Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Dengue and Malaria

এ বার কলকাতা শহরে ডেঙ্গি ম্যালেরিয়ার প্রকোপ অনেকটাই কম, দাবি কলকাতা পুরসভার

গত বছর এই সময়ে কলকাতায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ছিল ২২০। কিন্তু ১৪ জুলাই পর্যন্ত আসা রিপোর্টে সেই সংখ্যা ১৪৬।

The incidents of dengue and malaria in the city is very low this time, claims KMC

গত বছরের তুলনায় এখনও ডেঙ্গি আক্রান্তের সংখ্যা প্রায় ৩৭ শতাংশ কম। ছবি: ফেসবুক।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৯:৫৪
Share: Save:

গত বছরের তুলনায় চলতি বছরে এখনও পর্যন্ত শহরে ডেঙ্গি ও ম্যালেরিয়ার প্রকোপ অনেকটাই কম। শনিবার কলকাতা পুরসভায় আয়োজিত এক সাংবাদিক বৈঠকে এমনটাই দাবি করলেন মেয়র ফিরহাদ হাকিম ও স্বাস্থ্য বিভাগের আধিকারিকেরা। মেয়র বলেছেন, ‘‘এতে আত্মতুষ্টির কোনও জায়গা নেই। লাগাতার সচেতনতা অভিযান এবং প্রয়োজনীয় ডেঙ্গু নিরোধক পদক্ষেপ চালিয়ে যেতে হবে।’’

মেয়রের কথার সুর ধরেই স্বাস্থ্য বিভাগের এক আধিকারিক দাবি করেন, গত বছর এই সময়ে কলকাতায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ছিল ২২০। কিন্তু, গত ১৪ জুলাই পর্যন্ত আসা রিপোর্টে সেই সংখ্যা ১৪৬। তাই কলকাতা পুরসভার দাবি, গত বছরের তুলনায় এখনও ডেঙ্গি আক্রান্তের সংখ্যা প্রায় ৩৭ শতাংশ কম। ম্যালেরিয়ার ক্ষেত্রে পরিস্থিতি আরও উন্নত বলেই দাবি করা হয়েছে। গত বছর জুলাই মাস পর্যন্ত কলকাতায় ম্যালেরিয়ায় আক্রান্তের সংখ্যা ছিল ২০০২ জন। এ বছর ১৪ জুলাই পর্যন্ত ম্যালেরিয়ায় আক্রান্তের সংখ্যা ৮৬৩ জন।

এক পুর আধিকারিকের কথায়, শুধু পুরসভাকেই দায়িত্ব পালন করলে হবে না। কলকাতার বাসিন্দারা যত ক্ষণ সতেচন হবেন না, তত ক্ষণ ডেঙ্গি বা ম্যালেরিয়ার মতো রোগ পুরোপুরি আটকানো যাবে না। তাই কলকাতা পুরসভার অনুরোধ, জল খেয়ে ডাবের খোলা ফেলে রাখা যাবে না। কারণ, সেখানে জল জমলেই মশার প্রকোপ বাড়বে। পাশাপাশি, সপ্তাহে অন্তত এক দিন বাড়ির ছাদ এবং চারপাশ পরিষ্কার রাখার বার্তাও দেওয়া হয়েছে শহরবাসীকে। এ ছাড়াও কলকাতা শহরে থাকা পুকুরগুলিতে গাপ্পি, কাতলা, শোল, ল্যাটা মাছ ছেড়েও মশা নিধনের কৌশল নিচ্ছে কলকাতা পুরসভা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE