Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Imran Khan

নিষেধাজ্ঞা পাক সরকারের! শেষ মুহূর্তে রাজধানী ইসলামাবাদের সমাবেশ পিছিয়ে দিলেন ইমরান

পাকিস্তানে শেষ মুহূর্তে পিছোল ইমরান খানের দলের সমাবেশ। বৃহস্পতিবার সকালে জেলবন্দি ইমরান খান এই সিদ্ধান্ত নেন।

ইমরান খান।

ইমরান খান। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১৪:০৫
Share: Save:

পাকিস্তানের রাজধানী শহর অচল করার ডাক দিয়েও শেষ মুহূর্তে পিছু হটল ইমরান খানের দল। জেলবন্দি শীর্ষনেতার নির্দেশে বৃহস্পতিবারের সমাবেশ পিছিয়ে দিল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। ৮ সেপ্টেম্বর তা হবে বলে জানানো হয়েছে। প্রথমে অনুমতি দেওয়া হলেও, বুধবার ইসলামাবাদ পুলিশের চিফ কমিশনার ইমরানের দলের সমাবেশের অনুমোদন বাতিল ঘোষণা করেন। তা সত্ত্বেও বৃহস্পতিবারের সমাবেশ হবে বলে জানিয়েছিলেন পিটিআই নেতৃত্ব।

ইমরান খান-সহ দলের অন্যান্য নেতাদের ভুয়ো মামলায় ফাঁসানোর অভিযোগে বৃহস্পতিবার বিকেলে রাজধানী শহর ইসলামাবাদে বড়সড় সমাবেশের ডাক দেয় পিটিআই। ইমরানের দলের আন্দোলনের ইতিহাস কারও অজানা নয়। ফলে প্রমাদ গোনে প্রশাসন। বাইরে থেকে ইসলামাবাদ শহরের ঢোকার রাস্তা বন্ধ করে দেওয়া হয়। আ়ড়াআড়ি ভাবে দাঁড় করানো হয় শিপিং কন্টেনার। পাশাপাশি, শহরের বড় রাস্তাগুলিতেও প্রবেশে জারি হয় নিষেধাজ্ঞা। বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠানও।

এ ছাড়া পঞ্জাব প্রদেশে বৃহস্পতি থেকে শনিবার পর্যন্ত ১৪৪ ধারা জারি করা হয়েছে। প্রশাসনের আশঙ্কা, ইসলামাবাদে সমাবেশের প্রভাব পঞ্জাবেও পড়বে। তার জেরেই আগাম সতর্কতামূলক পদক্ষেপ প্রশাসনের।

এ দিকে বৃহস্পতিবার সকালে রাওয়ালপিন্ডির জেলে গিয়ে বন্দি ইমরান খানের সঙ্গে দেখা করেন পিটিআই নেতা আজ়ম স্বাতী। বেরিয়ে এসে তিনি সমাবেশ পিছিয়ে যাওয়ার ঘোষণা করেন। তাঁর কথায়, ‘‘ইমরান খানের নির্দেশে সমাবেশটি সেপ্টেম্বরের ৮ তারিখে হবে।’’ পাশাপাশি, পূর্বনির্ধারিত সমাবেশে যোগ দেওয়ার জন্য যাঁরা বেরিয়ে পড়েছিলেন তাঁদের ফিরে যাওয়ার আবেদনও করেন তিনি।

দুর্নীতির অভিযোগে গত বছর অগস্ট থেকে জেলবন্দি পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী। তাঁর বিরুদ্ধে প্রায় ২০০টি মামলা দায়ের হয়েছে। তার মধ্যে বেশ কয়েকটিতে দোষী সাব্যস্তও হয়েছেন তিনি। অভিযোগ, ভুয়ো মামলায় জর্জরিত হচ্ছেন ইমরান-সহ তাঁর দলের একাধিক পিটিআই নেতা-কর্মী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE