Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২৪
Upcoming IPO

লক্ষ্য ২৫০০ কোটি টাকা, বাজার কাঁপাতে আইপিও আনছে এইচডিএফসি ব্যাঙ্কের সহযোগী সংস্থা

শেয়ারের দুনিয়ায় এ বার পা রাখতে চলেছে এইচডিবি ফিন্যান্স। আইপিও আনতে সেবির কাছে খসড়া নথি জমা করতে চলেছে এই নন ব্যাঙ্কিং আর্থিক প্রতিষ্ঠান।

Upcoming IPO of HDB Finance which comprising fresh issue of shares up to Rs 2500 crores

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৫৬
Share: Save:

শেয়ার বাজারে লগ্নিকারীদের জন্য সুখবর। আবারও ইনিশিয়াল পাবলিক অফারিং বা আইপিওতে আবেদনের সুযোগ পাবেন তাঁরা। যা এ বার আনতে চলেছে এইচডিএফসি ব্যাঙ্কের সহযোগী সংস্থা এইচডিবি ফিন্যান্সিয়াল সার্ভিসেস। নন-ব্যাঙ্কিং আর্থিক প্রতিষ্ঠানটিকে আইপিও আনার অনুমতি দিয়েছে ব্যাঙ্কের পরিচালন বোর্ড। যা মিলতেই তার প্রস্তুতি শুরু করে দিয়েছে এইচডিবি ফিন্যান্স।

উল্লেখ্য, আইপিও-র মাধ্যমে বাজার থেকে ২ হাজার ৫০০ কোটি টাকা তোলার পরিকল্পনা রয়েছে এই নন ব্যাঙ্কিং আর্থিক প্রতিষ্ঠানের। বর্তমান শেয়ারের লগ্নিকারীরা অফার ফর সেলে নতুন স্টকে বিনিয়োগের সুযোগ পাবেন। এইচডিবি ফিন্যান্সের তরফে বলা হয়েছে, আইপিও আনার জন্য খুব শীঘ্রই শেয়ার বাজার নিয়ন্ত্রণকারী কেন্দ্রীয় সংস্থা সেবির কাছে খসড়া নথি জমা করা হবে।

ব্রোকারেজ ফার্মগুলির অনুমান, অক্টোবরের শেষে বা নভেম্বরের গোড়ায় এই নন ব্যাঙ্কিং আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের জন্য আবেদনের সুযোগ পাবেন বিনিয়োগকারীরা। সেবির থেকে অনুমতি মিললেই আইপিওর প্রাইস ব্যান্ড ঘোষণা করবে এইচডিবি ফিন্যান্স। পাশাপাশি জানা যাবে এর তালিকাভুক্তির দিনক্ষণও।

বিশেষজ্ঞদের দাবি, আইপিওতে এইচডিএফসি ব্যাঙ্কের অনুসারী সংস্থা লাভের মুখ দেখলে স্টক বাজারে হইচই পড়ে যাবে। তখন এইচডিবির দেখাদেখি অন্যান্য নন ব্যাঙ্কিং ফিন্যান্সিয়াল সংস্থাও আইপিও নিয়ে আসবে। যা লগ্নিকারীদের পকেট ভরাবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

প্রসঙ্গত, আগামী দু’মাসে প্রায় দেড় ডজন সংস্থার আইপিওতে আবেদনের সুযোগ পাবেন লগ্নিকারীরা। যার মধ্যে রয়েছে গাড়ি নির্মাণকারী হুন্ডাই মোটর ইন্ডিয়া, অনলাইন খাবার সরবরাহকারী সুইগি ও বিদ্যুৎ উৎপাদনকারী এনটিপিসি গ্রিন এনার্জির মতো বড় সংস্থা। এই তিন সংস্থা আইপিওর মাধ্যমে বাজার থেকে ৬০ হাজার কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রা নিয়েছে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE