Advertisement

Associate Partner

Style Partner

Associate Partner

Weddings Partner

Food Partner

Market of Diwali decoration

দীপাবলির উৎসবে আলোয় সাজাবেন ঘরদোর? জেনে নিন হাতের কাছে কোথায় কী মিলবে

কালী পুজো বা দীপাবলিতে ঘর সাজানোর সর্বপ্রথম এবং সবথেকে সহজ উপকরণ মাটির প্রদীপ। সব বাজারেই কম বেশি তার পসরা মেলে। তাতে একেবারে সাবেক চেহারার প্রদীপ যেমন আছে, তেমনই আছে নানা ডিজাইন, রং ও নকশার বাহারি মাটির প্রদীপ। এখন যেমন হ্যাঙ্গিং অর্থাৎ ঝুলন্ত প্রদীপের বেশ কদর। প্রদীপের মতোই বাজারে আছে নানা ধরনের মোমবাতি।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দ উৎসব ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ২২:০৯
Share: Save:

বারান্দা থেকে ছাদ, ঘর থেকে সিঁড়ি– দীপাবলির রাতে আলোয় আলো হয়ে ওঠে আপনার সাধের বাড়ি। আলোর উৎসবে মনের মতো করে ঘর সাজাতে কেউ কেনেন মাটির প্রদীপ, কেউ মোমবাতি, কেউ বা ভরসা রাখেন নানা ডিজাইনের বাহারি বাল্বে। কলকাতা জুড়ে অজস্র দোকানে এ সময়টায় মেলে আলোর সজ্জার হরেক রকম উপকরণ। কোথায় গেলে কোনটা ভাল পাবেন, আগেভাগে জেনে রাখুন তার হদিশ।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

কালী পুজো বা দীপাবলিতে ঘর সাজানোর সর্বপ্রথম এবং সবথেকে সহজ উপকরণ মাটির প্রদীপ। সব বাজারেই কম বেশি তার পসরা মেলে। তাতে একেবারে সাবেক চেহারার প্রদীপ যেমন আছে, তেমনই আছে নানা ডিজাইন, রং ও নকশার বাহারি মাটির প্রদীপ। এখন যেমন হ্যাঙ্গিং অর্থাৎ ঝুলন্ত প্রদীপের বেশ কদর। প্রদীপের মতোই বাজারে আছে নানা ধরনের মোমবাতি। নানা রং, আকার বা ডিজাইনের মোম যেমন পাবেন, তেমনই আছে হরেক রকম সুবাসের অ্যারোমা ক্যান্ডেলও। এ ছাড়া রয়েছে বিভিন্ন ধরনের আলো। যেমন টুনি বাল্ব, স্ট্রিং লাইট, ফেয়ারি লাইটস, ইত্যাদি। বড় বড় সংস্থা বিভিন্ন রকমের লাইট বাজারে আনে এই দীপাবলির মরসুমে। ঘরের আলো স্থায়ী ভাবে বদলাতে চেয়ে এই সময়ে বিভিন্ন ডিজাইনের টিউবলাইট বা বাল্ব কেনার হিড়িকও দেখা যা

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

কিন্তু কোথায় যাবেন কী কিনতে– সেটাও তো জানা দরকার!

গড়িয়াহাট বাজার - গড়িয়াহাট থেকে যদি বালিগঞ্জের দিকে হাঁটেন, ডান দিকের ফুটপাথ জুড়ে একের পর এক দোকানে এখন দীপাবলির পসরা। ছোট-বড়-মাঝারি নানা আকারের প্রদীপ, রঙিন প্রদীপ, মাটির প্রদীপ, বিভিন্ন সাইজের টুনি বাল্ব, স্ট্রিং লাইটের মতো রকমারি আলো নিয়ে বসে দোকানিরা। একবার ওই চত্বরে ঢুঁ মারলেই, ঘর সাজানোর হরেক সামগ্রী পেয়ে যাবেন।

হাতিবাগান বাজার - দুর্গাপুজো থেকে দীপাবলি-কালীপুজো, হাতিবাগানের দু’দিকের ফুটপাথ জুড়ে আলোর মেলা। ব্যাটারি-ভরা প্রদীপ থেকে শুরু করে হরেক রকমের বাল্ব, মোমবাতি বসানো প্রদীপ, বাহারি ল্যাম্পশেড এবং অজস্র ডিজাইনের মোমবাতি। বৈদ্যুতিক মোমের সারিও পাওয়া যায় এখানে। এ ছাড়া, বাজারে এসেছে রংবেরঙের পাথর বসানো প্রদীপ। শুধু চাই শুধু সলতে আর তেল। ব্যস!

দীপাবলী উপলক্ষে অনেকেই নতুন রং করেন বাড়িতে। ফুলের পাপড়ি আর রঙিন গুঁড়োয় করা রঙ্গোলির মাঝে একটা প্রদীপ জ্বালিয়ে দিলেই চেনা ঘর হয়ে ওঠে এক্কেবারে অন্য রকম। এ ছাড়া, সাবেক সরু সাদা মোমবাতির প্যাকেট, সারি দিয়ে জ্বালালে ঘর আলো হবে নিমেষে। গড়িয়াহাট, থেকে হাতিবাগান, দক্ষিণাপণ থেকে বড়বাজার– এই ধরনের বড় মার্কেটগুলিতে দীপাবলি আর কালীপুজোয় ঘর সাজানোর মতো সব রকমের জিনিস পেয়ে যাবেন।

তা হলে আর দেরি কীসের? দীপাবলির আলোয় ঝলমলিয়ে উঠুক আপনার সাধের বাড়ি!

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE