Advertisement
১৬ সেপ্টেম্বর ২০২৪
Pakistani National arrested In Canada

৯/১১-র ধাঁচে হামলার ছক আমেরিকায়! ভেস্তে দিলেন গোয়েন্দারা, ধৃত পাকিস্তানি আইএস জঙ্গি

আগামী ৭ অক্টোবর ইজ়রায়েলের মাটিতে হামাসের হামলার বর্ষপূর্তিতে কিংবা ১১ অক্টোবর ইয়ম কিপুর উপলক্ষে ইহুদিদের উৎসবের দিনে হামলা চালানোর পরিকল্পনা করেছিলেন ধৃত শাহজেব।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ২০:১৯
Share: Save:

আমেরিকার মাটিতে ৯/১১-র ধাঁচে বিস্ফোরণ ঘটিয়ে নাশকতার ছক ভেস্তে দিলেন গোয়েন্দারা। কানাডার সীমান্ত পেরিয়ে বেআইনি ভাবে আমেরিকায় অনুপ্রবেশের আগে দু’দেশের যৌথ গোয়েন্দা বাহিনী শাহজেব খান ওরফে শাহজেব জাদুন নামে ওই পাকিস্তানি যুবককে আটক করে।

কানাডা পুলিশ জানিয়েছে বুধবার সন্ধ্যায় কুইবেকের প্রদেশের ওরমসটাউন থেকে গ্রেফতার করা হয় শাহজেব। আদতে পাকিস্তানি হলেও বর্তমানে তিনি টরন্টোর অদূরে থাকতেন। ধৃত পাকিস্তানি যুবক জঙ্গি সংগঠন আইএস (ইসলামিক স্টেট)-এর সদস্য বলে প্রাথমিক তদন্তে জানা গিয়েছে বলে আমেরিকার কয়েকটি সংবাদ মাধ্যমের দাবি। তাঁর সঙ্গে আরও দু’জন সহযোগী ছিলেন। তাঁদের খোঁজ চলছে।

আমেরিকার গোয়েন্দা দফতরের সূত্র উদ্ধৃত করে প্রকাশিত খবরে জানানো হয়েছে, আগামী ৭ অক্টোবর ইজ়রায়েলে স্বাধীনতাপন্থী সশস্ত্র প্যালেস্টাইনি সংগঠন হামাসের হামলার বর্ষপূর্তিতে কিংবা ১১ অক্টোবর ইয়ম কিপুর উপলক্ষে ইহুদিদের উৎসবের দিনে নিউ ইয়র্কে হামলা চালানোর পরিকল্পনা করেছিলেন শাহজেব। আমেরিকার গোয়েন্দা সংস্থাএফবিআই এবং কানাডার ‘রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ’ (আরসিএমপি) যৌথ ভাবে ধৃত পাক জঙ্গিকে জেরা করে চক্রান্তকারীদের চিহ্নিত করার চেষ্টা চলছে। ১৩ সেপ্টেম্বর তাঁকে মন্ট্রিয়লের একটি আদালতে হাজির করার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

9/11 Attack 9/11 Pakistani Canada
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE