Advertisement
০৮ জুলাই ২০২৪
Gautam Adani

হিন্ডেনবার্গ কাণ্ডে চক্রান্তের অভিযোগ

বৃহস্পতিবার এক্স-এ দীর্ঘ পোস্ট করে মহেশ অভিযোগ করেছেন, গোটা ঘটনার পিছনে রয়েছে আমেরিকার ব্যবসায়ী মার্ক কিংডনের বিদেশি লগ্নিকারী সংস্থা কিংডন ক্যাপিটাল ম্যানেজমেন্ট।

—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ০৮:৩৯
Share: Save:

আদানি গোষ্ঠীর নথিভুক্ত সংস্থাগুলির শেয়ার দরে কারচুপির অভিযোগ আনায় সম্প্রতি হিন্ডেনবার্গ রিসার্চকে কারণ দর্শানোর নোটিস পাঠিয়েছে ভারতের বাজার নিয়ন্ত্রক সেবি। যদিও একে মিথ্যা অভিযোগ এবং উদ্দেশ্যপ্রণোদিত বলে উড়িয়ে দিয়েছে আমেরিকার শেয়ার বিশ্লেষণকারী সংস্থাটি। এ বার হিন্ডেনবার্গ এবং কোটাক মহিন্দ্রা একসঙ্গে মিলে আদানিদের বিরুদ্ধে চক্রান্ত করেছে বলে অভিযোগ করলেন সুপ্রিম কোর্টের আইনজীবী তথা বিজেপির রাজ্যসভার সাংসদ মহেশ জেঠমালানি। তাঁর দাবি, ঘটনায় চিনের যোগও স্পষ্ট।

বৃহস্পতিবার এক্স-এ দীর্ঘ পোস্ট করে মহেশ অভিযোগ করেছেন, গোটা ঘটনার পিছনে রয়েছে আমেরিকার ব্যবসায়ী মার্ক কিংডনের বিদেশি লগ্নিকারী সংস্থা কিংডন ক্যাপিটাল ম্যানেজমেন্ট। তারাই হিন্ডেনবার্গ রিসার্চকে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে একটি রিপোর্ট তৈরির দায়িত্ব দেয়। একই সঙ্গে কোটাকের আন্তর্জাতিক লগ্নি শাখা কোটাক মহিন্দ্রা ইনভেস্টমেন্টকে দায়িত্ব দেয় আদানিদের সংস্থাগুলিতে লগ্নির জন্য একটি তহবিল এবং অ্যাকাউন্ট তৈরি করতে। তার ভিত্তিতেই তৈরি হয় কোটাক ইন্ডিয়া অপরচুনিটি ফান্ড। মহেশের দাবি, এই ফান্ডটিতে পরোক্ষে পুঁজি জুগিয়েছিল কিংডন ক্যাপিটাল ম্যানেজমেন্ট। তার ভিত্তিতে হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশের আগেই আদানি গোষ্ঠীর সংস্থাগুলিতে মরিশাস থেকে ‘শর্ট পজ়িশন’ নেওয়া শুরু করে কোটাকের ফান্ডটি। যেখানে ভবিষ্যতে আদানিদের শেয়ার পড়লে লগ্নিকারীর মুনাফা হবে। মহেশ দাবি করেছেন, কিংডনের চিনা বংশোদ্ভূত আমেরিকান স্ত্রী আনলা চেংয়ের ভূমিকা রয়েছে এই ‘ষড়যন্ত্রে’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gautam Adani Hindenburg Research Adani Group
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE