Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
NBEMS Stipend Guidelines 2024

মেডিক্যাল পড়ুয়াদের বৃত্তি সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ এনবিইএমএস-এর, কী জানানো হয়েছে?

সংশ্লিষ্ট হাসপাতালগুলি চাইলে এর চেয়ে বেশি পরিমাণ অর্থ বৃত্তি বাবদ পড়ুয়াদের দিতে পারে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯
Share: Save:

দেশের বিভিন্ন সরকারি মেডিক্যাল কলেজে প্রশিক্ষণরত চিকিৎসক, স্নাতকোত্তর এবং স্নাতক স্তরে পাঠরত মেডিক্যাল পড়ুয়াদের জন্য বৃত্তির পরিমাণ বৃদ্ধি করল দ্য ন্যাশনাল বোর্ড অফ এগজ়ামিনেশনস ইন মেডিক্যাল সায়েন্সেস (এনবিইএমএস)। সম্প্রতি এমনটা জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সংশ্লিষ্ট বোর্ডের তরফে।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এনবিইএমএস স্বীকৃত সমস্ত হাসপাতাল এবং মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানে প্রশিক্ষণরত চিকিৎসকদের জন্য বৃত্তির এই নয়া নিয়মবিধি মেনে চলা হবে। তবে এনবিইএমস নির্ধারিত বৃত্তির পরিমাণের চেয়ে যদি সংশ্লিষ্ট রাজ্য সরকারের নিয়ম অনুযায়ী বৃত্তির পরিমাণ বেশি হয়, তা হলে চিকিৎসকদের বৃত্তি বাবদ রাজ্য সরকার নির্ধারিত অর্থই দেওয়া হবে। পাশাপাশি সংশ্লিষ্ট হাসপাতালগুলি চাইলেও এর চেয়ে বেশি পরিমাণ অর্থ বৃত্তি বাবদ পড়ুয়াদের দিতে পারে। এ ছাড়া রাজ্য বা কেন্দ্রীয় সরকারের তরফে পর্যায়ক্রমিক ভাবে বৃত্তির পরিমাণ সংশোধনও করা হবে বলে জানানো হয়েছে।

বৃত্তির পরিমাণ নিম্নলিখিত:

১) পোস্ট এমবিবিএস ডিএনবি (ব্রড স্পেশালিটি) পাঠরত পড়ুয়াদের ক্ষেত্রে বৃত্তির পরিমাণ অপরিবর্তিতই থাকছে। যার পরিমাণ প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় বছরে যথাক্রমে ৩৫,০০০ টাকা, ৩৭,০০০ টাকা এবং ৩৯,০০০ টাকা।

২) পোস্ট ডিপ্লোমা ডিএনবি (ব্রড স্পেশালিটি) পাঠরত পড়ুয়াদের ক্ষেত্রে বৃত্তির পরিমাণ ২০১৯-এর থেকে ২০২৪-এ বৃদ্ধি করা হয়েছে। যার পরিমাণ প্রথম এবং দ্বিতীয় বছরে বেড়ে হবে যথাক্রমে ৩৭,০০০ টাকা এবং ৩৯,০০০ টাকা।

৩) দু’বছরের ডিপ্লোমা (পোস্ট এমবিবিএস-ব্রড স্পেশালিটি) কোর্সে পাঠরতদের বৃত্তির পরিমাণ প্রথম এবং দ্বিতীয় বছরে যথাক্রমে ৩৫,০০০ টাকা এবং ৩৭,০০০ টাকা।

৪) ডিআরএনবি সুপার স্পেশালিটি কোর্সে পাঠরত পড়ুয়াদের ক্ষেত্রে বৃত্তির পরিমাণ যথাক্রমে ৪১,০০০ টাকা, ৪৩,০০০ টাকা এবং ৪৫,০০০ টাকা।

৫) এফএনবি কোর্সে পাঠরতদের ক্ষেত্রে প্রথম এবং দ্বিতীয় বছরে বৃত্তির পরিমাণ যথাক্রমে ৪১,০০০ টাকা এবং ৪৩,০০০ টাকা।

নয়া নিয়মবিধিতে বেশিরভাগ পড়ুয়াদের ক্ষেত্রে বৃত্তির পরিমাণে কোনও পরিবর্তন দেখা না গেলেও পোস্ট ডিপ্লোমা ডিএনবি (ব্রড স্পেশালিটি) পাঠরত পড়ুয়াদের ক্ষেত্রে বৃত্তির পরিমাণ পাঁচ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE