Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Military Gender Advocate of the Year

ভারতীয় তরুণীকে সম্মান

হিমাচলে জন্ম রাধিকার। বায়োটেকনোলজি ইঞ্জিনিয়ারিং নিয়ে স্নাতক হওয়ার পরে আইআইটি বম্বে থেকে স্নাতকোত্তরের পাঠ নিচ্ছিলেন।

রাধিকা সেন।

রাধিকা সেন। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
রাষ্ট্রপুঞ্জ শেষ আপডেট: ৩০ মে ২০২৪ ০৮:৫৪
Share: Save:

২০২৩ সালের রাষ্ট্রপুঞ্জের ‘মিলিটারি জেন্ডার অ্যাডভোকেট অব দ্য ইয়ার’ পুরস্কার পেতে চলেছেন এই ভারতীয় সেনাকর্মী মেজর রাধিকা সেন। আগামী ৩০ মে তাঁর হাতে পুরস্কার তুলে দেবেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস। রাষ্ট্রপুঞ্জের শান্তিসেনা হিসাবে মহিলা এবং নাবালিকাদের অধিকার প্রতিষ্ঠার ব্যাপারে তাঁর ভূমিকার জন্য এই স্বীকৃতি।

হিমাচলে জন্ম রাধিকার। বায়োটেকনোলজি ইঞ্জিনিয়ারিং নিয়ে স্নাতক হওয়ার পরে আইআইটি বম্বে থেকে স্নাতকোত্তরের পাঠ নিচ্ছিলেন। এ সময়ে মাঝপথেই তিনি ভারতীয় সেনায় যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন। আট বছর হয়ে গেল তিনি ভারতীয় সেনাবাহিনীতে
যুক্ত রয়েছেন।

২০২৩ সালে রাষ্ট্রপুঞ্জের শান্তিসেনার সদস্য হিসাবে গিয়েছিলেন কঙ্গোয়। এর আগে আর এক জন ভারতীয় মহিলা এই পুরস্কার পেয়েছেন, মেজর সুমন গাওয়ানি। ২০১৯ সালে দক্ষিণ সুদানে কাজ করেছিলেন তিনি। রাধিকাকে নিয়ে গুতেরেস বলেছেন, ‘‘উনি একজন সত্যিকারের নেত্রী। সকলের আদর্শ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

United Nations
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE