Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
News of the day

কোন দিকে যাচ্ছে আরজি কর তদন্ত। গুজরাতে দুর্যোগ বৃদ্ধির আশঙ্কা। বঙ্গে বৃষ্টি হবে...নজরে আর কী

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে আজ রাজ্যের সব ব্লকে তৃণমূলের তরফে মিছিল-ধর্না হবে। যে হেতু আজ বহু ক্ষেত্রে অর্ধদিবস ছুটি থাকে, তাই দুপুর ২টো থেকে ৬টা পর্যন্ত ধর্নার কর্মসূচি নিয়েছে তৃণমূল।

Graphical Representation

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ০৬:৩৮
Share: Save:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে আজ রাজ্যের সব ব্লকে তৃণমূলের তরফে মিছিল-ধর্না হবে। যে হেতু আজ বহু ক্ষেত্রে অর্ধদিবস ছুটি থাকে, তাই দুপুর ২টো থেকে ৬টা পর্যন্ত ধর্নার কর্মসূচি নিয়েছে তৃণমূল। দলের ছাত্র সংগঠনের প্রতিষ্ঠা দিবসের সভা থেকে গত বুধবারই ধারাবাহিক কর্মসূচির কথা ঘোষণা করেছিলেন মমতা।

‘ধর্ষকের চাই ফাঁসির সাজা’, মমতার নির্দেশে ব্লকে ব্লকে তৃণমূলের মিছিল ও ধর্না

রবিবার রাজ্যের মন্ত্রী তথা মহিলা তৃণমূলের সভানেত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের নেতৃত্বে রাজ্য জুড়ে আন্দোলনে নামবেন। যুক্ত হবে ছাত্র সংগঠনও। আরজি করের ঘটনায় দোষীদের ফাঁসির দাবি ও নারীদের সুরক্ষা দিতে আইন বদলের দাবিতে ধর্না ও মিছিল করবেন তাঁরা। বিরোধীরা যখন সরকারের উপর চাপ বৃদ্ধি করতে চাইছে তখন তৃণমূলও চাইছে সংগঠনকে মাঠে নামিয়ে পরিস্থিতির মোকাবিলা করতে। শাসকদলের কর্মসূচির খবরে আজ নজর থাকবে।

প্রতিবাদে রাস্তায় বিজেপি, ধর্মতলায় ধর্নার তৃতীয় দিন

কলকাতা হাই কোর্টের অনুমতি নিয়ে দ্বিতীয় দফার ধর্না কর্মসূচি চলছে বিজেপির। শ্যামবাজারের পরে ধর্মতলায় বৃহস্পতিবার শুরু হয়েছে ধর্না। শুক্রবার দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী-সহ রাজ্য নেতৃত্ব উপস্থিত ছিলেন। আজও তাঁদের হাজির থাকার কথা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরজি কর-কাণ্ড: কিছু কি বলবে পুলিশ বা সিবিআই

শুক্রবারও সিজিও কমপ্লেক্সে হাজিরা দিয়েছিলেন আরজি কর মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ। তার মধ্যেই সিবিআইয়ের একটি দল পৌঁছে গিয়েছিল ওই হাসপাতালে। প্রথমেই তাঁরা যান অধ্যক্ষের দফতরের ভবনটিতে। সিবিআইয়ের একটি সূত্র জানা যায়, হাসপাতালের সুপারের কাছে পুরো আরজি কর চত্বরের ‘টপোগ্রাফি ম্যাপ’ এবং প্রতিটি ভবনের নকশা চাওয়া হয়েছে। এর আগেও একাধিক বার আরজি করে গিয়েছে সিবিআই। মর্গ, জরুরি বিভাগ ঘুরে দেখেছে। তথ্যপ্রমাণ সংগ্রহ করেছে। যদিও তদন্তের বিষয়ে এখনও সে ভাবে কিছুই জানাননি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকেরা। অন্য দিকে, শুক্রবারই আরজি করের সেমিনার হলের ভাইরাল হওয়া দু’টি ছবি নিয়ে কলকাতা পুলিশ ব্যাখ্যা করেছে। সেই ছবিতে কারা কারা আছেন, কখনকার ছবি, তা বিশদে জানানো হয়েছে। আজ কি আরজি করের ঘটনা নিয়ে কিছু বলে সিবিআই বা পুলিশ? নজর থাকবে সেই খবরে।

গুজরাতে বিপর্যস্ত জনজীবন, বন্যা পরিস্থিতি কোন পথে

প্রবল বর্ষণে বিপর্যস্ত গুজরাতের বেশ কিছু এলাকার জনজীবন। আরব সাগরে তৈরি হওয়া নিম্নচাপ শুক্রবারই শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। কচ্ছ এবং সংলগ্ন পাকিস্তানের উপকূলবর্তী এলাকায় অবস্থিত ঘূর্ণিঝড় ‘আসনা’ উত্তর-পূর্ব আরব সাগরের পশ্চিম দিকে সরছে। গত চার দিনে অতি বর্ষণের জেরে ৩৬ জনের প্রাণহানি ঘটেছে। তবে এখনই দুর্যোগের মেঘ কাটছে না গুজরাতের উপর থেকে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উপকূলবর্তী এলাকায়। আজ এই রাজ্যের পরিস্থিতি কেমন থাকে সে দিকে নজর থাকবে।

নতুন নিম্নচাপ অঞ্চল তৈরি, উত্তাল সমুদ্র, ফের কি বৃষ্টি

মধ্য এবং উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের ফলে আজ পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। উপকূলবর্তী অঞ্চলের জন্য সতর্কবার্তা দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। শুক্রবারের পর আজও হালকা থেকে মাঝারি বৃষ্টি চলতে পারে জেলায় জেলায়। মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে আবহাওয়া দফতর। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা উপকূলের জেলাগুলিতে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং এবং আলিপুরদুয়ারে। উত্তরবঙ্গের ওই জেলাগুলির জন্য দু’দিনের হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE