Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২৪
Siliguri Incident

পুলিশ পরিচয় দিয়ে বিহার থেকে আসা দুই যুবককে ‘হেনস্থা’, শিলিগুড়িতে ধৃত বাংলা পক্ষের দুই সদস্য

আধা সামরিক বাহিনীতে নিয়োগ পরীক্ষায় রাজ্যের ভূমিপুত্রদের জন্য সংরক্ষিত আসনে চাকরি পাওয়ার জন্য বিহার থেকে এসেছিলেন কয়েক জন পরীক্ষার্থী। এমন অভিযোগ তুলে দু’জনকে মারধর করার অভিযোগ ওঠে।

গ্রেফতারির পর দুই অভিযুক্ত।

গ্রেফতারির পর দুই অভিযুক্ত। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৫৬
Share: Save:

পুলিশ পরিচয় দিয়ে বিহার থেকে আসা পরীক্ষার্থীদের হেনস্থা করার অভিযোগ উঠল। সেই অভিযোগে শিলিগুড়িতে বাংলা পক্ষের দুই সদস্যকে গ্রেফতার করল পুলিশ। আধা সামরিক বাহিনীর নিয়োগ পরীক্ষায় এ রাজ্যের ভূমিপুত্রদের জন্য সংরক্ষিত আসনে চাকরি পাওয়ার জন্য বিহার থেকে এসেছিলেন কয়েক জন পরীক্ষার্থী। এমন অভিযোগ তুলে তাঁদেরই দু’জনকে মারধর করার অভিযোগ ওঠে কয়েক জনের বিরুদ্ধে।

পুলিশ এবং গোয়েন্দা সংস্থা (আইবি)-র কর্মী পরিচয় দিয়ে বিহারের দুই যুবককে কান ধরে ওঠবস করানো হয় বলেও অভিযোগ। সেই ভিডিও সমাজমাধ্যমে ভাইরাল হতেই শোরগোল পড়ে যায় (যদিও সেই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)। বৃহস্পতিবারই পরীক্ষার্থীদের হেনস্থার বিরুদ্ধে সরব হন বেগুসরাইয়ের বিজেপি সাংসদ গিরিরাজ সিংহ। তিনি বলেন, “রোহিঙ্গাদের জন্য পশ্চিমবঙ্গ সরকার লাল কার্পেট বিছিয়ে রেখেছে। অথচ বিহার থেকে পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে গেলে তাঁদের সঙ্গে এই ধরনের অভব্য আচরণ করা হচ্ছে।” গোটা ঘটনায় তেজস্বী যাদব, রাহুল গান্ধী চুপ কেন, তা নিয়েও প্রশ্ন তোলেন গিরিরাজ।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, বিহার থেকে পরীক্ষা দিতে এসে দুই পরীক্ষার্থী শিলিগুড়ির রাঙাপানি এলাকার কাছে একটি বাড়ি ভাড়া নিয়েছিলেন। বাংলা পক্ষের সদস্যেরা আচমকাই সেখানে যান। তখন ওই দুই পরীক্ষার্থী ঘরের মধ্যে শুয়েছিলেন। ভিডিয়োতে দেখা গিয়েছে, এক ব্যক্তি দুই পরীক্ষার্থীকে টেনে তুলে পরিচয়পত্র দেখতে চাইছেন। ছেড়ে দেওয়ার আর্জি জানিয়ে দুই পরীক্ষার্থীকে কার্যত অনুনয়-বিনয় করতেও দেখা যায়। তার পরেই দু’জনকে কান ধরে ওঠবস করানো হয়।

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ঘটনাটি কয়েক দিন আগের। কিন্তু কান ধরে ওঠবস করানোর ভিডিয়ো প্রকাশ্যে আসতেই প্রশাসনের তরফে খোঁজবর শুরু হয়। বৃহস্পতিবার শিলিগুড়ি পুলিশ বাংলা পক্ষের সদস্য রজত ভট্টাচার্য এবং গিরিধারী রায়কে গ্রেফতার করে। রানিডাঙা এলাকার যে ভাড়াবাড়িতে ওই দুই পরীক্ষার্থী ছিলেন, সেই বাড়ির মালিকের দায়ের করা অভিযোগের ভিত্তিতেই দু’জনকে গ্রেফতার করা হয়েছে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে। শুক্রবার ধৃত দু’জনকে শিলিগুড়ি আদালতে হাজির করানোর কথা বাগডোগরা থানার পুলিশের।

ধৃত রজত বলেন, “আমরা পুলিশ ও আইবিকে জানিয়ে সেখানে গিয়েছিলাম। আমাদের কোনও সহযোদ্ধা বলেননি যে, আমরা পুলিশ কিংবা আইবির লোক। ভিডিয়ো রেকর্ডিং করার সময় কেউ পাশ থেকে ওই রকম কথা বলে দিয়েছেন। কোথাও একটু ভুল বোঝাবুঝি হয়ে গিয়েছে।” রজতের দাবি, আধা সামরিক বাহিনীর নিয়োগ পরীক্ষার স্থানীয় পরীক্ষার্থীরা তাঁদের জানান, জাল ডোমিসাইল শংসাপত্র বানিয়ে বিহার, উত্তরপ্রদেশ থেকে কিছু পরীক্ষার্থী এসে পরীক্ষা দিচ্ছেন।

এই প্রসঙ্গে শিলিগুড়ির পুলিশ কমিশনার সি সুধাকর বলেন, “পুলিশ দু’জনকে গ্রেফতার করছে। আমরা গোটা ঘটনার তদন্ত করছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangla Pokkho Domicile Certificate Siliguri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE