Advertisement
২৩ সেপ্টেম্বর ২০২৪
coronavirus

ডেল্টা প্রজাতির বিরুদ্ধে ৮ মাসের প্রতিরোধ তৈরি করছে টিকা, দাবি জনসন অ্যান্ড জনসনের

দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে করোনার বেটা ও জেটা প্রজাতির ভাইরাস ছড়িয়ে পড়েছে, সেগুলির ক্ষেত্রেও এই টিকা যথেষ্ট কার্যকরী ভূমিকা নিচ্ছে।

ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুলাই ২০২১ ১৭:৫১
Share: Save:

দ্রুত ছড়াতে থাকা করোনার ডেল্টা প্রজাতির বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারে জনসন অ্যান্ড জনসনের কোভিড টিকা। পাশাপাশি, একবার টিকা নিলে করোনা প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে, যা স্থায়ী হবে দীর্ঘ ৮ মাস। টিকা প্রস্তুতকারক সংস্থার পক্ষ থেকে এই দাবি করা হয়েছে।

এই টিকা নেওয়ার পরেও যদি কেউ আক্রান্ত হন, তাহলে ৮৫ শতাংশ ক্ষেত্রে তাঁকে মৃত্যুর সম্ভাবনা কমবে, যেতে হবে না হাসপাতালেও। দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে করোনার বেটা ও জেটা প্রজাতির ভাইরাস ছড়িয়ে পড়েছে, সেগুলির ক্ষেত্রেও এই টিকা যথেষ্ট কার্যকরী ভূমিকা নিচ্ছে।

ভারতের ক্ষেত্রে মনে করা হচ্ছে, এই টিকাটি বাজারে এলে করোনার তৃতীয় ঢেউয়ের সঙ্গে লড়াই আরও সহজ হবে। কারণ, দেখা গিয়েছে, ভারতে পাওয়া করোনার ডেল্টা প্রজাতিক বিরুদ্ধে লড়াইয়ে এটি বিশেষ ভাবে কার্যকর।

অগস্টের মধ্যে দৈনিক ১ কোটি মানুষকে আওতায় আনতে হলে আরও বেশি পরিমাণে টিকার প্রয়োজন। জনসন অ্যান্ড জনসনের টিকা অনুমোদন পেলে সেক্ষেত্রে সুবিধা হবে।

এর আগে অবশ্য ফাইজার ও মডার্না দাবি করেছে, তাদের তৈরি টিকাও ডেল্টা প্রজাতির বিরুদ্ধে লড়াই করতে সক্ষম। পাশাপাশি ভারত সরকারের তরফ থেকে দাবি করা হয়েছে, কোভিশিল্ড ও কোভ্যাক্সিনও করোনার আলফা, বিটা ও ডেল্টা প্রজাতির সঙ্গে লড়াই করতে সক্ষম।

রাশিয়ার তৈরি স্পুটনিক ভি-ও ডেল্টা প্রজাতির বিরুদ্ধে ৯০ শতাংশ কার্যকর বলে জানিয়েছে সংস্থা। এই তালিকায় জনসন অ্যান্ড জনসনের যোগ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে চিকিৎসকমহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coronavirus COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE