Advertisement
০৬ অক্টোবর ২০২৪
West Bengal Weather Update

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে বৃহস্পতিবার থেকে, উত্তরে ভারী বৃষ্টির সতর্কতা

উত্তরবঙ্গে গত কয়েক দিন ধরে প্রবল বৃষ্টি হচ্ছে। আগামী কয়েক দিনেও উত্তরের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ০৯:১২
Share: Save:

ক্যালেন্ডার বলছে, আষাঢ় মাস শেষ হতে চলল। পেরিয়ে গিয়েছে রথযাত্রাও। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে সপ্তাহান্তে, জানাল হাওয়া অফিস। বর্ষা প্রবেশ করার পর থেকে দক্ষিণের জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হচ্ছে। এখনই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। তবে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি চলবে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার এবং শুক্রবার কলকাতায় বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টি হতে পারে। তালিকায় রয়েছে হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া এবং বাঁকুড়া। এ ছাড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বুধবার থেকেই বৃষ্টি শুরু হয়ে যাবে বলে জানিয়েছেন আবহবিদেরা। তার আগে পর্যন্ত কোনও জেলাতেই আপাতত আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা নেই।

উত্তরবঙ্গের পরিস্থিতি উল্টো। সেখানে গত কয়েক দিন ধরে প্রবল বৃষ্টি হচ্ছে। আগামী কয়েক দিনেও উত্তরের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বৃষ্টিতে উত্তরবঙ্গের নদীগুলিতে জলস্তর বেড়ে গিয়েছে। তিস্তা-সহ একাধিক নদীর জল বিপদসীমা ছুঁইছুঁই করছে। এই পরিস্থিতিতে আরও বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। পূর্বাভাস অনুযায়ী, শুক্রবার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি চলবে। মঙ্গলবার এবং বুধবার বৃষ্টি হতে পারে উত্তর দিনাজপুরেও। এ ছাড়া, বুধবার দক্ষিণ দিনাজপুর এবং মালদহেও বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। এই তিন জেলায় সপ্তাহের বাকি দিনগুলিতে আপাতত আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা নেই।

সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ০.৮ ডিগ্রি বেশি। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ১.২ ডিগ্রি বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE