Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Haryana Assembly Election 2024

জাতের অঙ্কে হরিয়ানায় টিকিট বিলি কংগ্রেসের, বিনেশের সঙ্গে তালিকায় প্রাক্তন মুখ্যমন্ত্রী হুডাও

উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি উদয় ভান (পলওয়াল জেলার হোদাল) এবং কার্নালের প্রাক্তন মেয়র তথা বিদায়ী বিধায়ক রেনু বালা (সধৌরা)।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ১০:১৪
Share: Save:

হরিয়ানায় বিধানসভা ভোটের প্রথম দফার প্রার্থিতালিকা প্রকাশ করল কংগ্রেস। সে রাজ্যের ৯০টি আসনের মধ্যে প্রথম দফায় প্রকাশিত হয়েছে ৩২টি কেন্দ্রের প্রার্থীদের নাম। প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র সিংহ হুডাকে তাঁর পুরনো আসন, রোহতক জেলার গারহি-সম্পালা কিলোই এবং সদ্য দলে যোগ দেওয়া মহিলা কুস্তিগির বিনেশ ফোগতকে জিন্দ জেলার জুলানা থেকে প্রার্থী করা হয়েছে।

রাহুল গান্ধী-মল্লিকার্জুন খড়্গের দলের অন্যান্য উল্লেখযোগ্য প্রার্থীর মধ্যে রয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি উদয় ভান (পলওয়াল জেলার হোদাল) এবং কার্নালের প্রাক্তন মেয়র তথা বিদায়ী বিধায়ক রেনু বালা (সাধৌরা)। রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ বলছেন, জাঠ, দলিত এবং অন্যান্য অনগ্রসর গোষ্ঠীর (ওবিসি) মধ্যে ভারসাম্য রেখেই প্রার্থিতালিকা তৈরি করেছে কংগ্রেস। ৩২ জনের প্রথম তালিকায় নয় জাঠ, নয় দলিত (তফসিলি জাতি), সাত ওবিসি এবং তিন মুসলিম প্রার্থীর নাম রয়েছে। রয়েছেন দু’জন ব্রাহ্মণ, এক শিখ এবং এক পঞ্জাবি হিন্দু জনগোষ্ঠীর প্রার্থী।

আগামী ৫ অক্টোবর এক দফায় হরিয়ানার ৯০টি বিধানসভা আসনে ভোট হবে। গণনা আগামী ৮ অক্টোবর। প্রসঙ্গত, শুক্রবার সকালে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের বাসভবনে গিয়ে হাত শিবিরে যোগ দেওয়া নিয়ে আলোচনা করেন বিনেশ। তার পর সেখান থেকে কংগ্রেসের সদর দফতরে গিয়ে এআইসিসির সাধারণ সম্পাদক কেসি বেনুগোপালের উপস্থিতিতে দলে যোগ দেন। রাতেই প্রার্থী হিসেবে তাঁর নাম ঘোষিত হয়। তবে আম আদামি পার্টি (আপ)-র সঙ্গে বুধবার থেকে দফায় দফায় আলোচনা চললেও এখনও কোনও চূড়ান্ত সমঝোতা হয়নি কংগ্রেসের। প্রকাশিত খবরে দাবি, হরিয়ানার ৯০টি বিধানসভা আসনের মধ্যে আপ ১০টি চেয়েছে। কংগ্রেস সাতটি পর্যন্ত ছাড়তে রাজি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE