Advertisement
০৪ জুলাই ২০২৪
West Bengal Weather Update

শুক্র সকাল থেকেই ভিজছে দক্ষিণবঙ্গ, হালকা বৃষ্টি কলকাতাতে, ভারী বর্ষণ হতে পারে তিন জেলায়

হাওয়া অফিস সূত্রে খবর, চলতি সপ্তাহে বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনাও রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যা নিম্নচাপে পরিণত হতে পারে।

শুক্রবার সকাল থেকে বৃষ্টি শুরু হয়েছে কলকাতায়।

শুক্রবার সকাল থেকে বৃষ্টি শুরু হয়েছে কলকাতায়। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ০৯:৩৬
Share: Save:

ভ্যাপসা গরম কাটিয়ে স্বস্তির বৃষ্টিতে ভিজছে দক্ষিণবঙ্গ। শুক্রবার সকাল থেকেও বৃষ্টি শুরু হয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশির ভাগ জেলায়। ঝমঝমিয়ে বৃষ্টি পড়ছে দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে। যদিও কলকাতায় বৃষ্টিপাতের পরিমাণ তুলনামূলক ভাবে কম। হাওয়া অফিস জানিয়েছে, আপাতত রবিবার পর্যন্ত সারা দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টিপাত চলবে। শনিবার ভারী বৃষ্টিতে ভিজতে পারে হুগলি, দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, পুরুলিয়া, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া। দক্ষিণবঙ্গের পাশাপাশি শনিবার উত্তরবঙ্গের পাঁচ জেলা— দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে আপাতত টানা বৃষ্টিপাত চলবে বলেই আবহবিদেরা জানিয়েছেন।

হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার সকাল থেকে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে ৩০-৪০ কিলোমিটার বেগে। শুক্রবার দক্ষিণবঙ্গের তিন জেলায় ভারী বৃষ্টি হতে পারে। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরের দু’একটি জায়গায় ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টির সতর্কতাও জারি করেছে হাওয়া অফিস। কলকাতাতেও রবিবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে বলে হাওয়া অফিসের পূর্বাভাস। তাপমাত্রাও কমবে। হাওয়া অফিস সূত্রে খবর, শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করতে পারে।

উল্লেখ্য, দীর্ঘ অপেক্ষার পর দক্ষিণবঙ্গের বেশির ভাগ জেলায় বর্ষা প্রবেশ করেছে। দক্ষিণবঙ্গে নির্ধারিত সময়ের প্রায় ১১ দিন পর প্রবেশ করেছে বর্ষা। কিন্তু তার পরেও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেয়নি আলিপুর আবহাওয়া দফতর। বর্ষা এলেও বৃষ্টি ছিল অধরাই। তবে বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বিক্ষিপ্ত বৃষ্টিতে ভিজছে। হাওয়া অফিস সূত্রে খবর, চলতি সপ্তাহে বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনাও রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যা নিম্নচাপে পরিণত হতে পারে। এর ফলে সপ্তাহান্তে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা। যদিও বৃষ্টি বেশি দিন স্থায়ী হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE