১৮ অক্টোবর ২০২৪
Johnson’s Baby’s Day 1 Wonderland

২৮০+ মা,মম-ইনফ্লুয়েন্সর ও বিশেষজ্ঞদের নিয়ে জমজমাট মাতৃত্বের উদ্‌যাপন, ‘জনসনস্ বেবি ডে ওয়ান ওয়ান্ডারল্যান্ড’

বাবা-মায়েদের প্রতি এই ব্র‍্যান্ডের অবিচল প্রতিশ্রুতিকে নতুন করে মনে করিয়ে দিয়ে প্রথম দিন থেকেই শিশুর ত্বককে শুষ্কতা থেকে রক্ষা করার বিষয়ে* সচেতন করেন তিনি।

‘জনসনস্ বেবি ডে ওয়ান ওয়ান্ডারল্যান্ড’

‘জনসনস্ বেবি ডে ওয়ান ওয়ান্ডারল্যান্ড’

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৭:৫৯
Share: Save:

মায়েদের সঙ্গে একদিন। ‘জনসনস্ বেবি ডে ওয়ান ওয়ান্ডারল্যান্ড’— আদরমাখা অভিজ্ঞতার গল্প নিয়ে ব্র‍্যান্ডের এই মনমাতানো অনুষ্ঠানটি একইসঙ্গে হয়ে উঠেছিল সচেতনতা এবং অনুপ্রেরণার আসর। ২৮০-রও বেশি মা, জনপ্রিয় 'মম ইনফ্লুয়েন্সার', বিশেষজ্ঞ এবং কমিউনিটি লিডারদের উপস্থিত ঝলমলে হয়ে উঠল মাতৃত্বের উদ্‌যাপন। ‘জনসনস্ বেবি'র এই বিশেষ অনুষ্ঠানে সামিল হয়েছিলেন ‘কেনভ্যু’র বিজ়নেস ইউনিট হেড-এসেনশিয়াল হেলথ এবং ভাইস প্রেসিডেন্ট মনোজ গাড়গিল। বাবা-মায়েদের প্রতি এই ব্র‍্যান্ডের অবিচল প্রতিশ্রুতিকে নতুন করে মনে করিয়ে দিয়ে প্রথম দিন থেকেই শিশুর ত্বককে শুষ্কতা থেকে রক্ষা করার বিষয়ে* সচেতন করেন তিনি।

মাতৃত্বের সফরে তিনটি বিশেষ ও গুরুত্বপূর্ণ ধাপকে তুলে ধরেছে এই ইভেন্ট —‘জার্নি টু ডে ওয়ান’-এ প্রত্যাশার গল্প, ‘প্রিপেয়ারিং ফর ডে ওয়ান’-এ প্রস্তুতির বিশদ বিবরণ এবং অবশেষে, ‘ডে ওয়ান অ্যান্ড বিয়ন্ড’-এর মাধ্যমে মা হিসেবে প্রথম দিন এবং তার পরবর্তী আনন্দময় মুহূর্তগুলির উদ্‌যাপন। মাতৃত্বের এই তিন ধাপে তথ্য, সচেতনতা ও সঠিক শিক্ষাকে উপস্থাপন করা হয়, যাতে অন্য মায়েরা তাঁদের শিশুদের জন্য প্রতিটি ক্ষেত্রে সেরা পন্থা বা যত্নের উপকরণ বেছে নিতে পারেন।

‘জার্নি টু ডে ওয়ান’-এর পর্বই বেঁধে দিয়েছিল দিনের মূল সুর। মায়েরা সেখানে চিফ ওয়ানডার অফিসারস’। 'মম ইনফ্লুয়েন্সর'রা তাঁদের নিজস্ব গল্প ও অভিজ্ঞতার ঝুলি উপুড় করে ভাগ করে নেন সকলের সঙ্গে। উপস্থিত সকল মায়েরা তাঁদের সন্তানদের যত্নের শপথ নেন ‘প্রমিস ওয়াল’-এ। ‘প্রিপেয়ারিং ফর ডে ওয়ান’ পর্বে নতুন যুগের মাতৃত্বের প্রস্তুতিতে মায়েদের পড়াশোনা, সচেতনতা ও খোঁজখবরকে স্বীকৃতি দেয়। স্বচ্ছ ভাবে উপাদানের বিবরণের মাধ্যমে ‘জনসনস্ বেবি’ তাদের পণ্য সম্পর্কিত তথ্যকে কতটা সহজ ভাবে পেশ করছে, আলোচনা হয় তা নিয়েও।

অবগত থাকুন নবজাতকের ত্বকের বিজ্ঞানে:

ইভেন্টের এক বিশেষ আকর্ষণ ছিল ‘চুজিং দ্য বেস্ট ফর বেবি’ শীর্ষক আলোচনা। বিশিষ্ট বক্তাদের মধ্যে ছিলেন গুরগাঁওয়ের ক্লাউডনাইন হসপিটালস-এর ক্লিনিকাল ডিরেক্টর তথা ডিএম নিওন্যাটোলজি (পিজিআই) চিকিৎসক গোপাল, ভারতের মেডিক্যাল সেফটি সায়েন্সেস রেস্টোরেটিভ এবং ডায়জেস্টিভ হেলথ (এপিএসি)-র প্রধান, চিকিৎসক প্রীতি ঠাকুর এবং শীর্ষস্থানীয় মম ইনফ্লুয়েন্সার ফারহা শেখ (@mumfiesta)। সদ্যোজাতের ত্বকের সূক্ষ্ম প্রকৃতি এবং প্রথম দিন থেকেই তার প্রয়োজনীয় যত্নের উপর বিশেষ জোর দেন বিশেষজ্ঞরা প্রত্যেকেই।

প্যানেলিস্টদের আলোচনা শিশুর ত্বক পরিচর্যার সেরা পদ্ধতি, যেমন পরিষ্কার, ময়শ্চারাইজিং, ম্যাসাজিং সম্পর্কিত শিক্ষা দেয় এবং ‘ নবজাতকের যত্ন নিয়ে প্রচলিত ভুল ধারণাগুলিকেও দূর করে। চিকিৎসক গোপাল শিশুদের ত্বকের যত্নে স্পর্শ ও সুগন্ধের ভূমিকা এবং ‘ক্যাঙারু কেয়ার’-এর উপকারিতা নিয়েও আলোচনা করেন। অনুষ্ঠানের এই শিক্ষামূলক পর্বে ‘বেবি কেয়ার’ সংক্রান্ত বহু ভ্রান্ত ধারণাকেও দূর করার পাশাপাশি লাইভ ডেমনস্ট্রেশনের মাধ্যমেও মায়েদের অভিজ্ঞতা ভাগ করে নেওয়া হয়।

‘ডে ওয়ান অ্যান্ড বিয়ন্ড’ পর্বে মম ইনফ্লুয়েন্সাররা ভারতীয় অ্যাকাডেমি অফ পেডিয়াট্রিক্স (আইএপি)-এর নির্দেশিকা সম্পর্কে জ্ঞান লাভ করেন, যা নবজাতক ও শিশুর ত্বকের যত্নে গুণগত মান নিশ্চিত করতে সহায়ক। এই পর্বে ব্যাখ্যা করা হয়, শিশুর ত্বক প্রাপ্তবয়স্কদের তুলনায় ৩০ শতাংশ পাতলা ও সূক্ষ্ম** হওয়ায় প্রথম দিন থেকেই তাকে রক্ষা করতে বিশেষ যত্ন ও পণ্যের প্রয়োজন। বিশেষজ্ঞরা বিভিন্ন পণ্যের উপাদানগুলির বিবরণ পড়া এবং তা বোঝার পরামর্শ দেন, যাতে মায়েরা তাঁদের সন্তানদের জন্য সঠিক পণ্যটিই পছন্দ করতে পারেন।

দেখুন এবং বিশ্বাস করুন: শিশুপণ্যগুলির বিষয়ে বিশদে জানুন

মম ইনফ্লুয়েন্সারদের বিভিন্ন অভিজ্ঞতাকে একত্রিত করে, মাতৃত্বের পুরো যাত্রাকে হাতে-কলমে বুঝিয়ে দেওয়া হয় এই পর্বে। শিশুর ত্বকের সুরক্ষায় বিভিন্ন দিকগুলি যেমন, প্রথম স্নান এবং সঠিক ক্লিনজ়ার নির্বাচন, সঠিক ম্যাসাজ়ের কৌশল, ভারী ও শিশুর ত্বকের অনুপযোগী তেলের ক্ষতিকর প্রভাব এবং তাদের কোমল ত্বকে রুক্ষ আবহাওয়ার প্রভাবের কথাও তুলে ধরে।

ইভেন্টটির শেষ পর্যায়ে মম ইনফ্লুয়েন্সারদের জন্য ছিল জনসনস বেবির নতুন গিফট সেট রেঞ্জের এক্সক্লুসিভ প্রিভিউ এবং তাঁদের সন্তানদের জন্য নিজস্ব ঘুমপাড়ানি গান নিজেই তৈরি করার অভিজ্ঞতা। ওয়ান্ডারল্যান্ড ডে ওয়ান শেষ হয় এক উঁচু তারে, যেখানে ‘চিফ ওয়ান্ডার অফিসার’ শিক্ষা-সচেতনতায় পরিপূর্ণতা লাভ করে হয়ে ওঠেন অর্জন করে ‘চিফ ওয়ান্ডার ক্যাপটেইন্স’।

*শিশুর ত্বককে রক্ষা করে শুষ্কতা থেকে।

**রেফারেন্স: স্টামাটাস, G, et al. 2, s.l.:পেডিয়াট্রিক ডার্মাটোলজি, 2010, ভলিউম 27, পৃ. 125-131

বিশদে জানতে ভিজ়িট করুন: https://www.johnsonsbaby.in/protectfromdayone

এই প্রতিবেদনটি ‘জনসনস্ বেবি’-র সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE