Advertisement
  • Associate Partner

Indoor Plants for Home

গৃহসজ্জায় গাছই হোক তুরুপের তাস, বাড়ির উৎসব-সাজে থাক সবুজের আবাহন

শুধু গৃহসজ্জার উপকরণ নয়, বাড়িতে গাছ রাখার উপকারিতাও নেহাত কম নয়। কোন ইন্ডোর প্ল্যান্ট কী ভাবে হয়ে উঠতে পারে আপনার তুরুপের তাস, রইল তারই হদিশ।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৫৩
Share: Save:

উৎসবে প্রিয়জনকে উপহার দিতে মন চায়। আপনার সাধের বাড়িটাও তো আপনার প্রিয়জনই বটে। এ বার পুজোয় তাকে বরং উপহার দিন বেশ খানিকটা সবুজ আর জীবনীশক্তি। উৎসব-সাজে বাড়ির ভোলবদল হোক গাছেদের হাত ধরে। অন্দর এবং অন্তরে আসুক প্রাণের ছোঁয়া।

শুধু গৃহসজ্জার উপকরণ নয়, বাড়িতে গাছ রাখার উপকারিতাও নেহাত কম নয়। কোন ইন্ডোর প্ল্যান্ট কী ভাবে হয়ে উঠতে পারে আপনার তুরুপের তাস, রইল তারই হদিশ।

মানিপ্ল্যন্ট - গৃহসজ্জা বা অন্দরসজ্জায় মানিপ্ল্যান্টের জুড়ি মেলা ভার। ছোট-বড়, ভারী-হালকা বিভিন্ন আকৃতির পাতার সমারোহে এই গাছ শুধু যে সৌন্দর্য বাড়ায়, তা নয়। বাস্তু মতে, এই গাছ বয়ে আনে সৌভাগ্য ও অর্থ। গাছের নামেই মানি অর্থাৎ ধনসম্পদের ইঙ্গিত রয়েছে। সেই সঙ্গে মানিপ্ল্যান্ট তার পাতার আকৃতির জন্য আলাদা সৌন্দর্য আনে ঘরে। এই গাছ রক্ষণাবেক্ষণ করাও খুব সহজ। ঘরে যেখানে সূর্যালোক পৌঁছয় না, সেখানেও খুব সুন্দরভাবে বেড়ে ওঠে। মানিপ্ল্যান্ট তাই অন্দরসজ্জার অন্যতম পছন্দ হতেই পারে।

অ্যালোভেরা - এই গাছও রক্ষণাবেক্ষণ করা খুব সহজ। পাশাপাশি, অ্যালোভেরার প্রাকৃতিক গুণের কথা বিপুল ভাবে সমাদৃত। চুল, ত্বকের যত্ন, কাটাছেঁড়া বা পোড়ায় অ্যালোভেরার পাতা নিঃসৃত জেল ওষুধের মতো কাজ দেয়। বিউটি পার্লার বা সালঁর পরিচর্যায় এই জেল বহুল জনপ্রিয়। হালকা সূর্যালোকেও এই গাছ বেড়ে ওঠে। তাই অন্দরসজ্জার সঙ্গে একটি উপকারী গাছ হিসেবেও অ্যালোভেরা বাড়িতে রাখতেই পারেন।

স্নেক প্ল্যান্ট - খুব কম আলো এবং অল্প পরিচর্যায় বেড়ে ওঠা এই গাছ ড্রয়িং রুম বা ডাইনিং রুমের সৌন্দর্য বৃদ্ধি করে। সাপের মতো লম্বা আকৃতির এই গাছ তার আকারের জন্যই জনপ্রিয়। বিভিন্ন আকৃতির পাতার এই গাছ ঘরের যে কোনও কোণে থাকলেই দৃষ্টিনন্দন হয়ে ওঠে।

রাবার ট্রি - হাউজ প্ল্যান্ট হিসেবে রাবার ট্রি পছন্দের তালিকায় থাকতেই পারে। আকৃতিতে ছোট এই গাছ অল্প সূর্যালোক ও অল্প জলে খুব দ্রুত বেড়ে ওঠে। গাছের কান্ড থেকে একটি আঠালো রস নির্গত হয়, যা অনেকটা রাবারের মতো। তা থেকেই এই গাছের নামকরণ। এই গাছকে মাঝে মাঝে ছেঁটে ফেলতে হয় ছোট আকৃতিতে রাখার জন্য। সবুজ-মেরুন রঙের পাতাগুলি ঘরের মধ্যে রংবাহারি পরিবেশ সৃষ্টি করে।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ananda Utsav 2024 Durga Pujo 2024 Home Decor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE