Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Agitation in Bangladesh

‘বাড়ির বাইরে এখন বেশি বেরোবেন না’, বাংলাদেশে বসবাসকারী ভারতীয়দের বার্তা দিল মোদী সরকার

কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ এবং শাসকদল আওয়ামী লীগের ছাত্র সংগঠনের সদস্যদের সংঘর্ষে মঙ্গলবার ছ’জনের মৃত্যু হয়েছিল বাংলাদেশের তিন শহর— ঢাকা, চট্টগ্রাম এবং রংপুরে।

Amid agitation in Bangladesh, Narendra Modi Government issues advisory for Indian nationals and Indian students

(বাঁ দিকে) নরেন্দ্র মোদী। শেখ হাসিনা (ডান দিকে)। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১৩:৩৮
Share: Save:

কোটা সংস্কার আন্দোলন ঘিরে অশান্তির আবহে বাংলাদেশি বসবাসকারী ভারতীয় নাগরিক এবং পড়ুয়াদের উদ্দেশে সতর্কবার্তা (অ্যাডভাইসরি) পাঠাল নরেন্দ্র মোদী সরকার। বিদেশ মন্ত্রকের তরফে বৃহস্পতিবার ওই সতর্কবার্তা প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশে যে ভারতীয় নাগরিক এবং পড়ুয়ারা রয়েছেন, তাঁদের ‘ভ্রমণ বর্জন করা’ এমনকি, ‘বাড়ির বাইরে বেরোনো নিয়ন্ত্রণ করা’র বার্তা দেওয়া হয়েছে ওই সরকারি নির্দেশিকায়। পাশাপাশি, প্রয়োজনে ঢাকার ভারতীয় হাই কমিশন এবং চট্টগ্রাম, রাজশাহী, সিলেট এবং খুলনার উপ-হাই কমিশনের ফোন ও হোয়াট্‌সঅ্যাপে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়েছে তাঁদের।

কোটা সংস্কারপন্থী ছাত্র-যুবদের ‘সর্বাত্মক অবরোধ’ (কমপ্লিট শাটডাউন) কর্মসূচির জেরে বৃহস্পতিবার সকাল থেকে কার্যত স্তব্ধ হয়ে গিয়েছে বাংলাদেশ। রাজধানী ঢাকা-সহ সে দেশের বিভিন্ন শহর বৃহস্পতিবার বন্‌ধের চেহারা নিয়েছে। সেই সঙ্গে বিভিন্ন এলাকায় চলছে ধর্না, অবরোধ, বিক্ষোভ। মঙ্গলবার হিংসাত্মক আন্দোলনের জেরে মৃত্যু হয়েছে ছ’জনের। তার পর বুধবার গভীর রাত পর্যন্ত দফায় দফায় সংঘর্ষ হয়েছে ঢাকা-সহ বিভিন্ন জেলায়। এই পরিস্থিতিতে ভারতীয় নাগরিকদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন নয়াদিল্লি।

(এই খবরটি প্রথম প্রকাশের সময় লেখা হয়েছিল বাংলাদেশে ‘সংরক্ষণ বিরোধী’ আন্দোলন হচ্ছে। আদতে বাংলাদেশে এই আন্দোলন হচ্ছে কোটা সংস্কারের দাবিতে। আমরা সেই ভ্রম সংশোধন করেছি। অনিচ্ছাকৃত ওই ত্রুটির জন্য আমরা আন্তরিক দুঃখিত ও ক্ষমাপ্রার্থী)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE