Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

কালীঘাটে ‘সফল’ বৈঠক, এ বার কী হবে সুপ্রিম কোর্টে। কর্মবিরতি কখন উঠবে... দিনভর আর কী কী নজরে

সকাল সাড়ে ১০টা নাগাদ প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে শুনানি হবে। গত শুনানিতে সিবিআইয়ের কাছে তদন্তের শেষ অগ্রগতির রিপোর্ট চেয়েছিল সুপ্রিম কোর্ট।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ০৬:৪৯
Share: Save:

আজ আরজি কর মেডিক্যাল কলেজে খুন ও ধর্ষণের মামলার শুনানি রয়েছে সুপ্রিম কোর্টে। সারা দেশ তাকিয়ে শীর্ষ আদালতের ওই শুনানির দিকে। সকাল সাড়ে ১০টা নাগাদ প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে শুনানি হবে। গত শুনানিতে সিবিআইয়ের কাছে তদন্তের শেষ অগ্রগতির রিপোর্ট চেয়েছিল সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা আদালতে কী রিপোর্ট দেয় তা নিয়ে কৌতূহল রয়েছে গোটা দেশ জুড়ে।

আরজি কর মামলার শুনানি সুপ্রিম কোর্টে, সিবিআইয়ের রিপোর্ট কি জানা যাবে

সিবিআই সূত্রে খবর, আজ তারা মুখবন্ধ খামে রিপোর্ট জমা দেবে। অন্য দিকে, মৃতদেহ ময়নাতদন্তের জন্য পাঠানোর সময় ‘চালান’ তৈরি হয়। রাজ্যকে ওই ‘চালান’ আদালতে জমা করতে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সেই মতো তাদেরও আদালতে ‘চালান’ জমা দেওয়ার কথা। এ ছাড়া ওই ঘটনায় ধৃত সিভিক ভলান্টিয়ারের পরে সেমিনার হলে কে ঢুকেছিলেন তা-ও রাজ্যের কাছে জানতে চেয়েছিল আদালত। ডাক্তারদের প্রয়োজনীয় নিরাপত্তায় কী পদক্ষেপ করা হয়েছে তা-ও জানাবে রাজ্য। সুপ্রিম কোর্ট বলেছিল, পুরুষ ও মহিলাদের জন্য আলাদা আলাদা বিশ্রাম কক্ষ, শৌচাগার এবং সিসিটিভির বন্দোবস্ত নিয়ে সিদ্ধান্ত নিতে হবে রাজ্যকে। গত শুনানিতে জুনিয়র ডাক্তারদের কাজে ফিরতেও বলেছিল সুপ্রিম কোর্ট। যদিও ওই চিকিৎসকদের অনেকেই এখনও কাজে যোগ দেননি। তাঁরা আইনজীবী হিসাবে ইন্দিরা জয়সিংহকে নিয়োগ করেছেন। জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির বিষয়টি আজ উঠতে পারে শীর্ষ আদালতে। সব মিলিয়ে আজ সুপ্রিম কোর্টে কী হয় সে দিকে নজর থাকবে।

জুনিয়র ডাক্তারদের আন্দোলন কোন পথে

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কালীঘাটের বাড়িতে বৈঠক শেষ আন্দোলনকারী ডাক্তাররা বলেন, ““বেশ কিছু বিষয়ে আলোচনা সদর্থক। কিছু বিষয়ে সিদ্ধান্তে আসা যায়নি। সিপি বিনীত গয়াল এবং ডিস নর্থের অপসারণের বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী। এর পাশাপাশি দুই স্বাস্থ্যকর্তাকেও সরিয়ে দেওয়ার আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী।” এর পর স্বাস্থ্য ভবনের সামনে বিক্ষোভস্থলে গিয়ে ফের সাংবাদিকদের মুখোমুখি হন ডাক্তারো। তাঁরা বলেন, “আন্দোলনকারীদের কাছে নতস্বীকার করল রাজ্য সরকার। ৩৮ দিন পর আমাদের জয়। আশ্বাস বাস্তবায়িত না হওয়া পর্যন্ত আমরা কর্মবিরতি নিয়ে কোনও সিদ্ধান্ত নেব না। সুপ্রিম কোর্টের শুনানির পর আমরা আলোচনায় বসে সিদ্ধান্ত নেব।” মঙ্গলবার সুপ্রিম কোর্টে আরজি কর-কাণ্ডের শুনানি রয়েছে। সেই শুনানির পর আন্দোলকারী জুনিয়র ডাক্তাররা কী সিদ্ধান্ত নেন সে দিকে থাকবে নজর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

উপরাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ, কেজরী মুখ্যমন্ত্রিত্ব ছাড়বেন কি

জামিনে মুক্ত হয়ে তিহাড় থেকে বেরিয়েই অরবিন্দ কেজরীওয়াল দিল্লির মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। প্রতিজ্ঞাও করেছেন জনতার আদালতে নির্দোষ প্রমাণিত না হওয়া পর্যন্ত মুখ্যমন্ত্রীর চেয়ারে আর বসবেন না। আজ দিল্লির উপরাজ্যপালের হাতে তাঁর পদত্যাগপত্র তুলে দেওয়ার কথা। দলেরই কেউ পরবর্তী মুখ্যমন্ত্রী হবেন। তবে কে হবেন তা এখনও স্পষ্ট নয়। এই খবরে নজর থাকবে।

প্রসঙ্গ খাদ্যসামগ্রীর দাম: নবান্নে বৈঠক মুখ্যসচিবের

বাজারে নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রীর দাম পর্যালোচনা করতে মঙ্গলবার নবান্নে বৈঠক ডেকেছেন মুখ্যসচিব মনোজ পন্থ। থাকবেন সংশ্লিষ্ট দফতরগুলির মন্ত্রী এবং আধিকারিকেরা। সরকারি টাস্ক ফোর্সের সদস্য, ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরাও থাকবেন এই বৈঠকে। ৯ সেপ্টেম্বর নবান্ন সভাঘরে অনুষ্ঠিত প্রশাসনিক পর্যালোচনা বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, পুজোর আগে জিনিসিপত্রের দামবৃদ্ধির একটা প্রবণতা দেখা যায়। সমগ্র পরিস্থিতি পর্যালোচনা করতে বৈঠক ডাকার নির্দেশ দিয়েছিলেন তিনি। সেই প্রেক্ষিতেই এই বৈঠকটি হচ্ছে। সেই খবরে নজর থাকবে।

আরও কয়েক দিন বৃষ্টি, দক্ষিণের জল-পরিস্থিতি

এখনও দক্ষিণবঙ্গের উপরে রয়েছে নিম্নচাপের ভ্রুকুটি। হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা-সহ সংলগ্ন জেলাগুলিতে আপাতত কোথাও ভারী বৃষ্টি হবে না। তবে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলতে পারে সারা সপ্তাহ জুড়েই। বিক্ষিপ্ত বৃষ্টি চলবে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। তবে আপাতত উত্তরের কোনও জেলায় আবহাওয়ার সতর্কতা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE