Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
CNCI Admission 2024

অঙ্কোলজি নার্সিং নিয়ে পড়তে চান? ভর্তি প্রক্রিয়া শুরু হাজরার সিএনসিআইতে

আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে প্রাথমিক বাছাইয়ের পর ইন্টারভিউ/ লিখিত পরীক্ষা/ স্কিল টেস্টের মাধ্যমে যোগ্যতা যাচাই করে কোর্সে ভর্তি নেওয়া হবে।

CNCI

সিএনসিআই। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ১৭:১৫
Share: Save:

ক্যানসার আক্রান্ত রোগীদের সুচিকিৎসার জন্য যথাযথ ওষুধপত্রের পাশাপাশি প্রয়োজন শুশ্রূষা এবং সেবাযত্নেরও। আর এর জন্য প্রয়োজন প্রশিক্ষিত নার্স। অঙ্কোলজি বা ক্যানসার চিকিৎসার বিষয়ে জ্ঞান এবং প্রয়োজনীয় দক্ষতা বৃদ্ধির জন্য তাই হাজরার চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউট (সিএনসিআই)-এর তরফে একটি কোর্স করানো হবে। সম্প্রতি এই মর্মে প্রতিষ্ঠানের তরফে একটি বিজ্ঞপ্তি জারি হয়েছে। তাতে জানানো হয়েছে, প্রতিষ্ঠানের তরফে ২০২৪-’২৫ শিক্ষাবর্ষের জন্য সংশ্লিষ্ট কোর্সে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। যে নার্সিং পড়ুয়ারা সংশ্লিষ্ট ক্ষেত্রে স্পেশালাইজ়েশনের মাধ্যমে নিজেদের ভবিষ্যৎ গড়তে চান, তাঁরা কোর্সে ভর্তির জন্য অনলাইন বা অফলাইনে আবেদন জানাতে পারবেন।

সিএনসিআই-এর যে কোর্সের জন্য এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হচ্ছে, সেটির নাম— ‘পোস্ট বেসিক ডিপ্লোমা ইন অঙ্কোলজি নার্সিং (পিবিডিওএন)’। ইন্ডিয়ান নার্সিং কাউন্সিল আয়োজিত এই কোর্সটির সময়সীমা ৮২ দিন ২ ঘণ্টা। সংশ্লিষ্ট কোর্সে মোট ১০টি আসনে ভর্তির সুযোগ রয়েছে।

কোর্সে আবেদনকারীদের বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য থাকবে ছাড়। ‘নন স্পনসরড’ ভারতীয় পড়ুয়াদের জন্য কোনও কোর্স ফি ধার্য করা হয়নি। তবে ‘স্পনসরড’ ভারতীয় পড়ুয়া এবং আন্তর্জাতিক পড়ুয়াদের জন্য কোর্স ফি-র পরিমাণ যথাক্রমে ২৭,৫০০ টাকা এবং ৫৫,০০০ টাকা।

ভর্তির আবেদন জানানোর জন্য পড়ুয়াদের জেনারেল নার্সিং অ্যান্ড মিডওয়াইফারিতে ডিপ্লোমা বা নার্সিংয়ে বিএসসি থাকতে হবে। পাশাপাশি, কোর্স শেষের পর এক বছর কাজের অভিজ্ঞতা থাকাও জরুরি। কোর্স চলাকালীন ‘নন স্পনসরড’ পড়ুয়াদের প্রতি মাসে বৃত্তি বাবদ ১২ হাজার টাকা দেওয়া হবে।

আগ্রহীদের এর জন্য বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানা বা মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। সঙ্গে জমা দিতে হবে আবেদনমূল্য বাবদ ২০০ টাকা। আগামী ১৭ সেপ্টেম্বর আবেদনের শেষ দিন।

আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে প্রাথমিক বাছাইয়ের পরে ইন্টারভিউ/ লিখিত পরীক্ষা/ স্কিল টেস্টের মাধ্যমে যোগ্যতা যাচাই করে কোর্সে ভর্তি নেওয়া হবে। যাঁদের এর আগে ক্যানসার কেয়ার সেন্টারে কাজের অভিজ্ঞতা রয়েছে, তাঁদের কোর্সে ভর্তির ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। এই বিষয়ে আরও জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE