Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Visva Bharati University

রবি-মূর্তিতে ‘আপত্তি’, আজ উন্মোচন স্থগিত

হস্তশিল্প মার্কেট চত্বরে পুরসভার উদ্যোগে রবীন্দ্র-মূর্তি বসানোয় আপত্তি জানাল বিশ্বভারতী।

শান্তিনিকেতনে ‘বিশ্ব ঐতিহ্য’ এলাকার বাফার জোনে কবিগুরু হস্থশিল্প মার্কেটে রবীন্দ্রনাথ ঠাকুরের মূর্তি,

শান্তিনিকেতনে ‘বিশ্ব ঐতিহ্য’ এলাকার বাফার জোনে কবিগুরু হস্থশিল্প মার্কেটে রবীন্দ্রনাথ ঠাকুরের মূর্তি, বিশ্বভারতীর আপত্তিতে বাতিল মন্ত্রীর উন্মোচন অনুষ্ঠান। ছবিঃ বিশ্বজিৎ রায়চৌধুরী

বাসুদেব ঘোষ 
শান্তিনিকেতন শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ১০:০৯
Share: Save:

পর্যটকদের কাছে অতি পরিচিত শান্তিনিকেতনের কবিগুরু হস্তশিল্প মার্কেট সরাতে আগেই বীরভূমের জেলাশাসককে চিঠি দিয়েছিল বিশ্বভারতী। এ বার সেই হস্তশিল্প মার্কেটে রবীন্দ্রনাথ ঠাকুরের মূর্তি বসানো নিয়েও ‘আপত্তি’ তুললেন বিশ্বভারতী কর্তৃপক্ষ। শনিবার বিশ্বভারতী বিবৃতিতে দিয়ে ‘আপত্তির’ কথা জানিয়েছে। তার জেরেই কি না জানা নেই, তবে আপাতত কবির আবক্ষ মূর্তির উদ্বোধন স্থগিত রাখল বোলপুর পুরসভা।

বোলপুর-শান্তিনিকেতন রাস্তার উপরে দীর্ঘদিন ধরে রয়েছে কবিগুরু হস্তশিল্প মার্কেট। ছোট বড় মিলিয়ে প্রায় ১০০টি হস্ত ও কুটির শিল্পের দোকান রয়েছে। এর আগেও বিশ্বভারতী কর্তৃপক্ষ একাধিক বার দাবি করেছেন, ওই সব ব্যবসায়ী বিশ্বভারতীর জায়গায় জবরদখল করে বসে আছেন। সম্প্রতি বিশ্বভারতীর ভারপ্রাপ্ত কর্মসচিব ওই মার্কেট সরিয়ে দেওয়ার অনুরোধ জানিয়ে জেলাশাসককে চিঠি দিয়েছেন। পাল্টা ব্যবসায়ীদের তরফে জেলাশাসককে চিঠি দেওয়া হয়েছে।

এ বার সেই হস্তশিল্প মার্কেট চত্বরে পুরসভার উদ্যোগে রবীন্দ্র-মূর্তি বসানোয় আপত্তি জানাল বিশ্বভারতী। তাদের যুক্তি, ইউনেস্কো শান্তিনিকেতনকে বিশ্ব ঐতিহ্যক্ষেত্র হিসেবে ঘোষণা করেছে। যেখানে রবীন্দ্রনাথের মূর্তি বসানো হয়েছে, সেটি হেরিটেজের ‘বাফার জ়োন’-এর মধ্যে রয়েছে। বিশ্বভারতীর ভারপ্রাপ্ত কর্মসচিব অশোক কুমার মাহাতো বলেন, ‘‘বিশ্বভারতী‌ মূর্তি পুজো এবং ব্যক্তি পুজোর বিরোধী। এখানে আশ্রম প্রতিষ্ঠাতা মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর বা বিশ্বভারতীর প্রতিষ্ঠাতা রবীন্দ্রনাথ ঠাকুরের কোনও মূর্তি প্রকাশ্য স্থানে নেই।’’

বোলপুর পুরসভা সূত্রে জানা গিয়েছে, রবীন্দ্রনাথের প্রায় ১২-১৩ ফুট দীর্ঘ মূর্তিটি আজ, রবিবার উদ্বোধন করার কথা ছিল মন্ত্রী চন্দ্রনাথ সিংহের। ওই অনুষ্ঠানে থাকার কথা ছিল পুরপ্রধান পর্ণা ঘোষ থেকে শুরু করে বিশিষ্টজনেদের। কিন্তু, বিশ্বভারতীর ‘বাফার জ়োনের’ মধ্যে সেই মূর্তি বসানো নিয়ে বিতর্ক তৈরি হতেই আপাতত পুরসভার তরফে মূর্তি উন্মোচন অনুষ্ঠান স্থগিত করা হয়েছে বলে পুরসভা সূত্রের খবর। শনিবার পুরপ্রধান পর্ণা ঘোষ বলেন, “কবিগুরু হস্তশিল্প মার্কেটের তরফে পুরসভার কাছে আবেদন জানানো হয়েছিল, সেখানে রবীন্দ্রনাথের মূর্তি বড় করে তৈরি করে দেওয়ার জন্য। সেই মতো মূর্তিটি করা হয়েছিল। বিশেষ কারণবশত আপাতত সেই অনুষ্ঠান স্থগিত রাখা হচ্ছে।”

এ দিন দুপুরে বিশ্বভারতী বিবৃতি দিয়ে বলে, “রবীন্দ্রনাথের মূর্তি বিশ্বভারতী ও শান্তিনিকেতনের প্রবেশ পথে না-বসিয়ে অন্যত্র বসানোর সিদ্ধান্ত হয়ে থাকলে ভাল। পুরসভা এই সিদ্ধান্ত নিয়ে থাকলে তাদের ধন্যবাদ।’’ পাশাপাশি ফের হস্তশিল্প মার্কেট তোলার আবেদন জানিয়ে বিশ্বভারতী বলেছে, ‘‘আমরা এ-ও অনু্রোধ করব যাতে মেলার মাঠের প্রথম প্রবেশদ্বার থেকে কোনও দোকান বা বাজার না থাকে। যাতে যানজট না-হয়। আমাদের বহু দিনের প্রস্তাব মতো শান্তিনিকেতনী হস্তশিল্পের জন্য সুন্দর, সাজানো গোছানো বাজার তৈরি হোক। সর্বোপরি কোর এরিয়া এবং বাফার জ়োনের চ‍রিত্র যাতে ঠিক থাকে, তা সব পক্ষকে দেখতে হবে।”

এ নিয়ে কবিগুরু হস্তশিল্প উন্নয়ন সমিতির সম্পাদক আমিনুল হুদা বলেন, “বিশ্বভারতীর সঙ্গে গ্রামীণ হস্তশিল্প ও শিল্পীদের যে মেলবন্ধন রবীন্দ্রনাথ চেয়েছিলেন, তাকে সম্মান জানিয়েই দীর্ঘ ৩৫ বছরের এই বাজার। বিশ্বভারতীর উচিত, এই হস্তশিল্প বাজারকে বাঁচিয়ে রেখে রাজ্য সরকারের সঙ্গে উন্নয়নে শামিল হওয়া।” চন্দ্রনাথ সিংহ কোনও মন্তব্য করতে চাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rabindranath Tagore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE