Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
West Bengal Health Department

রোগী ভর্তি করার সমস্যা মেটাতে কলকাতার সাতটি স্থানে সাহায্যের ‘বুথ’ খুলছে রাজ্য, কী পরিষেবা মিলবে?

‘মে আই হেল্প ইউ বুথ’ খুলছে রাজ্য সরকার। কলকাতার সাতটি জায়গা ওই বুথ খোলার জন্য নির্দিষ্ট করা হয়েছে। দ্রুত রোগীকে হাসপাতালে ভর্তি করানোর বিষয়টি নিশ্চিত করা হবে বুথ থেকে।

কলকাতার সাতটি জায়গায় স্বাস্থ্য পরিষেবার বুথ খোলা হচ্ছে।

কলকাতার সাতটি জায়গায় স্বাস্থ্য পরিষেবার বুথ খোলা হচ্ছে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১২:৩৪
Share: Save:

রাজ্য জুড়ে জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির কারণে কোথায় যাতে রোগী পরিষেবায় অসুবিধা না হয়, তা নিশ্চিত করতে বিশেষ ‘বুথ’ খুলছে সরকার। কলকাতার সাতটি জায়গায় ওই বুথ খোলা হচ্ছে। তার নাম দেওয়া হয়েছে ‘মে আই হেল্প ইউ বুথ’। পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ দফতর এ বিষয়ে উদ্যোগী হয়েছে।

স্বাস্থ্য দফতর থেকে জানানো হয়েছে, কলকাতার সাতটি জায়গায় ‘মে আই হেল্প ইউ বুথ’ খোলা হচ্ছে। কিছু ডাক্তারের আন্দোলনের কারণে স্বাস্থ্য পরিষেবা ব্যাহত হয়েছে। এই আবহে বিভিন্ন সরকারি হাসপাতালে রোগী ভর্তিতে সাহায্য করতে এবং দ্রুত রোগীর ভর্তি নিশ্চিত করতে সরকার উদ্যোগী হয়েছে। এই বুথগুলি থেকে অ্যাম্বুল্যান্সের সুবিধাও পাওয়া যাবে।

কোথায় কোথায় খোলা হচ্ছে ‘মে আই হেল্প ইউ বুথ’? স্বাস্থ্য দফতর জানিয়েছে, সরকারের স্বাস্থ্য বিষয়ক সহায়তার বুথ থাকবে সাঁতরাগাছি বাসস্ট্যান্ডের কাছে কোনা এক্সপ্রেসওয়েতে, নিবেদিতা সেতুর টোল প্লাজ়ার কাছে, কামালগাজি মোড়ে ট্যাক্সি স্ট্যান্ডের কাছে, তারাতলা মোড়ে, রাজারহাটে মঙ্গলদীপ আন্ডারপাসের কাছে, জোকা ট্রাম ডিপোতে এবং গড়িয়ায়। বুথ খোলার কথা জানিয়ে সাধারণ মানুষের পাশে থাকার বার্তা দিয়েছে সরকার।

গত ৯ অগস্ট আরজি কর হাসপাতাল থেকে মহিলা চিকিৎসকের দেহ উদ্ধার করা হয়। তাঁকে ধর্ষণ এবং খুন করা হয়েছে বলে অভিযোগ। আদালতের নির্দেশে এই মামলার তদন্ত করছে সিবিআই। গত এক মাসের বেশি সময় ধরে ঘটনার বিচার এবং উপযুক্ত নিরাপত্তার দাবিতে আন্দোলন করছেন জুনিয়র ডাক্তারেরা। তাঁরা কর্মবিরতি পালন করছেন। রাজ্য সরকারের তরফে বার বার তাঁদের কাজে ফেরার জন্য অনুরোধ করা হয়েছে। কিন্তু পাঁচ দফা দাবি না মানলে কর্মবিরতি উঠবে না বলে জানিয়ে দিয়েছেন তাঁরা। হাজার হাজার জুনিয়র ডাক্তার গত ছ’দিন ধরে সল্টলেকে স্বাস্থ্য ভবনের সামনে ধর্নায় বসে আছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ডাক্তারদের বৈঠক বার বার ভেস্তে গিয়েছে। ডাক্তারদের কাজে ফেরার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টও। কিন্তু এখনও অচলাবস্থা কাটেনি। রাজ্যের দাবি, ডাক্তারদের কর্মবিরতির কারণে এখনও পর্যন্ত ২৯ জনের মৃত্যু হয়েছে বিনা চিকিৎসায়। তাঁদের প্রত্যেকের পরিবারকে দু’লক্ষ টাকা করে সাহায্য ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। ডাক্তারেরা অবশ্য বিনা চিকিৎসায় রোগীমৃত্যুর অভিযোগ অস্বীকার করেছেন। এর মাঝেই রোগী ভর্তির সমস্যা মেটাতে নতুন করে উদ্যোগী হল সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE