Advertisement
০৪ জুলাই ২০২৪
Ghungroo Dance Academy A Centre For Dance

‘ঘুঙরু ডান্স‌ অ্যাকাডেমি‌ আ সেন্টার ফর ডান্স’-এর উদ্যোগে আয়োজিত হতে চলেছে ‘নৃত্য সঙ্গম ফেস্টিভ্যাল ২০২৪’

কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রকের সহযোগিতায় ‘ঘুঙরু ডান্স‌ অ্যাকাডেমি‌ আ সেন্টার ফর ডান্স’-এর আয়োজনে আগামী ৩ জুলাই, জ্ঞান মঞ্চে সন্ধে ৬টায় শুরু হবে এই নৃত্যানুষ্ঠান।

‘‌নৃত্য সঙ্গম ফেস্টিভ্যাল ২০২৪’

‘‌নৃত্য সঙ্গম ফেস্টিভ্যাল ২০২৪’

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ১৩:২০
Share: Save:

ভারতীয় নৃত্য সংস্কৃতির এক প্রাচীন ঐতিহ্য হল গুরু–শিষ্য পরম্পরা। সেই ঐতিহ্যকে তুলে ধরতেই অনুষ্ঠিত হতে চলেছে এক অভিনব অনুষ্ঠান। ‌‘‌নৃত্য সঙ্গম ফেস্টিভ্যাল ২০২৪’। কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রকের সহযোগিতায় ‘ঘুঙরু ডান্স‌ অ্যাকাডেমি‌ আ সেন্টার ফর ডান্স’-এর আয়োজনে আগামী ৩ জুলাই, জ্ঞান মঞ্চে সন্ধে ৬টায় শুরু হবে এই নৃত্যানুষ্ঠান।

আয়োজকদের মতে, শাস্ত্রীয় নৃত্যের বিভিন্ন শাখার উপস্থাপন এবং প্রথিতযশা শিল্পীদের সঙ্গে নবীন শিল্পীদের সমন্বয়কেই তুলে ধরা এই উদ্যোগেরর প্রধান উদ্দেশ্য। কলকাতার প্রখ্যাত কত্থক নৃত্য প্রতিষ্ঠান ‘ঘুঙরু ডান্স‌ অ্যাকাডেমি‌ আ সেন্টার ফর ডান্স’-এর সম্পাদক, বিদূষী মধুমিতা রায় মিশ্র বলেন, “নৃত্য ও সঙ্গীত গুরুমুখী বিদ্যা। গুরুর পথ অনুসরণ করার যে মানসিকতা, তা যেন দিন দিন হারিয়ে যেতে বসেছে। তাকেই পুনরুজ্জীবিত করার চেষ্টা করছি আমরা। সেই উদ্দেশ্যেই এই আয়োজন।”

অনুষ্ঠানে সংবর্ধনা জানানো হবে সুস্মিতা মিশ্র, পুষ্পিতা মুখোপাধ্যায়, মাধুরী মজুমদার, কাজল মিশ্র, তবলাশিল্পী পণ্ডিত প্রসেনজিৎ পোদ্দার, পণ্ডিত দেবাশিস ভট্টাচার্য এবং তপতী চৌধুরীর মতো বিশিষ্ট শিল্পীদের। উৎসব আলোকিত হবে প্রসেনজিৎ পোদ্দারের তবলা লহরা, মাধুরী মজুমদার, সৌভিক চক্রবর্তী, তৃণা রায়, পৌলমী বসু, শ্রীয়াঙ্কা মালী, প্রসেনজিৎ মজুমদার, ইন্দিরা ত্রিপাঠী, পারমিতা ভট্টাচার্য প্রমুখের নৃত্যে। অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ বিদূষী মধুমিতা রায় মিশ্রের কোরিয়োগ্রাফি ও পরিচালনায় ‘ঘুঙরু ডান্স‌ অ্যাকাডেমি‌’র ‘‌বর্ষা’, ‘‌তারানা’ ও ১১ মাত্রার কম্পোজ়িশন।

অনুষ্ঠানের ডিজিটাল মিডিয়া পার্টনার আনন্দবাজার অনলাইন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nritya Sangam Festival 2024 Dance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE