Advertisement
  • Associate Partner

Durga Puja Makeup Look

পুজোয় কথা বলুক আপনার চোখ, নজর দিন মেকআপে

পুজোর আমেজে চোখে চোখে কথা বলার মুহূর্তটাকে আরও বিশেষ করে তুলতে কেমন হতে হবে তার প্রসাধন? শারদ-নিশিতে বরং সেই নয়ন রহস্যই হোক আপনার তুরুপের তাস!

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৯
Share: Save:

চোখ কোনও দিন মিথ্যে বলে না। এবং এই চোখ দুটোই বাড়িয়ে দেয় অভিব্যক্তি, ব্যক্তিত্ব বা সৌন্দর্য। তাই সাজের ক্ষেত্রে বিশেষ নজর থাকে তাদের দিকেই। কিন্তু পুজোর আমেজে চোখে চোখে কথা বলার মুহূর্তটাকে আরও বিশেষ করে তুলতে কেমন হতে হবে তার প্রসাধন? শারদ-নিশিতে বরং সেই নয়ন রহস্যই হোক আপনার তুরুপের তাস!

স্মোকি আই

‘ওগো কাজল নয়না হরিণী!’

সিনেমা থেকে বাস্তব– কাজল কালো চোখের আবেদনই আলাদা। ব্রাইডাল মেকআপ হোক বা পার্টি, তারকা অভিনেত্রী কিংবা পাশের বাড়ির মেয়েটি– হালফিলের ফ্যাশনে স্মোকি আইয়ের প্রেমে মজে সকলেই। সেই মায়া-কাজলেই বরং এ বার পুজোয় মন কেড়ে নিন প্রিয় জনের।

নিউট্রাল আই মেকআপ

চোখের এই সাজ রোজনামচার অঙ্গ। কলেজ-ইউনিভার্সিটি কিংবা অফিস, ছিমছাম মেকআপের সঙ্গী একেবারে সাধারণ এই চোখের সাজ। ১-২ টির বেশি আইশ্যাডোর প্রয়োজন হয় না। চটজলদি সেরে ফেলা এই প্রসাধনীতে আপনার চোখের নিজস্ব উজ্জ্বলতাই চোখ টানে।

গ্লিটারি আই মেকআপ

উৎসব-সাজে যাঁরা লাস্যময়ী হয়ে উঠতে চান, চোখের এই ঝকমকে মেকআপ তাঁদেরই জন্য। তবে রাত-পার্টির জন্যই এটি মানানসই। দিনের বেলায় গ্লিটারি আই মেকআপ না করাই ভাল। প্রথমে দু’চোখে সাধারণ ভাবে মেকআপ করতে হবে। যেমন- ট্রানজিশন কালার, ক্রিজ ডিফাইন, আইশ্যাডো, ব্রো বোন এবং ইনার কর্নার হাইলাইট ইত্যাদি। এর পরে গ্লিটার গ্লু চোখের উপরে নির্দিষ্ট অংশে লাগিয়ে তার উপরে লুজ গ্লিটার লাগিয়ে নিতে পারেন। অথবা, ঝামেলা এড়াতে গ্লিটার লাইনার লাগিয়ে নিতে পারেন ওই অংশে। ক্রিজের উপর সরু করে ক্রিজ লাইন টেনে গ্লিটার লাইনার লাগানোটা ইদানীং সবচেয়ে জনপ্রিয় ট্রেন্ড। চাইলে, সে ভাবেও করতে পারেন। বেশ দেখাবে।

কাট ক্রিজ আই মেকআপ

এই মেকআপ ট্রেন্ড বেশ কিছু দিন আগে এলেও এখনও বেশ জনপ্রিয়। প্রথম বারেই হয়তো নিখুঁত হবে না। তবে কয়েক বার করলেই আয়ত্তে চলে আসবে। চোখের পাতা সাজিয়ে নিয়ে ক্রিজ-এ ট্রানজিশন কালার লাগিয়ে নিন। ব্লেন্ডিং ব্রাশের সাহায্যে গাঢ় কোনও রঙে ক্রিজটা ডিফাইন করে নিন। এ বার একটা পাতলা ব্রাশে কনসিলার নিয়ে ক্রিজ লাইন ধরে পুরোটা এঁকে নিন। ক্রিজ থেকে চোখের উপরেও লাগান কনসিলার। প্রয়োজনে কনসিলার দিয়ে পুরো ক্রিজ-এ লাইন আঁকতে পারেন। আবার অর্ধেক ক্রিজ-এও আঁকতে পারেন। এ ভাবে অর্ধেকটা আঁকলে তাকেই হাফ কাট ক্রিজ আই মেকআপ বলা হয়। এ বার কনসিলার-টি পাউডার দিয়ে সেট করে নিন। উপরে পছন্দসই ম্যাট বা শিমারি আইশ্যাডো লাগাতে পারেন। চাইলে লাগাতে পারেন গ্লিটারও।

ক্যাট আই মেকআপ

টানা টানা চোখেই মজে মন? তবে আপনার চাই ক্যাট আই মেকআপ। এরও মূল মন্ত্র কিন্তু ব্লেন্ডিং। ক্রিজ ডিফাইন, চোখের উপরে আইশ্যাডো লাগানোর পরে আপার ল্যাশ লাইন ঘেঁষে কাজল বা জেল লাইনার মোটা রেখা টেনে লাগিয়ে নিন। বাইরের কোণে এক টুকরা স্কচ টেপ লাগিয়ে নিতে পারেন। এতে শার্প লাইন এবং উইং পাওয়া যাবে। এ বার ছোট পেনসিল ব্রাশের সাহায্যে লাইনারটিকে স্মাজ করতে থাকুন। এ বার একই রঙের আইশ্যাডো নিয়ে কাজলের সঙ্গে মিশিয়ে দিন। আবার একই ভাবে কাজল বা জেল লাইনার লাগান। আইশ্যাডো লাগিয়েও মিশিয়ে দিন। এই প্রক্রিয়া ২-৩ বার করুন। এর পরে স্কচ টেপ খুলে মাসকারা এবং আইল্যাশ পড়ে বাকি আই মেকআপ-টুকু সেরে নিলেই হল!

স্পটলাইট আই মেকআপ

এই স্টাইল বেশ জনপ্রিয়। দেখায়ও দারুণ। নিখুঁত করে করতে পারলে প্রশংসা জুটতেই পারে। চোখের উপরে মাঝখানটা বাদে পুরো অংশে গাঢ় ম্যাট কালার লাগিয়ে নিন। এর পরে একটা পাতলা ব্রাশে কনসিলার লাগিয়ে ক্রিজের মাঝের অংশে ক্রিজ অনুসরণ করেই ইউ শেপ এঁকে নিন। কনসিলারটা নীচের দিকে নিয়ে এসে মিশিয়ে ফেলুন। সাবধানে পাউডার দিয়ে সেট করে নিন। এ বার একটা হাল্কা চকচকে রং, যেমন- সোনালি, শ্যাম্পেন, রোজ গোল্ড, কোরালের মতো রং যেখানে লাগিয়েছেন, ঠিক সেইখানে সাবধানে লাগান। গাঢ় ও চকচকে রঙের দুই পাশে ফাঁকা অংশে এই দুই রঙের মাঝামাঝি ধরনের একটা রং লাগিয়ে মিশিয়ে দিন। তাতেই চোখের সাজে স্পটলাইটের মতো ধাঁচ আসবে। চাইলে ক্রিজের লাইনের উপরে গ্লিটার লাইনার লাগাতে পারেন। এর পরে বাকি আই মেকআপ সেরে নিন।

তার পর?

পাখির নীড়ের মতো দু’টি চোখ? নাকি হরিণীর মতো কাজলটানা? পুজোর ভিড়ে আপনাকে ঘিরে এই বিতর্ক জমে উঠতেই পারে!

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE