদার্থবিদ্যা, ভূগোল, অর্থনীতি, জিওলজি, ইংরেজি সাহিত্য-সহ নানা বিষয়ে পিএইচডি করতে পারবেন পড়ুয়ারা। সব মিলিয়ে আসনসংখ্যা ১০০।

বিভিন্ন বিভাগে আবেদনের জন্য সংশ্লিষ্ট বিষয়ে বা সম্পর্কিত অন্য কোনও বিষয়ে স্নাতকোত্তরে ন্যূনতম ৬০ শতাংশ থাকা জরুরি। বিভিন্ন ক্যাটেগরিভুক্ত আবেদনকারীদের এই প্রোগ্রামে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ/ স্ক্রিনিং টেস্ট এবং কাউন্সেলিং বা শুধুমাত্র কাউন্সেলিংয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে ভর্তি নেওয়া হবে।

আগ্রহীদের মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে ক্লিক করে সমস্ত তথ্য-সহ এই প্রোগ্রামে ভর্তির আবেদন করতে হবে। সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের আবেদনমূল্য বাবদ যথাক্রমে ১০০০ টাকা এবং ১৫০০ টাকা জমা দিতে হবে। আগামী ৩০ মে আবেদনের শেষ দিন। এই বিষয়ে বিস্তারিত জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে পড়ুয়াদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE