Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Calcutta High Court

পুরো আধার আইন নয়, বরং নয়া ধারা নিয়েই তাদের আপত্তি, হাই কোর্টে দাবি এনআরসি বিরোধী মঞ্চের

২০২১ সালের পরে আধার বিধিতে ২৮(এ) ধারা যুক্ত করা হয়েছে। তা নিয়েই মূল আপত্তি। ওই ধারায় বিদেশি নাগরিকদের আধার কার্ড বাতিলের কথা জানানো হয়েছে।

Representative Image

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৪ ০৮:২২
Share: Save:

পুরো আধার আইন নয়, বরং আধার বিধিতে সংযোজিত নয়া ধারা নিয়েই তাদের আপত্তি বলে বৃহস্পতিবার কলকাতা হাই কোর্টে দাবি করল ‘জয়েন্ট ফোরাম এগেনস্ট এনআরসি’। এ দিন আদালতে তাদের আইনজীবী ঝুমা সেন জানান যে, ২০২১ সালের পরে আধার বিধিতে ২৮(এ) ধারা যুক্ত করা হয়েছে। তা নিয়েই মূল আপত্তি। ওই ধারায় বিদেশি নাগরিকদের আধার কার্ড বাতিলের কথা জানানো হয়েছে। কিন্তু আধার বিধিতে বলা আছে, এর সঙ্গে নাগরিকত্ব প্রমাণের সম্পর্ক নেই। তাই এই ধারা আইনসঙ্গত নয়।

এ দিন ঝুমা সওয়ালে জানান যে, কী ভাবে বিদেশি নাগরিকদের চিহ্নিত করে আধার কার্ড ব্লক করা হয়েছিল তা স্পষ্ট নয়। আধার কার্ড নাগরিকত্বের পরিচয় না হলেও কী ভাবে আধার কার্ডের ভিত্তিতে নাগরিকত্ব চিহ্নিত করা যায়, সেই প্রশ্ন তোলেন তিনি।

আগের শুনানিতে কেন্দ্রীয় সরকার ও আধার কর্তৃপক্ষের আইনজীবীদের দাবি ছিল, মামলাকারী সংগঠনটির বৈধ রেজিস্ট্রেশন না থাকায় মামলা গ্রহণযোগ্য নয়। এ দিন ঝুমা কোর্টে সুপ্রিম কোর্টের একাধিক রায় উল্লেখ করে জানান, জনস্বার্থ মামলার ক্ষেত্রে কোনও সংগঠনের বৈধ রেজিস্ট্রেশন থাকতে হবে, এমন বাধ্যবাধকতা নেই।

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Aadhar card NRC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE