Advertisement
০৯ অক্টোবর ২০২৪
Mamata Banerjee

সন্তানহারা মা হাতির হামলায় ঝাড়গ্রামে মৃত দুই, পাঁচ লক্ষ টাকা ক্ষতিপূরণের ঘোষণা মুখ্যমন্ত্রীর

বন দফতর সূত্রে খবর, বুধবার ভোরে দু’টি হস্তিশাবক-সহ ১৫টি হাতির একটি দল খড়গপুর বন বিভাগের অন্তর্গত সাঁকরাইল রেঞ্জের রোহিণীর দিক থেকে সুবর্ণরেখা নদী পেরিয়ে নয়াগ্রামের চাঁদাবিলা রেঞ্জে প্রবেশ করছিল।

মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল ছবি।

মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১৮:৩৩
Share: Save:

ঝাড়গ্রামে হাতির আক্রমণে প্রাণ গিয়েছে দুই গ্রামবাসীর। তাঁদের পরিবারের জন্য পাঁচ লক্ষ টাকা ক্ষতিপূরণের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এক্স হ্যান্ডলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ঝাড়গ্রামের দেওলবার গ্রামে একটি মা হাতি তার মৃত শাবককে পাহারা দেওয়ার সময় আচমকাই হিংস্র হয়ে ওঠে। তার আক্রমণে দু’জনের প্রাণ গিয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েকটি বাড়িও। সহধর মাহাতো এবং অনন্ত জানা নামে যে দু’জনের মৃত্যু হয়েছে, তাদের পরিবারের প্রতি সমবেদনাও জানিয়েছেন মমতা।

বন দফতর সূত্রে খবর, বুধবার ভোরে দু’টি হস্তীশাবক-সহ ১৫টি হাতির একটি দল খড়গপুর বন বিভাগের অন্তর্গত সাঁকরাইল রেঞ্জের রোহিণীর দিক থেকে সুবর্ণরেখা নদী পেরিয়ে নয়াগ্রামের চাঁদাবিলা রেঞ্জে প্রবেশ করছিল। সেই সময় একটি হস্তীশাবক গর্তে পড়ে যায়। প্রচুর জল থাকায় ডুবে মৃত্যু হয় হস্তীশাবকটির। মা হাতি তার মৃত সন্তানকে ছেড়ে যেতে চায়নি। সন্তান হারানোর দুঃখে গর্জন করতে করতে বিক্ষিপ্ত ভাবে ছোটাছুটি করতে থাকে। এ দিকে, হাতি-মৃত্যুর খবর চাউর হতেই প্রচুর মানুষ হাতি দেখতে ভিড় করেন রামেশ্বর মন্দির সংলগ্ন এলাকায়। সেই সময় আচমকাই মা হাতি গ্রামবাসীদের তাড়া করে। দৌড়ে দুই গ্রামবাসীকে ধরে শুঁড়ে পেঁচিয়ে আছাড় মারে। ঘটনাস্থলেই তাঁদের দু’জনের মৃত্যু হয়।

খড়গপুর বন বিভাগের ডিএফও শিবানন্দ রাম বলেন, ‘‘প্রাথমিক ভাবে দেখে যা মনে হচ্ছে, নদী পারাপারের সময় জলে ডুবে একটি হস্তীশাবকের মৃত্যু হয় এবং মা হাতির হানায় দু’জন গ্রামবাসীর মৃত্যুও হয়েছে। সরকারি নিয়মনীতি মেনে বিষয়টি খতিয়ে দেখার পর ক্ষতিগ্রস্ত পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া হবে। মৃত হাতিটির বয়স আনুমানিক ছ’মাস।’’

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE