Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Gold Price

ফের ঊর্ধ্বমুখী সোনার দাম, বাড়ছে উদ্বেগও

ধবার কলকাতায় ১০ গ্রাম খুচরো পাকা সোনার (২৪ ক্যারাট) দাঁড়িয়েছে ৭৫,২০০ টাকা। মঙ্গলবারের তুলনায় উত্থান ৯০০ টাকা। আর জিএসটি যোগ করলে তা দাঁড়িয়েছে ৭৭,৪৫৬ টাকায়।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ০৫:৫৬
Share: Save:

চড়া মূল্যবৃদ্ধি যখন ঘুম কাড়ছে সাধারণ মানুষের, তখন ফের আশঙ্কা জাগাল সোনার দাম। এক দিনেই যা বাড়ল প্রায় ১০০০ টাকা। বুধবার কলকাতায় ১০ গ্রাম খুচরো পাকা সোনার (২৪ ক্যারাট) দাঁড়িয়েছে ৭৫,২০০ টাকা। মঙ্গলবারের তুলনায় উত্থান ৯০০ টাকা। আর জিএসটি যোগ করলে তা দাঁড়িয়েছে ৭৭,৪৫৬ টাকায়। এর আগে গত ২০ মে দাম উঠেছিল ৭৫,৭০০-এ (কর বাদে)। যা এখনও পর্যন্ত রেকর্ড। তবে স্বর্ণ শিল্পমহলের একাংশের মতে, বর্তমান অবস্থা বহাল থাকলে সেই নজিরকেও ছাপিয়ে যাবে সোনা। তা কিনতে গিয়ে আরও চাপে পড়বেন সাধারণ মানুষ। সেই সঙ্গে গয়নার ব্যবসায়ীরা তথা কারিগরেরাও। কারণ, এ দিন গয়নার সোনাও ৮৫০ টাকা উঠে পৌঁছেছে ৭১,৫০০ টাকায়। ফলে চাহিদা কমলে তাদের বরাত কমবে, মার খাবে ব্যবসা।

হলুদ ধাতুটির এই লাফের পিছনে মূলত আমেরিকায় সুদের হার কমার সম্ভাবনা উজ্জ্বল হয়ে ওঠাকে দায়ী করছে স্বর্ণ শিল্প। পাশাপাশি, ইজ়রায়েল-হামাসের মধ্যে সংঘর্ষ বৃদ্ধিও এতে জ্বালানি জুগিয়েছে বলে মনে করছে তারা। উল্লেখ্য, আমেরিকায় জুন মাসে মূল্যবৃদ্ধি মে-র ৩.২৭% থেকে কমে হয়েছে ২.৯৭%। মূলধনী বাজারে জোর গুজব, এর ফলে সেপ্টেম্বরের বৈঠকেই সুদ কমাতে চলেছে সে দেশের শীর্ষ ব্যাঙ্ক ফেডারাল রিজ়ার্ভ। যেটা হলে লগ্নিকারীরা আরও বেশি করে সোনার দিকে ঝুঁকবেন। আর সেটাই বাড়িয়ে দিচ্ছে বিশ্ব বাজারে পাকা সোনার দামকে। এ দিন যা প্রতি আউন্সে পৌঁছেছে ২৪৭২.২০ ডলারে। গত কালের থেকে ৪৭.২০ ডলার বেশি। পাল্লা দিয়ে দেশেও বাড়ছে দর।

বুলিয়ন মার্চেন্ট সংস্থা জে জে গোল্ডের এমডি হর্ষদ অজমেঢ়া বলেন, “আমেরিকায় সুদ কমলে লগ্নির ক্ষেত্র হিসেবে জৌলুস হারাবে স্থায়ী আমানত। সেটা আঁচ করে লগ্নিকারীরা এখন থেকেই সোনায় টাকা ঢালছেন। যা বাড়াচ্ছে দামকে। অনেকে ডলার থেকে লগ্নি তুলেও সোনায় ঢালছেন বলে খবর রয়েছে।’’

সোনার দাম আগামী দিনে রকেট গতিতে বাড়বে বলে আশঙ্কা করছেন জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের চেয়ারম্যান শ্যাম মেহরা। তিনি বলেন, “মনে করা হচ্ছে চলতি বছরেই আমেরিকায় দু’দফায় সুদ কমানো হবে। তার জেরে দ্রুত বাড়বে সোনায় লগ্নি। হিসাব মতো দেওয়ালির সময়েই ১০ গ্রাম পাকা সোনা ৮০,০০০ টাকায় ঠেকতে পারে।’’

এই খবরে কপালে ভাঁজ গয়না ব্যবসায়ীদেরও। সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের এমডি শুভঙ্কর সেন বলেন, ‘‘রথ ইতাদি উৎসবের হাত ধরে কিছু দিন আগে পর্যন্ত গয়নার চাহিদা ছিল ভালই। কিন্তু অল্প সময়ে দাম এতটা বাড়ায় বিক্রি কিছুটা পড়তে পারে বলে আশঙ্কা।’’ একই উদ্বেগের কথা জানিয়ে বনগাঁর গয়না ব্যবসায়ী বিনয় সিংহ বলছেন, “দর ৭০,০০০ টাকার আশেপাশে থাকাকালীন বিক্রি ভাল হয়েছিল। কিন্তু কয়েক দিন ধরে তা বাড়ছে শুধু নয়। এ দিন তো প্রায় এক ধাক্কায় ১০০০ টাকা উঠল। ফলে বেশ চিন্তায় আছি।’’

গয়নার ছোট ব্যবসায়ী এবং কারিগরদের সংগঠন বঙ্গীয় স্বর্ণ শিল্পি সমিতির সাধারণ সম্পাদক টগর পোদ্দারের আবার আশঙ্কা, “ছোট দোকানে চাহিদা আগে থেকেই কম ছিল। এই অবস্থা চললে আরও কমবে। কারিগরদের কাজ পেতে সমস্যা হবে।’’ তবে ব্যবসায়ী মহলের অন্য অংশের মতে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে সে ভাবে বড় উৎসব নেই। ফলে এখনই বিশাল প্রভাব পড়বে বলে মনে হয় না। কিন্তু পুজো বা ধনতেরসের সময়েও দর চড়া থাকলে কী হবে সেটাই চিন্তার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gold Price Price Hike Gold Jewellery gold shop
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE