Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Israel-Hamas Conflict

‘কালকেই যুদ্ধ থামিয়ে দিতে পারি যদি…!’ হামাস প্রধানের মৃত্যুর পর কী বার্তা দিলেন নেতানিয়াহু?

ইজ়রায়েলি হামলায় হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যুর কয়েক ঘণ্টা পরই গাজ়াবাসীর উদ্দেশে ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু কড়া বার্তা দিলেন।

(বাঁ দিকে) ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। (ডান দিকে) বিধ্বস্ত গাজ়া। ফাইল চিত্র।

(বাঁ দিকে) ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। (ডান দিকে) বিধ্বস্ত গাজ়া। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৬:৩২
Share: Save:

কালই তিনি যুদ্ধ থামিয়ে দিতে পারেন, কিন্তু কয়েকটি শর্তও রাখলেন, সঙ্গে দিয়ে রাখলেন প্রচ্ছন্ন হুঁশিয়ারিও। ইজ়রায়েলি হামলায় হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যুর কয়েক ঘণ্টা পরই গাজ়াবাসীর উদ্দেশে ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বার্তা দিলেন, গাজ়ায় যুদ্ধ এখনও শেষ হয়নি। শেষের শুরু হয়েছে।

গাজ়াবাসীর উদ্দেশে নেতানিয়াহুর বার্তা, ‘‘ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যু হয়েছে। আমাদের সেনার হামলায় রাফায় নিহত হয়েছেন সিনওয়ার। যদিও যুদ্ধ এখনও শেষ হয়নি। শেষের শুরু হয়েছে সবে। গাজ়াবাসীদের বলতে চাই, এই যুদ্ধ কালই শেষ হতে পারে যদি হামাস অস্ত্র পরিহার করে এবং পণবন্দিদের আমাদের হাতে তুলে দেয়।’’

নেতানিয়াহু আরও জানান, গাজ়ায় হামাসের হাতে বন্দি ১০১ জন। সেই পণবন্দিদের মধ্যে ২৩টি দেশের নাগরিকও রয়েছেন। এর পরই তাঁর হুঁশিয়ারি, পণবন্দিদের ফিরিয়ে আনতে যা যা করতে হবে, যত শক্তি প্রয়োগ করতে হবে, তা তিনি করবেন। কিন্তু সেই পণবন্দিদের নিরাপদে দেশে ফেরাবেন তিনি। তাঁর হুমকি, ‘‘যাঁরা পণবন্দিদের ক্ষতি করতে পারেন, তাঁদের উদ্দেশে বলছি, যেখানেই থাকুন না কেন, সেখান থেকে টেনে বার করে মারা হবে। আরও একটি বার্তা দিতে চাই গাজ়াবাসীদের। ইরানের অবস্থা দেখেছেন তো? কী ভাবে তাদের সন্ত্রাসবাদকে একেবারে গুঁড়িয়ে দিয়েছি।’’

বৃহস্পতিবার ইজ়রায়েলি সেনা দাবি করে, তাদের হামলায় নিহত হয়েছেন হামসা প্রধান। যদিও হামাসের তরফে কোনও প্রতিক্রিয়া আসেনি।

অন্য বিষয়গুলি:

Israel-Hamas Conflict gaza
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE