Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
IBPS PO Recruitment 2024

স্নাতকদের জন্য চাকরির সুযোগ, ৪,৪৫৫টি শূন্যপদে কর্মী নিয়োগ করবে আইবিপিএস

ব্যাঙ্কের পিও পদে আবেদনের জন্য চাকরিপ্রার্থীদের বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ১৭:৩৭
Share: Save:

চলতি বছরের জন্য ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন (আইবিপিএস)-এর তরফে একাধিক পদে কর্মী নিয়োগ করা হবে। নিয়োগ হবে দেশের বিভিন্ন সরকারি ব্যাঙ্কে। বৃহস্পতিবার এই মর্মে আইবিপিএস-এর তরফে বিশদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তাতে জানানো হয়েছে, ২০২৫-’২৬ অর্থবর্ষের জন্য পরীক্ষার মাধ্যমে কর্মীদের নিয়োগ করা হবে। এর জন্য চাকরিপ্রার্থীদের অনলাইনে নাম নথিভুক্ত করতে হবে। যে প্রক্রিয়া বৃহস্পতিবার থেকেই শুরু হয়ে গিয়েছে।

দেশে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বাদে বাকি সমস্ত সরকারি ব্যাঙ্কে বিভিন্ন পদে নিয়োগ প্রক্রিয়ার আয়োজন করে আইবিপিএস। এ বছর ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, কানাড়া ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ় ব্যাঙ্ক, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, পঞ্জাব ও সিন্ধ ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক এবং ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করবে। নিয়োগ হবে প্রোবেশনারি অফিসার (পিও)/ ম্যানেজমেন্ট ট্রেনি পদে। মোট শূন্যপদের সংখ্যা ৪,৪৫৫।

ব্যাঙ্কের পিও পদে আবেদনের জন্য চাকরিপ্রার্থীদের বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য থাকবে ছাড়। তাঁদের কোনও স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতকোত্তীর্ণ হতে হবে। এ ছাড়াও যোগ্যতার অন্য মাপকাঠি রয়েছে।

প্রার্থীদের প্রিলিমিনারি এবং মেন পরীক্ষার মাধ্যমে যোগ্যতা যাচাই করে সংশ্লিষ্ট পদে নিয়োগ করা হবে। প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্ন হবে অবজেক্টিভধর্মী। অন্য দিকে, মেন পরীক্ষায় থাকবে অবজেক্টিভধর্মী এবং রচনাধর্মী প্রশ্ন। পরীক্ষা নেওয়া হবে অনলাইনে। প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণরাই মেন পরীক্ষা দেওয়ার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। দেশের বিভিন্ন শহরের পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার আয়োজন করা হবে।

আগ্রহীদের আইবিপিএস-এর ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। এর জন্য আবেদনমূল্য বাবদ সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ১৭৫ এবং ৮৫০ টাকা জমা দিতে হবে। অনলাইনে আবেদনের শেষ দিন ২১ অগস্ট। এর পর প্রিলিমিনারি পরীক্ষা হবে অক্টোবর মাসে। ফল ঘোষণা করা হবে নভেম্বরে। মেন পরীক্ষা হবে আগামী নভেম্বর মাসে। ফল ঘোষণা হবে ডিসেম্বর বা আগামী বছরের জানুয়ারি মাসে। এই বিষয়ে বাকি তথ্য সবিস্তার জানতে আইবিপিএস-এর ওয়েবসাইট দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE