Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
KMC

কোথায় কত জমা জল, মেপে পুরসভায় তথ্য পাঠাবে বিশেষ যন্ত্র

ভারী বৃষ্টি হলেই শহরের একাধিক রাস্তায় জল জমে যায়। সেই জল নামতে বেশ কিছুটা সময়ও লাগে। বর্তমানে ট্র্যাফিক পুলিশের কর্মীরা কোথায় কত জল জমেছে, সেই তথ্য লালবাজারে ট্র্যাফিক কন্ট্রোল রুমে পাঠিয়ে দেন।

Representative Image

—প্রতীকী ছবি।

শিবাজী দে সরকার
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ০৮:৪৭
Share: Save:

কয়েক ঘণ্টার ভারী বৃষ্টিতে বানভাসি হবে শহরের বিভিন্ন রাস্তা। তার জেরে ভুগতে হবে শহরের সাধারণ বাসিন্দা থেকে গাড়ি নিয়ে রাস্তায় বেরোনো চালকদের। এটাই গত কয়েক বছরের বর্ষার শহর-চিত্র। এ বার বৃষ্টিতে কোথায়, কত জল জমেছে, তা জানার জন্য শহরের ১২টি জায়গায় বিশেষ সেন্সর-সহ যন্ত্র বসাচ্ছে লালবাজার। সংশ্লিষ্ট জায়গায় কতটা জল জমেছে, তা মেপে ওই যন্ত্র সেই তথ্য পাঠিয়ে দেবে কলকাতা পুরসভা এবং লালবাজারে। যা দেখে জল দ্রুত নামানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে পুরসভা।

পুলিশ সূত্রের দাবি, এখনও পর্যন্ত শহরের বেশ কয়েকটি জায়গায় ওই যন্ত্র বসানো হয়েছে। যার মধ্যে রয়েছে রডন স্ট্রিট এবং মহম্মদ আলি পার্ক। রডন স্ট্রিটের দুই প্রান্তে দু'টি যন্ত্র বসানো হয়েছে। সেখানে বৃষ্টি হলে কত পরিমাণ জল জমেছে, তা পরিমাপ করে ওই যন্ত্র পাঠিয়ে দেবে পুরসভার কন্ট্রোল রুমে। পুরসভার তরফে সেখানে জল নামানোর জন্য এর পরে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এক পুলিশকর্তা জানান, সৌর প্যানেলের মাধ্যমে ওই যন্ত্র চলবে। কয়েক লক্ষ টাকা ব্যয় করে ওই যন্ত্র পরীক্ষামূলক ভাবে কয়েকটি জায়গায় বসানো হচ্ছে। সাফল্য এলে অন্য জায়গাতেও তা বসানো হবে বলে তিনি জানান।

ভারী বৃষ্টি হলেই শহরের একাধিক রাস্তায় জল জমে যায়। সেই জল নামতে বেশ কিছুটা সময়ও লাগে। বর্তমানে ট্র্যাফিক পুলিশের কর্মীরা কোথায় কত জল জমেছে, সেই তথ্য লালবাজারে ট্র্যাফিক কন্ট্রোল রুমে পাঠিয়ে দেন। লালবাজারের তরফে তা আবার পুরসভায় পাঠিয়ে দেওয়া হয়। কিন্তু, এই যন্ত্রের মাধ্যমে পুরসভা সরাসরি জল জমার পরিস্থিতি জানতে পারবে। তাতে জমা জল সরাতে দ্রুত ব্যবস্থা গ্রহণের সুযোগ বাড়বে বলেই মনে করা হচ্ছে। ফলে শহরের বাসিন্দাদের ভোগান্তিও কমবে বলেই অনুমান পুলিশকর্মীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KMC Kolkata Municpal Corporation Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE