Advertisement
০৬ জুলাই ২০২৪
West Bengal Weather Update

ঘূর্ণাবর্তের দোসর জোড়া অক্ষরেখা, ভারী বৃষ্টি হতে পারে উত্তর থেকে দক্ষিণে, সতর্ক করল আলিপুর

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বাংলাদেশের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এ ছাড়া, দু’টি অক্ষরেখা পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছে। যার ফলে বৃষ্টির অনুকূল পরিস্থিতি রয়েছে রাজ্যে।

Heavy to very heavy rain forecast over the next few days in North Bengal

উত্তর এবং দক্ষিণবঙ্গে আগামী কয়েক দিন ভারী বৃষ্টির পূর্বাভাস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ১৫:২৬
Share: Save:

ঘূর্ণাবর্তের দোসর জোড়া অক্ষরেখা। পশ্চিমবঙ্গে আগামী কয়েক দিনের আবহাওয়া নিয়ন্ত্রিত হবে তার দ্বারাই। এর ফলে আগামী কয়েক দিনে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর হাওয়া অফিস। বৃষ্টি হতে পারে সপ্তাহভর। যদিও দক্ষিণবঙ্গের চেয়ে বেশি বৃষ্টি হবে উত্তরেই।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বাংলাদেশের উপর এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত রয়েছে, সমুদ্রপৃষ্ঠ থেকে যার উচ্চতা ১.৫ কিলোমিটার থেকে ৭.৬ কিলোমিটার। এ ছাড়া, উত্তর-পশ্চিম বিহার থেকে দক্ষিণ অসম পর্যন্ত যে অক্ষরেখাটি বিস্তৃত ছিল, তা বর্তমানে রয়েছে উত্তর-পূর্ব মধ্যপ্রদেশ থেকে মণিপুর পর্যন্ত। উত্তর ছত্তীসগঢ় এবং ঝাড়খণ্ডের উপর দিয়ে গিয়েছে এই অক্ষরেখা।

হাওয়া অফিস আরও একটি অক্ষরেখার কথা জানিয়েছে, যা পশ্চিমবঙ্গের উপর দিয়ে বিস্তৃত। দক্ষিণ-পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশ পর্যন্ত ওই অক্ষরেখাটি রয়েছে। তা গিয়েছে রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ঝাড়খণ্ডের উপর দিয়েও। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৩.১ কিলোমিটার উচ্চতায় রয়েছে।

এই তিনটি বিষয় বর্তমানে পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি করেছে বলে আবহবিদেরা জানাচ্ছেন। বুধবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি এবং উত্তর দিনাজপুরের কিছু এলাকায়। এ ছাড়া, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, মালদহ, দক্ষিণ দিনাজপুর এবং কোচবিহারে বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী রবিবার পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টি চলবে বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃষ্টি হতে পারে ৭ থেকে ২০ সেন্টিমিটার পর্যন্ত।

দক্ষিণবঙ্গের ক্ষেত্রে বুধবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পুরুলিয়ার দু’একটি জায়গায়। বাকি জেলাতেও ভারী বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার ভারী বৃষ্টি হতে পারে দুই বর্ধমান, মুর্শিদাবাদ এবং বীরভূমের কিছু এলাকাতেও।

বৃষ্টির কারণে উত্তরবঙ্গে তিস্তা, জলঢাকার মতো নদীগুলির জলস্তর বাড়তে পারে। পাহাড়ি এলাকায় নামতে পারে ধস। এতে কৃষিকাজের ক্ষতিও হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। সেই অনুযায়ী আগে থেকে সতর্কতামূলক পদক্ষেপ করতেও বলা হয়েছে প্রশাসনকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE