Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Agitation in Bangladesh

অশান্ত বাংলাদেশে নিয়ন্ত্রণ ইন্টারনেট পরিষেবায়, হিংসায় উস্কানি ঠেকাতে হাসিনা সরকারের পদক্ষেপ

ইন্টারনেট পরিষেবা নিয়ন্ত্রণের বিষয়টি স্বীকার করে নিয়েছেন বাংলাদেশের ডাক, টেলি যোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

অশান্ত ঢাকা।

অশান্ত ঢাকা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ১২:২৭
Share: Save:

কোটা সংস্কারপন্থী ছাত্র-যুবদের ‘সর্বাত্মক অবরোধ’ (কমপ্লিট শাটডাউন) কর্মসূচির মধ্যেই বৃহস্পতিবার রাত থেকে বাংলাদেশে কার্যত স্তব্ধ হয়ে গিয়েছে মোবাইল ইন্টারনেট পরিষেবা। রাজধানী ঢাকা-সহ সে দেশের বিভিন্ন শহরে এই সমস্যা দেখা দিয়েছে বলে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে।

ইন্টারনেট পরিষেবা ব্যাহত হওয়ার বিষয়টি স্বীকার করে নিয়েছেন বাংলাদেশের ডাক, টেলি যোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। ঢাকায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘‘সমাজমাধ্যমে স্বার্থান্বেষী মহল নানা গুজব ছড়িয়ে পরিস্থিতি অস্থিতিশীল করতে চাইছে। তাই সাময়িক ভাবে মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হয়েছে।’’

ইন্টারনেট পরিষেবা বন্ধের বিষয়ে আগে থেকে কোনও ঘোষণা হয়নি বলেও জানান তিনি। সরকারি সূত্রের খবর, বৃহস্পতিবার কোটা সংস্কার আন্দোলনকারীদের ‘সর্বাত্মক অবরোধ’ কর্মসূচি ঘিরে দেশ জুড়ে হিংসা ও সংঘর্ষে হতাহতের সংখ্যা নিয়ে নানা পরস্পরবিরোধী তথ্য প্রকাশ্যে আসছে। সমাজমাধ্যমে ছড়াচ্ছে নানা গুজব। এমনকি, মূলধারার সংবাদমাধ্যমের একাংশও তাতে প্রভাবিত হচ্ছে বলে অভিযোগ। এই পরিস্থিতিতে তাই সাময়িক ভাবে ইন্টারনেট পরিষেবার উপর কিছু নিয়ন্ত্রণ জারি করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার।

(এই খবরটি প্রথম প্রকাশের সময় লেখা হয়েছিল বাংলাদেশে ‘সংরক্ষণ বিরোধী’ আন্দোলন হচ্ছে। আদতে বাংলাদেশে এই আন্দোলন হচ্ছে কোটা সংস্কারের দাবিতে। আমরা সেই ভ্রম সংশোধন করেছি। অনিচ্ছাকৃত ওই ত্রুটির জন্য আমরা আন্তরিক দুঃখিত ও ক্ষমাপ্রার্থী)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE