Advertisement
১১ অক্টোবর ২০২৪
Calcutta High Court

পুজো কার্নিভালে ‘ডিস্টার্ব’ করা যাবে না! ত্রিধারাকাণ্ডে জামিন মঞ্জুরেও নির্দেশ দিয়ে রাখল কলকাতা হাই কোর্ট

শুক্রবার দীর্ঘ শুনানি পর্বে একাধিক নির্দেশ দিয়েছে আদালত। তাতে রয়েছে, পুজোমণ্ডপের ২০০ মিটারের মধ্যে আর প্রতিবাদ করা বা স্লোগান দেওয়া যাবে না।

Carnival

গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ১৮:২৩
Share: Save:

আরজি কর-কাণ্ডের প্রতিবাদ আছড়ে পড়ছে পুজোর মণ্ডপেও। বিভিন্ন জায়গায় উঠছে ‘উই ওয়ান্ট জাস্টিস’ (বিচার চাই) স্লোগান। দক্ষিণ কলকাতার ত্রিধারা সম্মিলনীর পুজো মণ্ডপে স্লোগান দেওয়ার অভিযোগে ধৃত ন’জনকে অন্তর্বর্তী জামিন দিয়েও আগেভাগে একটি নির্দেশ দিয়ে রাখল কলকাতা হাই কোর্ট। শুক্রবার বিচারপতি শম্পা সরকারের নির্দেশ, রাজ্য সরকার আয়োজিত পুজোর কার্নিভালে ‘ডিস্টার্ব’ করা যাবে না। অর্থাৎ, সেখানে যাতে বিক্ষোভ প্রদর্শন না হয়, তা আগেভাগেই জানিয়ে রাখল উচ্চ আদালত।

সপ্তমীর রাতে ত্রিধারার পুজোমণ্ডপের সামনে আরজি-কর কাণ্ডের বিচার চেয়ে কয়েক জন স্লোগান তোলেন। ওই ঘটনায় একটি এফআইআর দায়ের হয়েছিল। তার ভিত্তিতে ন’জনকে গ্রেফতার করেছিল পুলিশ। বৃহস্পতিবার আলিপুর আদালত ধৃতদের সাত দিনের হেফাজতের নির্দেশ দেয়। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে হাই কোর্টের দ্বারস্থ হয় ধৃতদের পরিবার।

সংশ্লিষ্ট মামলার শুনানিতে শুক্রবার দীর্ঘ শুনানি পর্বে একাধিক নির্দেশ দিয়েছে আদালত। তাতে রয়েছে, পুজো মণ্ডপের ২০০ মিটারের মধ্যে আর প্রতিবাদ করা বা স্লোগান দেওয়া যাবে না। তেমনই বলা হয়েছে কার্নিভালকে লক্ষ্য করে প্রতিবাদ কর্মসূচি করা যাবে না।

Graphic

ত্রিধারা-কাণ্ডে পাঁচ নির্দেশ কলকাতা হাই কোর্টের। গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অনেক আগেই ঘোষণা করেছেন দুর্গাপুজোর কার্নিভাল। তিনি জানিয়েছেন, আগামী ১৫ অক্টোবর রেড রোডে অনুষ্ঠিত হবে কার্নিভাল। শুধু কলকাতা নয়, জেলায় জেলায় কার্নিভালের আয়োজন করা হবে। উল্লেখ্য, ২০১৬ সালে মুখ্যমন্ত্রী মমতার উদ্যোগে প্রথম বার কলকাতায় দুর্গাপুজো কার্নিভালের আয়োজন করা হয়েছিল। শহরের সেরা পুজোগুলি ওই অনুষ্ঠানে অংশ নেয়। যত বছর ঘুরেছে, কার্নিভাল নিয়ে উন্মাদনা ততই বেড়েছে। বিজয়া দশমীর পর একটি নির্দিষ্ট দিনে কার্নিভালের আয়োজন করে থাকে রাজ্য। শোভাযাত্রার মাধ্যমে রেড রোড দিয়ে প্রতিমাগুলি নিরঞ্জনের জন্য নিয়ে যাওয়া হয়। ওই কার্নিভালে আমন্ত্রিত থাকেন দেশ-বিদেশের বিশেষ অতিথিরা। তবে করোনা পরিস্থিতিতে ২০২০ এবং ২০২১ সালে দুর্গাপুজো কার্নিভাল বন্ধ রাখা হয়েছিল। ২০২২ সালে আবার চালু হয়।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE