Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২৪
Civic Volunteers Puja Bonus

সিভিক ভলান্টিয়ারদের পুজোর বোনাস বৃদ্ধি করল নবান্ন, কলকাতা-জেলা-গ্রাম এ বার সবার সমান টাকা

গত বছর প্রথম যে নির্দেশিকা জারি হয়েছিল তাতে কলকাতার সিভিক ভলান্টিয়ারদের বোনাস ৫ হাজার ৩০০ টাকা থাকলেও জেলার সিভিক ভলান্টিয়ারদের ক্ষেত্রে ছিল ২ হাজার টাকা।

State Government has increased the puja bonus of civic volunteers

বৃদ্ধি পেল সিভিক ভলান্টিয়ারদের বোনাস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ১৯:৪৫
Share: Save:

সিভিক ভলান্টিয়ারদের পুজোর বোনাস বৃদ্ধি করার নির্দেশিকা প্রকাশ করল নবান্ন। এ বার কলকাতার সঙ্গে জেলার সিভিক ভলান্টিয়ার কিংবা গ্রামীণ এলাকার ভিলেজ পুলিশের বোনাসের অঙ্কের কোনও ফারাক রইল না। নবান্নের নির্দেশিকা অনুযায়ী ৫ হাজার ৩০০ টাকা থেকে বৃদ্ধি করে সিভিক ভলান্টিয়ারদের বোনাস করা হচ্ছে ৬ হাজার টাকা।

গত বার প্রথম যে নির্দেশিকা জারি হয়েছিল তাতে কলকাতার সিভিক ভলান্টিয়ারদের বোনাস ৫ হাজার ৩০০ টাকা থাকলেও জেলার সিভিক ভলান্টিয়ারদের ক্ষেত্রে ছিল ২ হাজার টাকা। তা নিয়ে বৈষম্যের অভিযোগ করেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বিরোধী নেতা গোটা বিষয়টিকে ‘পক্ষপাতদুষ্ট’ বলে অভিযোগ করেছিলেন। শুভেন্দুর বক্তব্য ছিল, কলকাতার সিভিক ভলান্টিয়ারেরা ৫ হাজার ৩০০ টাকা পান তাতে কোনও অসুবিধা নেই। কিন্তু জেলার সিভিক ভলান্টিয়ারেরা কেন বঞ্চিত হবেন? কেন তাঁদের কম অর্থ দেওয়া হবে। শুভেন্দুর অভিযোগ ছিল, জেলার প্রতি বিমাতৃসুলভ মনোভাব দেখাচ্ছে রাজ্য সরকার।

তার পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আশ্বাস দিয়েছিলেন, কলকাতা পুলিশের সিভিক ভলান্টিয়ারদের মতোই রাজ্যের অন্য জেলায় কর্মরত সিভিক ভলান্টিয়াররাও সমান অঙ্কের পুজোর বোনাস পাবেন। মুখ্যমন্ত্রী সমাজমাধ্যমে লিখেছিলেন, ‘‘কিছু রাজনৈতিক দল এবং নেতা অসৎ উদ্দেশ্যে কলকাতা পুলিশ এবং রাজ্য পুলিশের মধ্যে বিভেদ তৈরি করতে চাইছে।’’ সেই সঙ্গেই মমতা এ-ও লিখেছিলেন, ‘‘আমি আশ্বাস দিচ্ছি, পশ্চিমবঙ্গ পুলিশের অধীনে কর্মরত সিভিক ভলান্টিয়াররাও কলকাতা পুলিশের অধীনে কর্মরত সিভিক ভলান্টিয়ারদের মতো ৫,৩০০ টাকা পুজোর বোনাস পাবেন।’’ চলতি বছরের গোড়ায় বর্ধিত অঙ্ক দিয়েছিল রাজ্য সরকার। এ বার প্রথম নির্দেশিকাতেই সবার জন্য সমান টাকা দেওয়ার কথা ঘোষণা করেছে নবান্ন। অর্থাৎ, ১৩ শতাংশ বোনাস বৃদ্ধি পেল সিভিক ভলান্টিয়ারদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Civic Volunteers Puja Bonus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE