Advertisement
০৯ অক্টোবর ২০২৪
Durga Puja 2024

অভয়া ক্লিনিকে অনুদান থেকে নারী সুরক্ষার পাঠ, আরজি কর-কে মনে রেখে পুজোয় একাধিক কর্মসূচি

নিউ টাউনের সিএ ব্লকের এক পুজোকর্তা বিমল সরকার জানালেন, বাজেট কাটছাঁট করে সেই টাকা অভয়া ক্লিনিকে দিচ্ছেন তাঁরা। আর জি করের ঘটনায় মন ভাল নেই কারও।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ০৮:১৫
Share: Save:

পুজো হচ্ছে। কিন্তু বাহুল্যবর্জিত। আর জি কর হাসপাতালে গত ৯ অগস্ট রাতে ঘটে যাওয়া ভয়াবহ ঘটনার কথা মাথায় রেখেই কোনও কমিটি তাদের পুজোর বাজেট কমিয়ে খরচের কিছু অংশ তুলে দিচ্ছে অভয়া ক্লিনিকে। কোনও পুজো কমিটি আবার ক্যালেন্ডার বানিয়ে কালো রঙে দাগিয়ে রেখেছে ৯ অগস্ট তারিখটিকে। কোথাও আবার দেখা গিয়েছে, নারী সুরক্ষার উপরে নানা কর্মসূচি। এই সমস্ত পুজোর কর্তাদের মতে, এ বার পুজো আছে। কিন্তু উৎসব কি আছে? বার বার কি মনে পড়ছে না আর জি কর-কাণ্ডের কথা? সকলেই সারা বছর অপেক্ষা করে থাকেন। সেই কারণেই পুজো তাঁরা করছেন। কিন্তু নির্যাতিতার বিচার চেয়ে বাজছে বিষাদের সুর।

নিউ টাউনের সিএ ব্লকের এক পুজোকর্তা বিমল সরকার জানালেন, বাজেট কাটছাঁট করে সেই টাকা অভয়া ক্লিনিকে দিচ্ছেন তাঁরা। আর জি করের ঘটনায় মন ভাল নেই কারও। তাই নিয়মরক্ষার পুজো হলেও তাঁরা ডাক্তারদের আন্দোলনের পাশে আছেন। বাইরের কোনও শিল্পীকে আনিয়ে অনুষ্ঠান হবে না। পাড়ার ছোটরাই সাংস্কৃতিক অনুষ্ঠান করবে।

বালিগঞ্জের ৭-এর পল্লির একটি পুজো কমিটি দুর্গাপুজো উপলক্ষে এ বার বিশেষ ক্যালেন্ডার বানিয়েছে। পুজো কমিটির তরফে প্রিয়দর্শিনী সরকার বলেন, ‘‘আমাদের ক্যালেন্ডারে ৯ অগস্টে কালো দাগ দেওয়া থাকবে। ২০২৪ সালের ৯ অগস্ট যে একটি কালো দিন, সেটা বোঝানোর জন্যই এই সিদ্ধান্ত। এই দিনটাকে মনে করিয়ে দেবে এই ক্যালন্ডার।’’ এই পুজো কমিটির তরফে পুজোর ক’দিন এলাকার কিশোর-কিশোরীদের জন্য কাউন্সেলিংয়ের ব্যবস্থা করা হয়েছে। যেখানে শেখানো হবে ‘গুড টাচ’, ‘ব্যাড টাচ’। ইভটিজ়িংয়ের শিকার হলে কী ভাবে মেয়েরা প্রতিবাদ করবেন, তা-ও শেখানো হবে। শুধু পুজোয় নয়, পরেও এই কাউন্সেলিং চালিয়ে যাওয়ার ইচ্ছে আছে বলে জানানো হয়েছে কমিটির তরফে।

নারী নির্যাতন সামাজিক ব্যাধি। সেই ব্যাধিকে দূর করার ডাক দিয়েছে নাগেরবাজারের অমরপল্লির একটি পুজো কমিটি। পুজোর এক কর্তা অমিত পোদ্দার বলেন, ‘‘নটী বিনোদিনীকেও নানা প্রতিকূলতা পেরোতে হয়েছিল। নারী নির্যাতনের এই ব্যাধিকে পুরো নির্মূল করতে দরকার সচেতনতা। নটী বিনোদিনীর জীবনী মনে করাবে আমাদের মণ্ডপ। পাড়ার দেওয়ালেও নারী সুরক্ষার উপরে নানা ছবি আঁকা হবে।’’

শ্যামবাজারের একটি পুজোর কর্তা সুব্রত ভট্টাচার্য বলেন, ‘‘মণ্ডপের আলো থাকবে খুব ম্লান। শুধু প্রতিমার মুখেই থাকবে পর্যাপ্ত আলো। মোমবাতি আর প্রদীপ দিয়ে মণ্ডপ সাজানো হবে। পুজোয় ঘর সাজানোর জন্য স্থানীয় বাসিন্দাদের প্রদীপ দেওয়া হবে। এ বারের পুজো হবে বাহুল্যবর্জিত।’’

অন্য বিষয়গুলি:

Kolkata Doctor Rape and Murder Durga Puja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE