Advertisement
০৩ জুলাই ২০২৪
Maidan

দৃশ্যমানতা বাড়াতে ময়দানের রাস্তায় বদলাবে আলো

ময়দান এলাকার বাতিস্তম্ভগুলিতে দীর্ঘ কয়েক বছর ধরে হলুদ সোডিয়াম ভেপার আলোর ব্যবস্থা ছিল। এ বার সেটাই বদলে সাদা এলইডি আলো হতে চলেছে।

ময়দানের রাস্তার বাতিস্তম্ভে হলুদ সোডিয়াম ভেপার আলোর বদলে এ বার আসতে চলেছে সাদা এলইডি আলো।

ময়দানের রাস্তার বাতিস্তম্ভে হলুদ সোডিয়াম ভেপার আলোর বদলে এ বার আসতে চলেছে সাদা এলইডি আলো। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ০৮:৩৪
Share: Save:

ময়দানের রাস্তার বাতিস্তম্ভে হলুদ সোডিয়াম ভেপার আলোর বদলে এ বার আসতে চলেছে সাদা এলইডি আলো। দিনকয়েক আগে লালবাজারে এক বৈঠকে কলকাতা ট্র্যাফিক পুলিশের তরফে সংশ্লিষ্ট দফতরকে এই সিদ্ধান্ত জানিয়ে দ্রুত এই প্রক্রিয়া শেষ করার অনুরোধ করা হয়েছে। রাতে ময়দানের রাস্তায় দৃশ্যমানতা যাতে কম না হয়, সে জন্যই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। এ ছাড়া, ডায়মন্ড হারবার রোডের উপরে, মেট্রো স্টেশনগুলির নীচেও এলইডি আলো লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শহরের পথ নিরাপত্তা আরও জোরদার করতে সম্প্রতি লালবাজারে একটি বৈঠক হয়। তাতে কলকাতা ট্র্যাফিক পুলিশের কর্তাদের পাশাপাশি, কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ) এবং পিডব্লিউডি-র কর্তারা উপস্থিত ছিলেন। সেই বৈঠকে ময়দানের রাস্তার বাতিস্তম্ভের হলুদ আলো বদলানোর অনুরোধ করে কলকাতা ট্র্যাফিক পুলিশ। প্রসঙ্গত, ময়দান এলাকার বাতিস্তম্ভগুলিতে দীর্ঘ কয়েক বছর ধরে হলুদ সোডিয়াম ভেপার আলোর ব্যবস্থা ছিল। এ বার সেটাই বদলে সাদা এলইডি আলো হতে চলেছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, কলকাতা ট্র্যাফিক পুলিশের তরফে কেপি রোডের মুখ থেকে জে অ্যান্ড এন আইল্যান্ড, লাভার্স লেন, হসপিটাল রোড, ডাফরিন রোড, কুইন্স ওয়ে-সহ ময়দানের একাধিক রাস্তার বাতিস্তম্ভের আলোগুলি বদলে এলইডি আলো করার কথা বলা হয়েছে। লালবাজারের এক কর্তার কথায়, ‘‘পুরনো ওই আলোর পরিবর্তে বর্তমানে এলইডি আলোর উজ্জ্বলতা অনেকটাই বেশি। এই আলো বদলানো হলে
ময়দান এলাকায় গাড়িচালকদের সুবিধাই হবে।’’

প্রসঙ্গত, জুন মাসে ময়দান এলাকায় দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল এক বাইকচালকের। আহত হন বাইকের আরোহীও। মধ্যরাতে বেপরোয়া গতিতে মোটরবাইকটি রাস্তায় পাশে ধাক্কা মারে। তাই নিরাপত্তার স্বার্থে ময়দানের রাস্তায় দৃশ্যমানতা বাড়াতে এই আলো বদলের সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। পিডব্লিউডি সূত্রে জানা গিয়েছে, কলকাতা ট্র্যাফিক পুলিশের তরফে বিষয়টি জানানোর পরেই প্রয়োজনীয় তোড়জোড় শুরু হয়েছে। এক কর্তার কথায়, ‘‘এই কাজের জন্য পরিবহণ দফতরের প্রয়োজনীয় ছাড়পত্র পেতে প্রস্তাব পাঠানোর কাজ চলছে। ওই অনুমতি মিললেই দ্রুত বাতিস্তম্ভের আলো বদলানোর কাজ শুরু হবে।’’

পাশাপাশি, ডায়মন্ড হারবার রোডে মেট্রো স্টেশনগুলির নীচের রাস্তায় অপেক্ষাকৃত কম আলো থাকার বিষয়েও আলোচনা হয় লালবাজারের ওই বৈঠকে। তাই সেখানেও দৃশ্যমানতা বাড়াতে মেট্রো রেল কর্তৃপক্ষ এবং পিডব্লিউডিকে এলইডি আলো বসানোর প্রস্তাব দেয় লালবাজার। আগামী এক মাসের মধ্যে এই কাজ শেষ হবে বলে জানা গিয়েছে। দৃশ্যমানতা বাড়াতে দিনের বেলাতেও মেট্রো স্টেশনের নীচে এই আলোগুলির কয়েকটি জ্বালানো থাকবে। পুলিশ সূত্রের খবর, মেট্রো এবং পিডব্লিউডি-র তরফে দ্রুত কাজ শেষ করার আশ্বাস দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maidan Street lights Security Kolkata Police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE