Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Israel-Palestine Conflict

স্বাধীন প্যালেস্টাইন রাষ্ট্রের দাবি মানবে না ইজ়রায়েল, পার্লামেন্টে প্রস্তাব পাশ নেতানিয়াহুর

নেতানিয়াহুর দল লিকুদ পার্টির নেতৃত্বাধীন দক্ষিণপন্থী ক্ষমতাসীন জোটের পাশাপাশি মধ্যপন্থী বিরোধী শিবিরও প্যালেস্টাইন বিরোধী প্রস্তাব সমর্থন করেছে।

বেঞ্জামিন নেতানিয়াহু।

বেঞ্জামিন নেতানিয়াহু। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ২২:০৯
Share: Save:

স্বাধীন এবং সার্বভৌম প্যালেস্টাইন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবি মানবে না ইজ়রায়েল। বৃহস্পতিবার সে দেশের আইনসভা নেসেটে আনুষ্ঠানিক ভাবে এই প্রস্তাব পাশ করিয়েছে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার। প্রস্তাবের পক্ষে পড়ে ৬৮টি ভোট বিলের বিপক্ষে মাত্র ন’টি।

তাৎপর্যপূর্ণ ভাবে নেতানিয়াহুর দল লিকুদ পার্টির নেতৃত্বাধীন দক্ষিণপন্থী ক্ষমতাসীন জোটের পাশাপাশি মধ্যপন্থী বিরোধী শিবিরও প্যালেস্টাইন বিরোধী প্রস্তাব সমর্থন করেছে। এমনকি, ‘উদারপন্থী নেতা’ হিসাবে পরিচিত বেনি গানৎঞ্জের দল ‘ন্যাশনাল ইউনিটি’র নেসেট সদস্যেরাও রয়েছেন এই তালিকায়। গাজ়ায় যুদ্ধের মধ্যে ইজ়রায়েলের এই পদক্ষেপ শান্তির সম্ভাবনা আরও অনিশ্চিত করে তুলল বলেই মনে করছেন কূটনৈতিক পর্যবেক্ষকদের একাংশ।

প্রসঙ্গত, বিশ্বের বেশির ভাগ দেশই প্যালেস্টাইনকে পৃথক রাষ্ট্র হিসেবে আগে থেকেই মানে। গত মে মাসের গোড়ায় ১৯৩ দেশের মধ্যে ১৪৩টি দেশ রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় প্যালেস্টাইনকে সদস্য রাষ্ট্র করার পক্ষে ভোট দিয়েছে। তার আগে পর্যন্ত প্রাক্তন সোভিয়েত ইউনিয়ন ব্লক এবং ভারতের মতো জোট নিরপেক্ষ দেশগুলি প্যালেস্টাইনকে ‘রাষ্ট্র’ বলে মানত। এর পরে জুন মাসে ‘আমেরিকা ঘনিষ্ঠ’ হিসাবে পরিচিত ইউরোপের তিন দেশ— স্পেন, আয়ারল্যান্ড এবং নরওয়ে আনুষ্ঠানিক ভাবে প্যালেস্টাইনকে ‘সার্বভৌম রাষ্ট্র’ হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE