Advertisement
০২ অক্টোবর ২০২৪
News Of The Day

আন্দোলনের নতুন বাঁকে জুনিয়র ডাক্তারদের ডাকে মিছিল এবং সমাবেশ... দিনভর আর কী কী

ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টর্‌স ফ্রন্টের ডাকা আজকের মিছিলে পা মেলাবেন সাধারণ মানুষ। কলেজ স্কোয়্যার থেকে দুপুর ১টা নাগাদ মিছিল শুরু হবে। ধর্মতলায় গিয়ে শেষ হবে এই কর্মসূচি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ০৬:৫৬
Share: Save:

জুনিয়র ডাক্তারেরা মঙ্গলবার থেকেই ফের কর্মবিরতি শুরু করেছেন। রাজ্য সরকারের কাছে নতুন করে জানিয়েছেন ১০ দফা দাবি। আজ আরজি করের নির্যাতিতার বিচারের দাবি এবং রাজ্যের সমস্ত কলেজ-হাসপাতাল থেকে শুরু করে সমাজের সর্ব স্তরে ‘ভয়ের রাজনীতি’র প্রতিবাদে কলেজ স্কোয়্যার থেকে ধর্মতলা পর্যন্ত মহামিছিলের ডাক দিয়েছেন তাঁরা।

মহালয়ায় ‘মহাসমাবেশ’ জুনিয়র ডাক্তারদের, কলেজ স্কোয়্যার-ধর্মতলা মিছিল

ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টর্‌স ফ্রন্টের ডাকা আজকের মিছিলে পা মেলাবেন সাধারণ মানুষ। কলেজ স্কোয়্যার থেকে দুপুর ১টা নাগাদ মিছিল শুরু হবে। ধর্মতলায় গিয়ে শেষ হবে এই কর্মসূচি। আজ নজর থাকবে এই খবরে।

হাতিবাগানে পুজোর সূচনা, চেতলায় চক্ষুদান মমতার

মহালয়ার দিন আনুষ্ঠানিক ভাবে শারদোৎসবের সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ দুপুরে হাতিবাগান সর্বজনীন দুর্গাপুজোর উদ্বোধন করবেন তিনি। তার পর দক্ষিণ কলকাতায় দলীয় একটি কর্মসূচিতে যোগ দেওয়ার কথা তাঁর। দলীয় কর্মসূচি শেষে মুখ্যমন্ত্রী যাবেন মেয়র ফিরহাদ হাকিমের পুজো বলে পরিচিত চেতলা অগ্রণী ক্লাবের প্রতিমার চক্ষুদান করতে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজ্য সরকার ও জুনিয়র ডাক্তারদের টানাপড়েন

মঙ্গলবার ভোরে জুনিয়র ডাক্তারেরা একযোগে ঘোষণা করেন, ১০ দফা দাবি না-মেটা পর্যন্ত তাঁরা আবার সব কাজ থেকে সরে থাকবেন। তবে প্রায় আট ঘণ্টা ধরে চলা বৈঠকে পূর্ণ কর্মবিরতিতে ফেরার সিদ্ধান্ত সমর্থন করেননি অনেকেই। উল্টো দিকে একটা বড় অংশ মনে করেছেন, চূড়ান্ত আন্দোলনে ফিরে সরকারকে চাপে না-ফেললে এই লড়াই জেতা সম্ভব নয়। ২১ সেপ্টেম্বর থেকে আংশিক ভাবে কাজে ফিরেছিলেন জুনিয়র ডাক্তারেরা। ১০ দিন কাজ করার পর ফের পূর্ণ কর্মবিরতি ঘোষণা। সরকার পক্ষের কাছে ১০ দফা দাবি তুলে ধরেছেন তাঁরা। আজ এই সংক্রান্ত খবরে নজর থাকবে।

মহালয়ায় পুজোর বাজার কতটা জমবে, ভিড় কেমন

আরজি কর-কাণ্ডের প্রেক্ষিতে আন্দোলনের আবহ শহর কলকাতায়। জেলাগুলিতেও এখনও প্রতিবাদের আঁচ রয়েছে। তার মধ্যে গত কয়েক দিনে পুজোর বিকিকিনি কিঞ্চিৎ বেড়েছে। আজ মহালয়া। পুজোর বাকি আর এক সপ্তাহ। দোকানবাজারে ভিড় কি বাড়বে? পুজোর ব্যবসা নিয়ে ব্যবসায়ীরা কী বলছেন? কী বক্তব্য সাধারণ মানুষের। আজ নজর থাকবে সে দিকে।

দেবীপক্ষে কেমন থাকবে আবহাওয়া, বৃষ্টি ভোগাবে?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী রবিবার পর্যন্ত উত্তর এবং দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা জারি হয়নি। কয়েক দিনের বৃষ্টিতে দুর্যোগের পরিস্থিতি তৈরি হয়েছিল পাহাড়ে। জারি হয়েছিল লাল সতর্কতা। কিন্তু আপাতত দুর্যোগ কেটেছে। বৃহস্পতিবার পর্যন্ত ঝড়বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগু়ড়ি এবং কালিম্পঙে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE