Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Israel-Egypt Conflict

রাফায় ইজ়রায়েলি হামলায় হত মিশরের সেনা! পাল্টা গুলি, পশ্চিম এশিয়ায় পুরোদস্তুর যুদ্ধের আশঙ্কা?

গত ৭ অক্টোবর ইজ়রায়েল-হামাস সংঘাত শুরু হওয়ার পর বেশ কিছু দিন রাফা সীমান্ত বন্ধ রেখেছিল মিশর। পরে নিয়ন্ত্রিত ভাবে রাফা সীমান্তে পণ্য় এবং মানুষ চলাচলে ছাড় দিয়েছিল তারা।

রাফা সীমান্তে প্যালেস্টাইনি শরণার্থী।

রাফা সীমান্তে প্যালেস্টাইনি শরণার্থী। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ২১:২৫
Share: Save:

স্বাধীনতাপন্থী প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠীর পরে এ বার ইজ়রায়েল ফৌজের নিশানা মিশর! দক্ষিণ গাজ়ার রাফা সীমান্তে সোমবার রাতে ইজ়রায়েলি হামলায় মিশরের এক সেনা নিহত হয়েছে। তেল আভিবের আগ্রাসনের ‘জবাব’ দিয়েছে কায়রোও।

পশ্চিম এশিয়ার সংবাদমাধ্যম আল জাজ়িরা জানাচ্ছে, প্রাণ বাঁচাতে রাফা সীমান্তে জড়ো হওয়া প্যালেস্টাইনি নাগরিকদের উপরে সোমবার নির্বিচারে গুলি ও বোমাবর্ষণ করে ইজ়রায়েলি সেনা এবং বিমানবাহিনী। সে সময় নারী ও শিশু-সহ প্রায় ৫০ জন প্যালেস্টাইনির পাশাপাশি এক মিশরীয় সেনাও নিহত হন। পাল্টা গুলি চালায় মিশরের সেনাও। ঘটনার কথা স্বীকার করে নিয়ে মঙ্গলবার ইজ়রায়েলি সামরিক বাহিনী (আইডিএফ) জানিয়েছে, ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

অক্টোবরে ৭ তারিখে হামাসের হামলার জবাব দিতে গিয়ে প্রথমে বন্দুকের নলের সামনে রেখে উত্তর গাজ়া ফাঁকা করিয়েছে ইজ়রায়েলি বাহিনী। একে একে মধ্য ভূখণ্ডও গ্রাস করেছে তারা। ঘরবাড়ি, হাসপাতাল, ধূলিসাৎ করেছে সব। তার পর টানা হামলা চলেছে দক্ষিণে, খান ইউনিসে। এর পর ইজ়রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নিশানা গাজ়া ভূখণ্ডের একেবারে দক্ষিণপ্রান্ত রাফা। রাষ্ট্রপুঞ্জ, আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়নের অনুরোধ খারিজ করে রাফা দখলের নির্দেশ দিয়েছেন তিনি।

দক্ষিণ গাজ়ার ছোট্ট ওই অঞ্চলে গা ঘেঁষাঘেষি করে কোনও মতে বেঁচে রয়েছেন ১০ লাখেরও বেশি মানুষ। কারও মাথার উপরে ত্রিপলের অস্থায়ী ছাউনি জুটেছে, কারও তা-ও নেই। দু’বেলা দু’মুঠো খাবার নেই, জল নেই। দুর্ভিক্ষ, মহামারি লাগল বলে। অনেকেই বলছেন, গাজ়ার ছবি দেখে নাৎসি জমানার ‘কনসেনট্রেশন ক্যাম্প’ মনে পড়ে যাচ্ছে। ইজ়রায়েল অবশ্য সে সব শুনতে রাজি নয়। এপ্রিলে মিশরের প্রতিনিধিদল রাফার পরিস্থিতি, যুদ্ধবিরতি ও বন্দি-বিনিময় নিয়ে আলোচনা করতে এসেছিল। সেখানেও ইজ়রায়েলি আধিকারিকেরা জানিয়ে দেন রাফায় ‘গ্রাউন্ড অপারেশন’ হবেই। তার পর থেকে নতুন করে ইজ়রায়েল-মিশর টানাপড়েন শুরু হয়েছে।

গত ৭ অক্টোবর ইজ়রায়েল-হামাস সংঘাত শুরু হওয়ার পর বেশ কিছু দিন রাফা সীমান্ত বন্ধ রেখেছিল মিশর। মিশর প্রশাসনের আশঙ্কা ছিল যে, সীমান্তের দরজা খুলে দেওয়া হলে প্যালেস্টাইনি সশস্ত্র সংগঠন হামাসের সদস্যেরা ইজ়রায়েলি হানা থেকে রক্ষা পেতে তাদের দেশে এসে আশ্রয় নেবেন। পরে যদিও গাজ়ায় ত্রাণ পাঠানোর জন্য নিয়ন্ত্রিত ভাবে সীমান্তের দরজা খুলেছিল মিশর। এ বার শরণার্থীদের জন্যও সীমিত ভাবে রাফা সীমান্ত খোলার জন্য মিশরের কাছে অনুরোধ করেছে প্যালেস্টাইনি সংগঠনগুলি। ১৯৭৯ সালে প্রথম আরব দেশ হিসাবে ইজ়রায়েলের সঙ্গে শান্তিচুক্তি করেছিল মিশর। সাড়ে চার দশক পরে কি তাতে ইতি হতে চলেছে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE