Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২৪
Bank Holiday

পুজোর মাসে কোন কোন দিন ব্যাঙ্ক বন্ধ? ছুটির তালিকা প্রকাশ করল আরবিআই

অক্টোবরে পুজোর মাসে কোন কোন দিন ছুটি পাবেন ব্যাঙ্ককর্মীরা? এ বার তার পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

Bank holiday in October 2024 during puja and other occasions check the list

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১১:০৩
Share: Save:

পুজোর মাসে ক’দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক? অক্টোবরে জাতীয় ছুটির সংখ্যাই বা কত? সেপ্টেম্বরের শেষ সপ্তাহে এই নিয়ে তুঙ্গে উঠেছে জল্পনা। তার মধ্যেই অক্টোবরে ব্যাঙ্কের ছুটির তালিকা প্রকাশ করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই। সেখানে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে মোট ১৫ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে বলে উল্লেখ করা হয়েছে।

নিয়ম অনুযায়ী, প্রতি মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার এবং রবিবার ছুটি পান ব্যাঙ্ককর্মীরা। এ ছাড়া বিভিন্ন উৎসবে ও জাতীয় ছুটির দিনগুলিতে বন্ধ থাকে ব্যাঙ্ক। উৎসবের ক্ষেত্রে অবশ্য রাজ্যভেদে এই ছুটিতে তারতম্য রয়েছে।

আরবিআইয়ের দেওয়া তালিকা অনুযায়ী, পয়লা অক্টোবর জম্মু-কাশ্মীরে নির্বাচন থাকায় উপত্যকায় বন্ধ থাকবে ব্যাঙ্ক। ২ অক্টোবর গান্ধী জয়ন্তীতে ছুটি পাবেন সারা দেশের ব্যাঙ্ককর্মীরা। ৩ অক্টোবর নবরাত্রিতে শুধুমাত্র জয়পুরে বন্ধ থাকবে ব্যাঙ্ক।

আগামী মাসের দ্বিতীয় সপ্তাহেই শুরু হচ্ছে দুর্গাপুজো। অক্টোবরের ১০ তারিখ সপ্তমীর দিনে কলকাতায় খুলবে না কোনও ব্যাঙ্কের শাখা। ওই দিন আগরতলা, গুয়াহাটি ও কোহিমার ব্যাঙ্ককর্মীরাও ছুটি পাবেন। ১৪ অক্টোবর মহাষ্টমীর দিন বেঙ্গালুরু, ভুবনেশ্বর, চেন্নাই , গ্যাংটক ও রাঁচিতে বন্ধ থাকবে ব্যাঙ্ক। একই ভাবে ১৪ অক্টোবর পুজো উপলক্ষে ছুটি পাবেন গ্যাংটকের ব্যাঙ্ককর্মীরা।

দুর্গাপুজো শেষ হলেই আসে কোজাগরী পূর্ণিমা। সেই দিনে বাঙালির ঘরে ঘরে পূজিত হন মা লক্ষ্মী। এ বছর যা হবে ১৬ অক্টোবর। ওই দিনও কলকাতা ও আগরতলায় বন্ধ থাকবে ব্যাঙ্ক। এ ছাড়া ১৭ অক্টোবর মহর্ষি বাল্মীকি জয়ন্তী ও কাটি বিহুর কারণে বেঙ্গালুরু, গুয়াহাটি ও সিমলার ব্যাঙ্ককর্মীরা ছুটি ভোগ করবেন।

এগুলি বাদ দিলে ৬, ১৩, ২০ ও ২৭ অক্টোবর রবিবার হওয়ায় এবং ১২ ও ২৬ অক্টোবর দ্বিতীয় ও চতুর্থ শনিবার হওয়ায় সারা দেশে বন্ধ থাকবে ব্যাঙ্ক। ছুটির দিনগুলিতে অবশ্য খোলা থাকবে এটিএম। মিলবে অনলাইন ব্যাঙ্কিং পরিষেবাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE